ঢাবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু আজ

    0
    0

    ডেস্ক নিউজ: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া আজ থেকে শুরু হচ্ছে। আগামী ১০ মে পর্যন্ত http://addmission.eis.du.ac.bd ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। ১৬ মে থেকে পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগ পর্যন্ত ডাউনলোড করা যাবে প্রবেশপত্র।

    বুধবার (২০ এপ্রিল) বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আনুষ্ঠানিকভাবে এই অনলাইন আবেদন গ্রহণ ও ফি জমা দেওয়া কার্যক্রমের উদ্বোধন করবেন বলে জানা গেছে।

    এর আগে গত ৭ এপ্রিল নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে উপাচার্যের সভাপতিত্বে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির সভায় পরীক্ষার তারিখ চূড়ান্ত করা হয়।

    সভার সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৩ জুন ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ছাড়া ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট, ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট এবং ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

    ‘ক’, ‘খ’, ‘গ’ এবং ‘ঘ’ ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীদের সুবিধার্থে গত বছরের মতো এবারও ভর্তি পরীক্ষা ঢাকাসহ ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

    এদিকে এ বছর ঢাবিতে ভর্তি আবেদনের ফি বাড়িয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ভর্তি আবেদনের জন্য এ বছর এক হাজার টাকা ফি নির্ধারণ করা হয়েছে, যা গত বছর ছিল ৬৫০ টাকা।

    তবে এবার আবেদনের যোগ্যতা কমিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। ভর্তি আবেদনের ক্ষেত্রে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩ দশমিক ৫-সহ মোট ৮ থাকতে হবে, যা আগে ছিল ৮ দশমিক ৫। তবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের জিপিএ আলাদাভাবে ৩ দশমিক ৫ থাকতে হবে।

    একইভাবে মানবিক এবং ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জিপিএ ৭ দশমিক ৫ এবং আলাদাভাবে ৩ থাকতে হবে, যা আগে ছিল ৮। এ ছাড়া ‘চ’ ইউনিটে আবেদন করতে হলে এসএসসি ও এইচএসসিতে আলাদাভাবে জিপিএ ৩-সহ মোট ৬ দশমিক ৫ থাকতে হবে।

    জানা গেছে, ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথমবর্ষে ভর্তি পরীক্ষার ফি ৯৫৬ টাকা ৫০ পয়সা, অনলাইন সার্ভিস চার্জ ৩০ টাকা ও ব্যাংক পেমেন্ট সার্ভিস চার্জ ১৩ টাকা ৫০ পয়সাসহ মোট ১০০০ টাকা নির্ধারণ করা হয়েছে। চারটি রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকের (সোনালী, অগ্রণী, জনতা ও রূপালী) যেকোনো শাখায় ফি জমা দেওয়া যাবে।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here