মিয়ানমারে অং সান সূচিকে সুচিকে কি সেনাপ্রধান অভ্যুত্থানের হুমকি দিয়েছেন?

Date:

Share post:

মিয়ানমার সেনাপ্রধান জেনারেল মিন অং লেইন (ফাইল ফটো) ছবির কপিরাইট LYNN BO BO
Image caption মিয়ানমার সেনাপ্রধান জেনারেল মিন অং লেইন (ফাইল ফটো)

রাখাইনে রোহিঙ্গা নিধন নিয়ে আন্তর্জাতিক চাপ সামলাতে অং সান সুচি যে ভূমিকা নিচ্ছেন তা যে মিয়ানমারের সেনাবাহিনী পছন্দ করছে না- এটা এখন একরকম ওপেন সিক্রেট।

কিন্তু থাইল্যান্ডের অন্যতম শীর্ষ দৈনিক ব্যাংকক পোষ্টে শনিবার প্রকাশিত এক অনুসন্ধানী রিপোর্টে দাবি করা হয়েছে, রাখাইনে হত্যা ও ধর্ষণের অভিযোগের তদন্ত এবং রোহিঙ্গা মুসলিমদের ফিরিয়ে আনার ইস্যুতে মিস সূচি এবং সেনাবাহিনীর সম্পর্ক বিপজ্জনক মোড় নিয়েছে।

বিবিসির সাবেক সাংবাদিক ল্যারি জ্যাগানের লেখা এক রিপোর্টে বলা হয়েছে, রাখাইনে হত্যা এবং নির্যাতনের তদন্ত সহ রোহিঙ্গাদের ফিরিয়ে আনা নিয়ে জাতিসংঘের সাথে যে বোঝাপড়া মিস সুচির সরকার করেছেন তা নিয়ে সেনাবাহিনী সন্দিহান।

বিশেষ করে তদন্ত কমিটিতে একজন বিদেশী বিশেষজ্ঞ রাখার বিষয় নিয়ে তীব্র আপত্তি করছে সেনাবাহিনী।

সেনাবাহিনীর রেডলাইন

ব্যাংকক পোস্টের রিপোর্টে সেনাপ্রধানের ঘনিষ্ঠ একজন সাবেক সিনিয়র সেনা কর্মকর্তাকে উদ্ধৃত করে বলা হয়েছে, “এটা (তদন্তে বিদেশীকে রাখা) সেনাবাহিনী কোনোভাবেই গ্রহণ করবে না।”

“এই রেড-লাইন অতিক্রম করা যাবেনা।”

শীর্ষ সেনা কম্যান্ডের সাথে সম্পর্কিত একাধিক সূত্র উল্লেখ করে লেখা হয়েছে – “মিস সূচি এবং জেনারেল মিন অং লেইেনর এর মধ্যে এক বৈঠকে অত্যন্ত্য ক্রুদ্ধ ছিলেন, তিনি এমনকি অভ্যুত্থানেরও হুমকি দেন। সেনাপ্রধান মিস সূচিকে বলেন, আপনি যদি সরকার চালাতে না পারেন, সেনাবাহিনী ক্ষমতা ফিরিয়ে নেবে।”

তবে মি জ্যাগান তার রিপোর্টে লিখেছেন – সেনাপ্রধান কি পুরো দেশের ক্ষমতা নেওয়া কথা বলেছেন নাকি শুধু রাখাইনের কথা বলেছেন, তা স্পষ্ট নয়।

মিয়ানমারের সংবিধান অনুযায়ী, সেনাবাহিনী যদি মনে করে দেশে বা দেশের কোনো অঞ্চলে নিরাপত্তার হুমকি তৈরি হয়েছে, তাহলে তারা পুরো দেশের বা ঐ নির্দিষ্ট অঞ্চলের প্রশাসন চালানোর অধিকার নিয়ে নিতে পারবে।

ব্যাংকক পোস্ট বলছে, ঐ বৈঠকটি হঠাৎ করে শেষ হওয়ার পর – মিস সূচির বেসামরিক প্রশাসন এবং সেনাপ্রধান পাল্টাপাল্টি ব্যবস্থা নেওয়ার জন্য প্রস্তুত হন।

রাজধানী নেপিড্য তে সম্ভাব্য গণ্ডগোলের জন্য অনেক বড় বড় শহরে থেকে সেনাবাহিনীকে গুটিয়ে আনা হয়। রাখাইন ছাড়া অন্যান্য সীমান্তে অভিযানে রাশ টানা হয়।

একজন সাবেক সেনা কর্মকর্তা, যিনি সেনাবাহিনীর উপদেষ্টা হিসাবে কাজ করেন, তাকে উদ্ধৃত করে বলা হয়েছে, “…সেনাবাহিনীকে প্রস্তুত থাকতে হবে।”

তবে, ব্যাংকক পোস্টে এও লেখা হয়েছে যে সুইস কূটনীতিক ক্রিস্টিন বার্গনার, যিনি জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত হিসাবে গত সপ্তাহে মিয়ানমার সফরে গিয়েছিলেন, তিনি উত্তেজনা প্রশমনে করার চেষ্টা করেছেন।

তার সাথে দীর্ঘ বৈঠকের পর সেনাপ্রধান রাখাইনে হত্যা-নির্যাতন তদন্তে একজন বিদেশীকে অন্তর্ভুক্ত করতে রাজী হন।

সেনা অভ্যুত্থানের হুমকি প্রসঙ্গে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে প্রশ্ন করা হলে, মি সূচির অফিসের মুখপাত্র জ থে বলেন, এমন হুমকির কোনো ঘটনাই ঘটেনি।

তবে সেনাবাহিনীর পক্ষ থেকে এখনো এই রিপোর্ট নিয়ে মুখ খোলা হয়নি।

ছবির কপিরাইট Pool
Image caption অং সান সুচি, রোহিঙ্গা ইস্যুতে দু-মুখি চাপে পড়েছেন

সেনাপ্রধান ও ১২ সেনা কর্মকর্তাকে আইসিসিতে তোলার সুপারিশ

সেনাবাহিনী এবং মিস সূচির বেসামরিক প্রশাসনের মধ্যে এই টানাপড়েনের মধ্যে গতকাল মিয়ানমার সেনাবাহিনী মং মং সো নামে একজন মেজর জেনারেলকে বরখাস্ত করেছে। তিনি রাখাইনে সেনা কম্যান্ডার ছিলেন।

ওদিকে, আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা এ্যামনিস্টে ইন্টারন্যাশনাল আজ (বুধবার) প্রকাশিত এক রিপোর্টে সেনাপ্রধান মিন অং লিয়ান এবং ১২ জন সেনা কর্মকর্তার নাম করে বলা হয়েছে- রাখাইনে এরাই পরিকল্পনা করে সহিংসতা পরিচালনা করেছেন।

এই প্রথম কোনো রিপোর্টে সরাসরি নাম ধরে মিয়ানমারের সেনা কর্মকর্তাদের অভিযুক্ত করা হলো।

অ্যামনেস্টি দাবি করেছে, এই সেনা কর্মকর্তাদের আন্তর্জাতিক আদালতে বিচারের মুখোমুখি করা হোক।

Source from: http://www.bbc.com/bengali/news-44629049

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...

চিত্র নায়িকা নিপুণ চট্টগ্রাম বিভাগ থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করছেন

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ের আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেন তিনি। জানা গেছে,...