কাপ্তাই হ্রদে মাছ ধরায় নিষেধাজ্ঞা

    0
    1

    ডেস্ক নিউজ: কার্প জাতীয় মাছের বংশবিস্তার ও প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণ ৩ মাসের জন্য মাছ ধরায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। আগামী ১ মে থেকে জুলাই পর্যন্ত এ নিষেধাজ্ঞা থাকবে।

    বৃহস্পতিবার (২১ এপ্রিল) দুপুরে রাঙ্গামাটি জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কাপ্তাই হ্রদের মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণ বিষয়ক এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

    এ সময় জেলা প্রশাসক বলেন, কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রাকৃতিক প্রজনন ও বংশ বৃদ্ধির লক্ষ্যে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। নিষেধাজ্ঞাকালে মৎস্য আহরণের ওপর নির্ভরশীল প্রায় ২০ হাজার জেলেকে বিশেষ ভিজিএফ কার্ডের মাধ্যমে খাদ্য সহায়তা দেওয়া হবে।

    তিনি আরও বলেন, কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের বংশ বৃদ্ধি, হ্রদে অবমুক্ত করা পোনা মাছের বৃদ্ধি, মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণসহ হ্রদের প্রাকৃতিক পরিবেশ মৎস্যসম্পদ বৃদ্ধির সহায়ক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে প্রতিবছর কাপ্তাই হ্রদে তিন মাস মাছ ধরা বন্ধ রাখা হয়।

    রাঙ্গামাটির জেলা প্রশাসক মো. মিজানুর রহমানের সভাপতিত্বে সভায় বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের (বিএফডিসি) ব্যবস্থাপক তৌহিদুল ইসলামসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও মাছ ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here