লাইসেন্স ছাড়াই পণ্য উৎপাদন এবং বিভিন্ন মেয়াদ উত্তীর্ণ কালার ও ফ্লেভার ব্যবহারসহ নানা অভিযোগে মেরিডিয়ান ফুড প্রোডাক্টস ও বিএসপি ফুড প্রোডাক্টসকে ৪৩ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাব-৭ ও বিএসটিআই চট্টগ্রাম বিভাগীয় অফিসের যৌথ দল।

শনিবার (৩ অক্টোবর) দুপুরে নগরের কালুরঘাট শিল্প এলাকায় এ দুটি প্রতিষ্ঠানের কারখানায় অভিযান চালানো হয়। অভিযানে অভিযানের নেতৃত্বে দেন র‌্যাব-৭ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু ও বিএসটিআই বিভাগীয় অফিসার মো. আশিকুজ্জামান, ফিল্ড অফিসার (সিএম) মামুনুর রহমান।

নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু জানান, কালুরঘাটের মেরিডিয়ান ফুড প্রোডাক্টস সিএম লাইসেন্স ছাড়াই সস জাতীয় পণ্য, সফট ড্রিংক ব্রান্ড এবং দুই ধরনের নুডুলস উৎপাদন, মোড়কজাত ও বাজারজাত করছিলো। একই সঙ্গে এসব খাদ্য পণ্যে ব্যবহার করা হচ্ছিলো বিভিন্ন মেয়াদ উত্তীর্ণ কালার ও ফ্লেভার। এসব কারণে প্রতিষ্ঠানটিকে ভিন্ন ভিন্ন অপরাধে ২২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এসময় অস্বাস্থ্যকর ভাবে তৈরী ৫ হাজার কেজি নুডুলস ধ্বংস করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আরো জানান, একই সময়ে কালুরঘাটের বিএসপি ফুড প্রোডাক্টসও বিএসটিআই লাইসেন্স ছাড়াই ভেজিটেবল ঘি, দুই ধরনের নুডুলস ও সস উৎপাদন, মোড়কজাত ও বাজারজাত করছিলো। একই সঙ্গে এসব খাদ্য পণ্যেও ব্যবহার করা হচ্ছিলো বিভিন্ন মেয়াদ উত্তীর্ণ কালার ও ফ্লেভার। তাই ভ্রাম্যমান আদালত প্রতিষ্ঠানটিকে ভিন্ন ভিন্ন অপরাধে ২১ লাখ টাকা জরিমানা করেছে। এসময় অস্বাস্থ্যকর ভাবে তৈরী ২ হাজার কেজি ঘি ধ্বংস করা হয়।