আ স ম রবের বাড়ির বৈঠকটি কেন ডাকা হয়েছিল?

Date:

Share post:

Image caption আ স ম রব: “নিজের বাড়িতে বসেও কি কথা বলতে পারবো না?”

সাবেক মন্ত্রী এবং জাসদের একাংশের নেতা আ স ম রবের বাড়িতে গত সন্ধ্যায় যে রাজনীতিকরা জড়ো হয়েছিলেন, তারা আসলে কি করতে চাইছিলেন?

আ স ম রব বিবিসি বাংলাকে দেয়া এক সাক্ষাৎকারে প্রথমে এটিকে নিছক ঈদ উত্তর সৌজন্য সাক্ষাতের অনুষ্ঠান বলে বর্ণনা করেন।

কিন্তু পরে তিনি স্বীকার করেন যে বাংলাদেশে আওয়ামী লীগ এবং বিএনপির বাইরে একটি তৃতীয় রাজনৈতিক শক্তির জোট গড়ার জন্য তারা চেষ্টা চালাচ্ছেন।

পুলিশ যেভাবে তাঁর বাসায় গতরাতের এই সভা ভন্ডুল করে দেয়, তা নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেন তিনি।

“আমরা আসলে কোন দেশে আছি? নিজের বাড়িতে বসেও কথা বলতে পারবো না?”

“রাজনীতি করছি আজকে ৬০ বছর। আমার বাসায় প্রতিদিন দু-চার-দশজন নেতা কর্মী আসেন্, আমি ঈদের পর চা চক্রের ব্যবস্থা করেছি। আমার স্ত্রী বললো, শুধু চা খাওয়াবা? আমি ডিনারের ব্যবস্থা করি।”

আ স ম রব জানান, গতকালের এই অনুষ্ঠানে তিনি সাবেক প্রেসিডেন্ট বদরুদ্দোজা চৌধুরি, গণফোরামের ডঃ কামাল হোসেন, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, বাসদের খালেকুজ্জামান ভূইয়া, ওয়ার্কার্স পার্টির সাইফুল হক, কাদের সিদ্দিকী সহ অনেককে আমন্ত্রণ জানিয়েছিলেন।

কিন্তু পরে পুলিশের হস্তক্ষেপের তাদের বৈঠকটি ভন্ডুল হয়ে যায়।

“আটটার মধ্যে অর্ধেক লোক চলে আসে। তখন আমার অফিস থেকে একজন এসে বললো, পুলিশ আমার সঙ্গে কথা বলতে চায়। আমাকে পুলিশ অফিসার বললো, আমাদের কাছে ইনফরমেশন আছে, আপনার বাসায় মিটিং হচ্ছে।আপনি মিটিং করতে পারবেন না। আমি বললাম মিটিং শব্দের অর্থ কী। আমি আমার বাসায় সৌজন্যমূলক সাক্ষাতের ব্যবস্থা করতে পারবো না? ইনফরমাল কোন বৈঠক আমি করতে পারবো না? পুলিশ বললো তার জন্য পারমিশন লাগবে।”

আ স ম রব বলেন, একটি পর্যায়ে পুলিশ, এসবি, এনএসাআই, ডিজিএফআই মিলে তাঁর বাসার সামনে একটা অস্বাভাবিক পরিস্থিতির সৃষ্টি করে। পুরো অনুষ্ঠান পন্ড করে দেয়।

এই বৈঠকে তারা কি একটি নতুন রাজনৈতিক জোট গঠনের চেষ্টা করছিলেন? এ প্রশ্নের উত্তরে আ স ম রব বলেন, “এটা তো গত দু বছর থেকে চেষ্টা করছি। আমরা দুই জোটের বাইরে আরেকটা তৃতীয় রাজনৈতিক জোট গড়ে তোলার চেষ্টা করছি। অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক, প্রগতিশীলদের নিয়ে।”

এ ক্ষেত্রে কতটা অগ্রগতি হয়েছে জানতে চাইলে তিনি বলেন, “অগ্রগতি অবশ্যই আছে। তবে বলার মতো কিছু নয়। বলার মতো হলে অবশ্যই বিবিসিকে বলবো।”

বাসদের নেতা খালেকুজ্জামানও স্বীকার করেছেন যে, তারা একটি রাজনৈতিক জোট গঠনের জন্য আলাপ-আলোচনা চালিয়ে যাচ্ছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...