ফুটবল বিশ্বকাপ ২০১৮: পুতিনের ফোনে উজ্জীবিত হয়েই কি রাশিয়া স্পেনকে হারিয়েছে

Date:

Share post:

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবির কপিরাইট Getty Images
Image caption রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বিশ্বকাপের ‘শেষ ১৬’ নকআউট পর্বে শক্তিশালী স্পেনকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছেছে স্বাগতিক দেশ রাশিয়া।

খেলার অতিরিক্ত সময়েও ফলাফল ১-১ গোলে অমীমাংসিত থাকায় ম্যাচ টাইব্রেকারে গড়ালে শেষ পর্যন্ত রাশিয়া ৪-৩ গোলে ২০১০ সালের বিশ্বকাপ জয়ী দল স্পেনকে পরাজিত করতে সক্ষম হয়।

রাশিয়ার মতো র‍্যাংকিংএ বহু নিচে থাকা একটি দলের পক্ষে কীভাবে এই জয় সম্ভব হলো – এনিয়ে সোশাল মিডিয়াতে অনেক কথাবার্তা হচ্ছে।

কেউ কেউ বলছেন, একটি ফোন কলই কি রুশ দলকে জয়ের জন্যে উজ্জীবিত করেছে?

কার ফোন? প্রেসিডেন্ট পুতিনের। কখন করেছিলেন? খেলা শুরুর আগে।

বিবিসির খবরে বলা হচ্ছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ম্যাচ শুরু হওয়ার আগে রুশ ফুটবল দলের ম্যানেজার স্টানিস্লাভ চেরকেসভকে ফোন করেছিলেন।

ক্রেমলিনের একজন মুখপাত্র দিমিত্রি পেসকভ এই ফোন কলের কথা নিশ্চিত করে বলেছেন, “ম্যাচ শুরু হওয়ার আগে, দুপুরের দিকে প্রেসিডেন্ট কোচকে ফোন করে দলের জন্যে তার শুভ কামনার কথা জানিয়েছিলেন।”

খেলাটি রাজধানী মস্কোতে অনুষ্ঠিত হলেও পুতিন এই ম্যাচ দেখতে মাঠে উপস্থিত ছিলেন না। সৌদি আরবের সাথে উদ্বোধনী ম্যাচে গ্যালারিতে বসে খেলা দেখেছিলেন মি. পুতিন। তার সাথে ছিলেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানও। ওই ম্যাচে রাশিয়া ৫-০ গোলে সৌদি আরবকে পরাজিত করেছিল।

এখন কোয়ার্টার ফাইনালে খেলবে ফুটবলের বিশ্ব র‍্যাংকিং-এ ৭০ নম্বরে থাকা রাশিয়া। বিশ্বকাপে যে ৩২টি দল খেলছে, র‍্যাংকিং এর হিসেবে তাদের সবার মধ্যে সৌদি আরবের অবস্থান সবচেয়ে নিচে।

প্রথমে সৌদি আরব, তারপর মিশর এবং সবশেষে স্পেনকে হারিয়ে ‘শেষ ৮’ পর্বে পৌঁছালো তারা।

আরো পড়তে পারেন:

জাতিসংঘ মহাসচিবের সফর: যা পেতে পারে বাংলাদেশ

আন্তর্জাতিক ফুটবল থেকে ইনিয়েস্তার অবসর

এমবাপে: কীভাবে হলেন ফরাসী ফুটবলের নতুন সেনসেশন

এখন কোয়ার্টার ফাইনালের ম্যাচের সময়েও প্রেসিডেন্ট পুতিন মাঠে উপস্থিত থাকবেন কিনা সেটা এখনও নিশ্চিত নয়।

ক্রেমলিনের মুখপাত্র মি. পেসকভ আরো জানান, “প্রেসিডেন্ট পুতিন বলেছেন যে চেরকেসভের নেতৃত্বে আমাদের খেলোয়াড়রা ইতোমধ্যেই অসম্ভবকে সম্ভব করেছে। গ্রুপ পর্যায় থেকে তারা পৌঁছে গেছে পরের পর্বে।”

“প্রেসিডেন্ট পুতিন অবশ্য এটাও বলেছেন, স্পেনের সাথে খেলার ফলাফল বাদ দিলেও, আমাদের দেশের কেউই এই দলকে খারাপ বলবে না,” বলেন তিনি।

কোয়ার্টার ফাইনালে রাশিয়া খেলবে ক্রোয়েশিয়ার সাথে, আগামী শনিবার, সচিতে।

Source from: http://www.bbc.com/bengali/news-44680574

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...