১১ সেপ্টেম্বর কালিকাপ্রসাদ ভট্টাচার্যের জন্মদিন। এবার এই দিনটি উদ্‌যাপন করবে তাঁর গানের দল দোহার। জানা গেছে, শোক নয়, গানে গানে স্মরণ করা হবে কালিকাপ্রসাদ ভট্টাচার্যকে। গত বছর মৃত্যুর পর এই লোকসংগীতশিল্পী ও লোকসংগীতের গবেষকের জন্মদিন উদ্‌যাপন করা হয়েছিল রবীন্দ্রসদনে। তবে এবার অনুষ্ঠান হবে কলকাতার ইস্টার্ন মেট্রোপলিটন বাইপাসে পি সি চন্দ্র গার্ডেনে। অনুষ্ঠান শুরু হবে সন্ধ্যা ছয়টায়।

আগামীকালের অনুষ্ঠান নিয়ে দোহারের রাজীব দাস সংবাদমাধ্যমকে জানিয়েছেন, অনুষ্ঠানটির শিরোনাম ‘জন্মদিনের কালিকাপ্রসাদ, কথায় সুরে সোনা বন্ধুরে’। দিনটি সামনে রেখে দোহার গতকাল রোববার কীর্তন গানের ওপর দিনব্যাপী কর্মশালার আয়োজন করে। কর্মশালা পরিচালনা করেছেন কীর্তন গানের শিল্পী ও গবেষক সুমন ভট্টাচার্য। পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থান থেকে আগ্রহীরা অংশ নেন এই কর্মশালায়। সেখানে শেখানো দুটি কীর্তন আগামীকাল মঙ্গলবার সন্ধ্যায় অনুষ্ঠানে গেয়ে শোনাবেন কর্মশালায় অংশগ্রহণকারীরা। অনুষ্ঠান শুরু হবে ‘লোকধ্বনি’ দিয়ে। এই পর্বে থাকবে ৩০-৩৫টি লোকবাদ্যযন্ত্রের পরিবেশনা। এই আয়োজনে অংশ নেবেন দোহারের সদস্যরা। দোহারে বিভিন্ন সময়ে কাজ করেছেন এমন বাদ্যযন্ত্রশিল্পীরাও থাকবেন। শেষে থাকবে সুমন ভট্টাচার্যের কীর্তন গান।

রাজীব দাস বলেন, ‘১১ সেপ্টেম্বর দোহারের সদস্যদের কাছে খুব গুরুত্বপূর্ণ। বছরের এই দিনটা আমাদের কাছে আনন্দের। কারণ এদিন কালিকাপ্রসাদ ভট্টাচার্যের জন্মদিন। দিনটি ঘিরে আমরা নানা পরিকল্পনা করেছি। কালিকাদার জন্মদিনে হতে পারে কোনো বাউলের আখড়ায় গিয়ে আমরা গান শুনব, গান শিখব, কোনো কর্মশালা কিংবা অনুষ্ঠান করব। এভাবেই কালিকাপ্রসাদ ভট্টাচার্যকে আমরা স্মরণ করব।’

গত বছর ৭ মার্চ সকালে কলকাতা থেকে বীরভূমের সিউড়ি শহরের দিকে যাওয়ার পথে হুগলি জেলার গুড়াপে এক গাড়ি দুর্ঘটনায় মারা যান কালিকাপ্রসাদ ভট্টাচার্য।