স্বাধীনতা পদকের জন্য মনোনীত হয়েছেন আখতারুজ্জামান বাবু

0
7

ডেস্ক নিউজ: চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি, সাবেক সংসদ সদস্য ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক প্রয়াত আখতারুজ্জামান চৌধুরী বাবু এবারের ‘স্বাধীনতা পুরস্কার ২০২১’ এর জন্য মনোনীত (মরণোত্তর) হয়েছেন বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্রিযুদ্ধে বিশেষ অবদানের জন্য।

এবারের স্বাধীনতা পদকের জন্য বিভিন্ন ক্যাটাগরিতে প্রয়াত আখতারুজ্জামান চৌধুরী বাবুসহ ৯ ব্যক্তি ও একটি প্রতিষ্ঠান রাষ্ট্রের সর্বোচ্চ এ পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।

রোববার (৭ মার্চ) মনোনীতদের নাম প্রকাশ করে মন্ত্রী পরিষদ বিভাগ।

প্রয়াত আখতারুজ্জামান বাবু জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে অনুপ্রাণিত হয়ে রাজনীতি করে গেছেন। চট্টগ্রামের জুপিটার হাউস থেকে ‘স্বাধীনতার ঘোষণা’ ছাপিয়ে সর্বত্র বিলি করার ব্যবস্থা করেন তিনি। দেশ স্বাধীন হওয়ার পর তিনি বঙ্গবন্ধুর নেতৃত্বে দেশ গড়ার কাজেও নিয়োজিত ছিলেন। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর আওয়ামী লীগের দুঃসময়েও তিনি দলের জন্য রেখেছিলেন নিবেদিত প্রাণ ভূমিকা।

কালের পরিক্রমায় তার বড় ছেলে সংসদ সদ্স্য সাইফুজ্জামান চৌধুরী জাবেদ ভূমি মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। পিতার মরণোত্তর স্বাধীনতা পদক পাওয়ার ঘোষণায় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, বঙ্গবন্ধুর ডাকে জীবন বাজি রেখে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন আমার বাবা। তিনি আজীবন দেশের জন্য, দেশের মানুষের জন্য কাজ করে গেছেন। দেশ ও দলের জন্য তিনি নিজের জীবনকে বিলিয়ে দিয়েছিলেন। আজ তারই স্বীকৃতি মিলেছে। আমার বাবার প্রতি রাষ্ট্রের এ সর্বোচ্চ সম্মানে তার সন্তান হিসেবে গর্ববোধ করছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here