ভারতে বাঘটিকে কীভাবে স্থানান্তর করা হলো

Date:

Share post:

উড়িষ্যাতে বাঘের সংখ্যা বাড়াতে এমবি টুকে প্রথম সেখানে স্থানান্তর করা হলো।
Image caption উড়িষ্যাতে বাঘের সংখ্যা বাড়াতে এমবি টুকে প্রথম সেখানে স্থানান্তর করা হলো।

ভারতের পূর্বাঞ্চলে বাঘের সংখ্যা বাড়ানোর লক্ষ্যে ১৯৫ কেজি ওজনের একটি পুরুষ বাঘকে মধ্যপ্রদেশ রাজ্য থেকে উড়িষ্যার একটি অভয়ারণ্যে স্থানান্তর করা হয়েছে আর একাজটি করার সাথে জড়িত ছিলেন বন বিভাগের বহু কর্মকর্তা, পশু চিকিৎসক এবং পাঁচটি হাতি।

এই বাঘটির বয়স তিন বছর। বন কর্মকর্তাদের কাছে এটি পরিচিত এমবি টু নামে। এতোদিন ধরে এটি বসবাস করতো মধ্যপ্রদেশের কানহা জাতীয় পার্কে যা মূলত পাখিদের অভয়ারণ্য ও বাঘ সংরক্ষণ এলাকা হিসেবে পরিচিত।

গত সপ্তাহে (২০শে জুন) তাকে নিয়ে যাওয়া হয়েছে ৪১০ মাইল দূরের আরো একটি অভয়ারণ্যে। সেটি উড়িষ্যার সাতকোষিয়া সংরক্ষিত এলাকা। ভারতীয় বন বিভাগের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ভারতে এই প্রথম এধরনের একটি স্থানান্তরের কাজ সম্পন্ন হলো।

কর্মকর্তারা বলছেন, ওই অঞ্চলে বাঘের সংখ্যা বাড়াতে পর্যায়ক্রমে এরকম পাঁচটি বাঘকে উড়িষ্যায় স্থানান্তর করা হবে। তার মধ্যে এমবি টুকে প্রথম স্থানান্তর করা হলো।

বন বিভাগের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, “যে লক্ষ্য নিয়ে এসব পুরুষ বাঘকে উড়িষ্যার সাতকোষিয়া সংরক্ষিত এলাকায় স্থানান্তর করা হচ্ছে,আশা করা যাচ্ছে যে সেই আশা পূরণ হবে, সেখানে বাঘের সংখ্যা বৃদ্ধি পাবে।”

সাতকোষিয়া অভয়ারণ্যে আছে মাত্র দুটো বাঘিনী। সেখানো কোন পুরুষ বাঘ নেই।

Image caption বন বিভাগের কর্মকর্তারা বাঘটিকে স্থানান্তরে কাজ করছেন।

মধ্যপ্রদশের প্রধান বন সংরক্ষক সঞ্জয় শুক্লা বিবিসিকে বলেছেন, “তারা সেখানে বাঘের সংখ্যা বাড়াতে চায়। একারণে তারা কিছু পুরুষ বাঘ চেয়েছিল আমাদের কাছে।”

তবে এই কাজটা খুব একটা সহজ ছিলো না। এমবি টু বাঘটিকে পাকড়াও করে ধরা ছিলো তাদের জন্যে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। প্রথমে তাকে খুঁজে বের করতে হয়, তারপর দূর থেকে তির (ডার্ট) ছুঁড়ে করতে হয় অচেতন। এখানে শেষ নয়, বাঘটিতে পরিবহনের জন্যে খাঁচাসমেত একটি বিশেষ ট্রাকও তৈরি করতে হয়।

আরো পড়তে পারেন:

শেখ হাসিনা যেভাবে আওয়ামী লীগের নেতা হলেন

গেমে আসক্তি ‘মানসিক রোগ’, বাংলাদেশের চিত্র কি?

আপনার ডিভাইস মিডিয়া প্লেব্যাক সমর্থন করে না

অস্ট্রেলিয়ায় কুমিরে ভর্তি এক নদী
Image caption অচেতন বাঘটিকে ট্রাকের দিকে নিয়ে যাওয়া হচ্ছে।
Image caption বাঘটিকে ট্রাকের উপর খাঁচায় তোলা হচ্ছে।
Image caption খাঁচার ভেতরে অচেতন অবস্থায় এমবি টু ঘাসের বিছানায় শুয়ে আছে।

বাঘটি সাতকোষিয়া অভয়ারণ্যে গিয়ে পৌঁছায় পরদিন দুপুরে।

তারপর সংরক্ষিত এলাকার একটি কোণার দিকে বাঘটিকে ছেড়ে দেওয়া হয়। নতুন পরিবেশে প্রাণীটি কীভাবে নিজেকে খাপ খাইয়ে নেয়, আগামী কয়েকদিন ধরে তার উপর নজর রাখবেন কর্মকর্তারা।

বাঘটি যদি ঠিকঠাকমতো সেখানে খাপ খাইয়ে নিতে পারে, তাকে ছড়ে দেওয়া হবে অরণ্যের পরিবেশে। কর্মকর্তারা বলছেন, এটি সফল হলে বাকি বাঘগুলোকেও এক এক করে এখানে নিয়ে আসা হবে।

মধ্যপ্রদেশের দুটো জাতীয় পার্ক থেকে সাতকোষিয়ায় আনা হবে আরো চারটি বাঘ। তার মধ্যে একটি বাঘিনীও আছে।

Image caption সাতকোষিয়ায় এমবি টুর নতুন বসতি।

Source from: http://www.bbc.com/bengali/news-44587912

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...