চট্টগ্রাম টিকাদান : প্রথম ভ্যাকসিন নেবে শিক্ষা উপমন্ত্রী নওফেল

0
9
নওফেল

ডেস্ক নিউজ : চট্টগ্রামে করোনার টিকা দান কার্যক্রমের আনুষ্ঠানিকতা শুরু হচ্ছে আগামীকাল (৭ ফেব্রুয়ারি) রবিবার থেকে। প্রথম ধাপে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল ও জেনারেল হাসপাতালে দেয়া হবে এ ভ্যাকসিন।

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে প্রথম করোনার ভ্যাকসিন গ্রহণ করে চট্টগ্রাম নগরীর টিকা দান কর্মসূচি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

জানা যায়, আগামীকাল রবিবার (৭ ফেব্রুয়ারি) চমেক হাসপাতালের ৪টি বুথ এবং জেনারেল হাসপাতালে ৪টি বুথসহ দুটি কেন্দ্রে মোট ৮টি বুথে দেড়শরও বেশি করোনার টিকা দেয়া হবে।

চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীর জানান, আগামীকাল রবিবার সকালে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরীর টিকা গ্রহণের মধ্য দিয়ে চমেকে করোনার টিকাদান কর্মসূচির উদ্বোধন হবে।

তিনি বলেন, প্রথম দিনে চমেক হাসপাতালে প্রায় দেড়শ জন লোককে করোনার ভ্যকসিন দেয়া হবে। হাসপাতালের ৪টি বুথে প্রতিদিন সকাল সাড়ে ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত (শুক্রবার ছাড়া) চলবে করোনার টিকাদান কর্মসূচি।

প্রতিদিন চমেকের প্রতিটি বুথে ২ জন টিকা প্রদান কর্মী ও ৪ জন সহায়ক থাকবেন। ৪টি বুথে টিকাদান কার্যক্রমে প্রতিদিন মোট অর্ধ শতাধিক চিকিৎসক ও স্বাস্থ্য কর্মী কাজ করবেন বলে জানিয়েছেন চমেক হাসপাতাল পরিচালক।

চমেক হাসপাতাল সূত্রে জানা যায়, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের বুথে শিক্ষা উপমন্ত্রী নওফেল ছাড়াও আগামীকাল রবিবার আরো ৪ জন ভিআইপি করোনার টিকা গ্রহণ করার কথা রয়েছে।

এরা হলেন, চট্টগ্রাম সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির, চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীর ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী।

অন্যদিকে প্রথম দিনে চট্টগ্রাম জেনারেল হাসপাতালের ৪টি বুথে প্রায় ৩০ জনকে করোনার টিকা প্রদান করা হবে। এজন্য ১৬ জন নার্স ও সিটি করপোরেশন থেকে প্রশিক্ষণ প্রাপ্ত ৩২ জন সেচ্ছাসেবক প্রস্তুত রয়েছে।

চট্টগ্রাম জেনারেল হাসপাতালে প্রথম দিনে কম লোককে ভ্যাকসিন প্রদান করা হলেও পর্যায়ক্রমে তা আরো বাড়ানো হবে জানিয়ে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন অফিস থেকে জানানো হয়।

বলা হয়, এ হাসপাতালে প্রতিদিন (শুক্রবার ও সরকারি বন্ধের দিন ছাড়া) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত করোনার টিকা দেয়া হবে।

আগামীকাল রবিবার প্রথম দিনে দুটি কেন্দ্রে ৮টি বুথে করোনার ভ্যকসিন প্রদান করা হলেও পর্যায়ক্রমে পুরো নগরীর আরো ১৩টি কেন্দ্রে বিশ্ব মহামারী করোনার ভ্যাকসিন দেয়া হবে বলে জানায় সিভিল সার্জন অফিসে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here