সারাদেশে ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে সচেতন নাগরিকবৃন্দের ব্যনারে সমাবেশ ও মানববন্ধন

Date:

Share post:

বিশেষ ট্রাইব্যুনালে দ্রুত বিচার করে সর্বোচ্চ শাস্তি দিতে হবে।দেশে ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনার বিচার না হওয়ায় বিচারহীনতার সংস্কৃতি গড়ে উঠেছে। এ কারণে একের পর এক বর্বরোচিত ঘটনা ঘটে চলেছে। অবিলম্বে বিশেষ ট্রাইব্যুনালে ধর্ষক ও নিপীড়কদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা না গেলে এই অপরাধ প্রবণতা থামবে না। দেশের নারী সমাজকে সুরক্ষিত করতে হলে অবিলম্বে বিচারহীনতার সংস্কৃতির অবসান ঘটাতে হবে।

সোমবার বিকালে নগরীর চেরাগী পাহাড় মোড়ে ‘সর্বস্তরের সচেতন নাগরিকবৃন্দ’র ব্যনারে আয়োজিত সমাবেশ থেকে এই দাবি জানানো হয়। ‘শুধু গ্রেপ্তার নয়, দ্রুত বিচার নিশ্চিত কর’ এই স্লোগান নিয়ে আয়োজিত সমাবেশ থেকে ধর্ষকরে পৃষ্ঠপোষকদের চিহ্নিত করে তাদের বিচার ও সামাজিকভাবে বয়কট করার দাবি জানানো হয়।

সমাবেশে কবি ও সাংবাদিক কামরুল হাসান বাদল বলেন, দেশে যে ধর্ষণের ঘটনা ঘটছে তাতে কেবল একজন মা বা একজন বোন ধর্ষিতা হচ্ছেন তা কিন্তু নয়। ধর্ষিত হচ্ছে একজন মানুষ, ধর্ষিত হচ্ছে এই সমাজ এবং ধর্ষিত হচ্ছে আমাদের প্রিয় স্বদেশ। সাংস্কৃতিক চর্চার অনুপস্থিতি, রাজনীতির নামে বিরোধী প্রচারণা এবং মিথ্যার প্রসার ঘটায় নারীর প্রতি সহিংসতা বেড়ে গেছে। এর থেকে পরিত্রাণ পেতে হলে অবশ্যই বিচার যে হয় সে সত্য প্রতিষ্ঠিত করতে হবে। বিচার হয় না না বলেই এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

গণজাগরণ মঞ্চের সমন্বয়ক শরীফ চৌহান বলেন, ধর্ষণ ও নারী নির্যাতন বন্ধ করতে হলে অবশ্যই রাজনৈতিক সিদ্ধান্ত নিতে হবে। শুধু সামাজিক ও নৈতিক অবক্ষয় বলে ছেড়ে দিলে হবে না। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে আরও সক্রিয় হতে হবে। যে ঘটনা নিয়ে আলোচনা হবে সেটার ক্ষেত্রেই কেবল সরকার সক্রিয়তা দেখালে হবে না। দীর্ঘসূত্রিতা পরিহার করে দ্রুত বিচার ও রায় কার্যকর করতে হবে। আর সমাজের সব শ্রেণিপেশার মানুষকে ধর্ষণ ও নারী নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদ নিয়মিতভাবে করতে হবে। শুধু একদিন প্রতিবাদ করলে হবে না। প্রতিবাদ জারি থাকলেই কেবল এসব ঘটনায় দ্রুততম সময়ে বিচার করতে সরকারকে বাধ্য করা সম্ভব হবে।
আবৃত্তি শিল্পী রাশেদ হাসান বলেন, বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে বিচার করতে না পারলে এই ঘৃণ্য প্রবণতা রুখে দেয়া যাবে না। সাংস্কৃতিক চর্চার অনুপস্থিতি, নানা রকম রাজনৈতিক অপশক্তির পৃষ্ঠপোষকতা ধর্ষকদের বেপরোয়া করে তুলেছে। বিচার ও শাস্তিতে দৃষ্টান্ত স্থাপন করা গেলে নারী নিপীড়ন বন্ধ করা যাবে। সেজন্য আমাদের সবাইকে প্রতিবাদ জারি রাখতে হবে।

সাংস্কৃতিক সংগঠক সুনীল ধর বলেন, এখন আর নিরব থাকার সময় নেই। দেশের প্রতিটি প্রান্তে ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনা ঘটছে। এটা একদিনে হয়নি। কারা এই ধর্ষকদের আশ্রয়দাতা ‘বড় ভাই’ তাদের খুঁজে বের করে শাস্তি দিতে হবে। প্রশ্রয় না পেলে এমন সীমাহীন অপরাধ প্রবণতার সৃষ্টি হতো না।
নোয়াখালীর বেগমগঞ্জের একলাশপুরে নারীকে বিবস্ত্র করে নির্যাতনসহ সারাদেশে ধর্ষণ ও নারী নির্যাতনের বিচার দাবি করা হয় সমাবেশ থেকে।
সমাবেশে বক্তব্য রাখেন কবি ও সাংবাদিক কামরুল হাসান বাদল, গণজাগরণ মঞ্চের সমন্বয়ক শরীফ চৌহান, আবৃত্তি শিল্পী রাশেদ হাসান, উদীচী’র সুনীল ধর, বাংলাদেশ মহিলা পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক নারী নেত্রী সিতারা শামীম, সাংবাদিক আহমেদ মুনীর, সৌমেন ধর, চট্টগ্রাম প্রেস ক্লাবে প্রচার সম্পাদক মিন্টু চৌধুরী নারী শ্রমিক নেত্রী বাপ্পী দেব বর্মণ, সাবেক ছাত্রনেতা নাজিম উদ্দিন, সাংবাদিক মহররম হোসাইন, লতিফা আনসারী রুনা, হিউম্যানিটি ফার্স্ট মুভমেন্টের মিলন রায়, আবৃত্তি শিল্পী প্রণব চৌধুরী।
সাংবাদিক প্রীতম দাশের সঞ্চালনায় সমাবেশে উপস্থিত ছিলেন দেশ টিভির বিভাগীয় প্রধান আলমগীর সবুজ সাংবাদিক নেতা ইফতেখার উদ্দিন, ইসলামিয়া কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাক মীর মোহাম্মদ ইমতিয়াজ, ছাত্র সংসদের এজিএস নোমান সাঈফ, ছাত্র ইউনিয়ন জেলার সভাপতি এনি সেন, যুব ইউনিয়ন সাধারণ সম্পাদক উজ্জ্বল শিকদার, ছাত্র ফ্রন্ট নেত্রী দীপা মজুমার, সাংবাদিক কমল দাশ, সংস্কৃতি কর্মী, রুবেল দাশ প্রিন্স, সাংবাদিক অনুপম শীল, ছাত্রনেতা আল আমীন, হাবিবুজ্জামান প্রমুখ। বৃষ্টি উপেক্ষা করে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ সমাবেশে অংশ নেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...