বৈদ্যুতিক গাড়ি তৈরি শুরু করলো আউডি

Date:

Share post:

প্রথমবারের মতো বৈদ্যুতিক গাড়ির উৎপাদন শুরু করেছে আউডি। তিন বছর আগে ফ্রাঙ্কফুর্টে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল মোটর শো-তে এই গাড়ির ধারণা দেখিয়েছিল প্রতিষ্ঠানটি।

সোমবার উৎপাদন শুরু করলেও সেপ্টেম্বরের ১৭ তারিখ স্যান ফ্রান্সিসকো’র এক অনুষ্ঠানে গাড়িটি উন্মোচনের কথা রয়েছে প্রতিষ্ঠানটির– খবর প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চের।

কয়েক বছর ধরেই ‘ই-ট্রোন কোয়াট্রো’ বৈদ্যুতিক গাড়ি বড় পরিসরে উৎপাদনের লক্ষ্যে কাজ করছে ফোক্সভাগেন গ্রুপ মালিকানাধীন আউডি। ফ্রাঙ্কফুর্টে ধারণা দেখানোর পর থেকেই মাঝে মাঝে গাড়িটির মূল্য, ভেতরের নকশা ও রেঞ্জ নিয়ে আপডেট ও টিজার দিয়েছে প্রতিষ্ঠানটি।

আউডি’র ব্রাসেলস কারখানায় তৈরি হচ্ছে ই-ট্রোন গাড়ি। নতুন গাড়ির জন্য ২০১৬ সাল থেকে কারখানাটি নতুন করে সাজানোর কাজ শুরু হয়।

প্রতিষ্ঠানটি জানায়, কারখানার বডি শপ, পেইন্ট শপ ও উৎপাদন সারি নতুন করে বানানো হয়েছে। নিজস্ব ব্যাটারি উৎপাদন কারখানাও বানানো হয়েছে এখানে।

পাঁচ আসনের এই এসইউভি গাড়িটির ব্যাটারি ক্ষমতা হবে ১৫০ কিলোওয়াট আওয়ার পর্যন্ত, যা ডিসি ফাস্ট-চার্জিং সমর্থন করবে বলে প্রতিবেদনে জানানো হয়েছে। এর আগে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছিল গাড়ির ব্যাটারির ক্ষমতা হবে ৯৫ কিলোওয়াট আওয়ার পর্যন্ত, যা গাড়িটিকে চালাতে পারবে ৫০০ কিলোমিটারের বেশি।

চলতি বছরের শেষ দিকে গাড়িটির বিক্রি শুরু হবে বলে ধারণা করা হচ্ছে।

২০২০ সালে চার দরজার একটি গ্র্যান টুরিজমো এবং একটি ছোট গাড়ি তৈরির পরিকল্পনাও রয়েছে আউডি’র। ২০২৫ সালের মধ্যে ২০টির বেশি বৈদ্যুতিক ও প্লাগ-ইন হাইব্রিড গাড়ি উন্মোচনের পরিকল্পনার কথাও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...