প্রাথমিক সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু।

0
65

প্রাথমিক সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়েছে সকাল থেকে। চলবে ২৬ নভেম্বর পর্যন্ত। এ বছর পরীক্ষায় অংশ নিচ্ছে ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ খুদে শিক্ষার্থী।সকাল ১১টা থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে দুপুর দেড়টা পর্যন্ত। বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের জন্য পরীক্ষার সময় ২০ মিনিট অতিরিক্ত রাখা হয়েছে।শনিবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এবার ৬টি বিষয়ে প্রতিটিতে ১০০ করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান রাজধানীর মতিঝিল আইডিয়াল সরকারি প্রাথমিক বিদ্যালয় পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন বলে জানা গেছে।

এবার প্রাথমিকে ২৮ লাখ চার হাজার ৫০৯ জন পরীক্ষার্থী রয়েছে। এর মধ্যে ছাত্র ১২ লাখ ৯৯ হাজার ৯৮৫, ছাত্রী ১৫ লাখ ৪ হাজার ৫২৪।

আর ইবতেদায়ীতে ২ লাখ ৯১ হাজার ৫৬৬ পরীক্ষার্থী অংশ নিচ্ছে, যার মধ্যে ছাত্র ১ লাখ ৫৩ হাজার ১৫২ জন। ছাত্রী ১ লাখ ৩৮ হাজার ৪১৪ জন।

সাত হাজার ২৭৯টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে দেশের অভ্যন্তরে সাত হাজার ২৬৭টি এবং দেশের বাইরে রয়েছে ১২টি কেন্দ্র।

প্রাথমিক সমাপনীর সূচি:
১৯ নভেম্বর ইংরেজি, ২০ নভেম্বর বাংলা, ২১ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৩ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ২৬ নভেম্বর গণিত।

ইবতেদায়ী সমাপনীর সূচি:
১৯ নভেম্বর ইংরেজি, ২০ নভেম্বর বাংলা, ২১ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২২ নভেম্বর আরবি, ২৩ নভেম্বর কুরআন ও তাজবিদ এবং ২৬ নভেম্বর গণিত।