বগুড়ার সারিয়াকান্দি উপজেলার ৫৮টি চর গ্রমের প্রায় অর্ধ লক্ষাধিক মানুষ পানি বন্দি।

Date:

Share post:

বগুড়ার সারিয়াকান্দি উপজেলার ৫৮টি চর গ্রমের প্রায় অর্ধ লক্ষাধিক মানুষ পানি বন্দি হয়ে পড়েছে। উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে বগুড়ার সারিয়াকান্দির যমুনা নদীর পানি বৃদ্ধি পেয়ে বসতবাড়িতে পানি প্রবেশ করছে। জেলার সারিয়াকান্দি ও ধুনট উপজেলায় বানভাসিদের সংখ্যা বাড়তে শুরু করেছে। গত জুলাই মাসের শেষে বন্যা থেকে মুক্তি পেয়ে ঘরে ফিরতে না ফিরতেই আবারো বন্যায় শংকিত হয়ে পড়েছে যমুনা পাড়ের মানুষ।
বগুড়া পানি উন্নয়ন বোর্ড বলছে, গত ২৪ ঘন্টায় যমুনা নদীর পানি বৃদ্ধি পেয়ে বর্তমানে বিপদসীমার ৫৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে যমুনা নদী তীরবর্তী সারিয়াকান্দি, সোনাতলা ও ধুনট উপজেলার ১৩টি ইউনিয়নে ৫০টির বেশি গ্রাম বন্যা কবলিত হয়ে অর্ধ লক্ষাধিক মানুষ পানি বন্দী হয়ে পড়েছে।
জানা যায়, গত শুক্রবার থেকে বগুড়ার কাছে যমুনা নদীতে পানি বৃদ্ধি পেতে থাকে। শনিবার হঠাৎ করে পানি বৃদ্ধি পেয়ে বিপদ সীমা অতিক্রম করে। গতকাল রোববার পানি বৃদ্ধি পেয়ে বগুড়ার সারিয়াকান্দি, সোনাতলা ও ধুনট উপজেলার নিম্নাঞ্চল আবার পানিতে ডুবে গেছে। পানিবন্দি হয়ে পড়েছে অর্ধ লক্ষাধিক মানুষ। বন্যা কবলিত এলাকার মানুষ বাঁধ ও উচুস্থানে আশ্রয় নিয়েছে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পানি প্রবেশ করায় তা বন্ধের উপক্রম হয়েছে।
পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা জানিয়েছেন, পানি আরো বাড়তে পারে। সারিয়াকান্দি উপজেলার চালুয়াবাড়ী, কাজলা, হাটশেরপুর, কনির্বাড়ি, সদর, চন্দনবাইশা, বোহাইল, কামালপুর ও কুতুবপুর ইউনিয়নের ৫৮টি চর গ্রমের প্রায় অর্ধলক্ষাধিক মানুষ পানি বন্দি হয়ে মানবেতর জীবন যাপন করছে। এ ছাড়াও যমুনায় প্রবল ¯্রােতে চকরতিনাথ, করমজা পাড়া, বিরামের পাঁচগাছি, বহুলাডাঙ্গা, মানিকদাইড়, পাকুড়িয়া, ধাড়াবর্ষা ও মাঝিড়াচরের বিরাট অংশ থেকে ঘড়-দরজা ভেসে গেছে।
বগুড়ার সারিয়াকান্দি উপজেলার ধারাবর্ষা চরের আব্দুস সাত্তার, সাহেব আলী জানান, চোখের সামনে রাতের বেলা ঘর-দরজা গুলো ভেসে গেছে। শনিবার রাতে হঠাৎ করে পানি বৃদ্ধি পেয়ে ঘরে প্রবেশ করেছে।
সারিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার মো. মনিরুজ্জামান জানান, বন্যা মোকাবেলার জন্য প্রস্ততিও রয়েছে ব্যাপক। প্রথম দফার বন্যায় যারা ক্ষতিগ্রস্থ হয়েছেন তাদের মধ্যে চাউল, ডাল, তেল, শুকনা খাবার ছাড়াও নগদ টাকা ও ঢেউটিন বিতরণ অব্যহৃত আছে। তবে দ্বিতীয় দফার বন্যায় ক্ষতিগ্রস্থ ও পানি বন্দিদের জন্য বিপুল পরিমান ত্রাণ সামগ্রীর ব্যবস্থা করা হয়েছে।
জুলাই মাসের বন্যায় বগুড়ার যমুনাতীবর্তী ৩ উপজেলা সারিয়াকান্দি, সোনাতলা ও ধুনট উপজেলায় বন্যা নিয়ন্ত্রন বাঁধের র্পুব পার্শ্বের গ্রাম গুলো প্লাবিত হয়ে লোকজন ব্যাপক ক্ষতির মুখে পড়ে। সেই ক্ষতি পুষিয়ে না উঠতেই আবারও বন্যায় বানভাসিরা চিন্তায় পড়েছে। জুলাইয়ের বন্যায় ৩ উপজেলার নিম্মাঞ্চল প্লবিত হয়ে লক্ষাধিক মানুষ ক্ষতিগ্রস্থ্য হয়। সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয় সারিয়াকান্দি উপজেলায়। এখানকার ৯টি ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়।
জুলাইয়ের শেষ সপ্তাহে পানি কমতে শুরু করে। পানি কমে যাওয়ার পর বন্যা নিয়ন্ত্রণ বাঁধের আশ্রয় নেয়া লোকজন বাড়িতে ফিরে যায়। আর দু’ সপ্তাহ পার না হতেই যমুনার পানি আবারো বৃদ্ধি পাওয়ায় সারিয়াকান্দির নদী তীরবর্তী নিম্নাঞ্চল গুলো পানি উঠতে শুরু করেছে। ইতোমধ্যে এসব এলাকার অনেক ঘরবাড়িতে পানি ওঠায় লোকজন আবার বাড়ি ঘর ছেড়ে বন্যা নিয়ন্ত্রন বাঁধে আশ্রয় নিচ্ছে।
বগুড়ার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রুহুল আমিন জানান, যমুনা নদীর সাথে বাঙালি নদীর পানিও বৃদ্ধি পাচ্ছে। নদী এালাকার কিছু এলাকায় পানি উঠেছে। পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তরা নজরদারি বৃদ্ধি করেছে। গত ২৪ ঘন্টায় যমুনা নদীর পানি বৃদ্ধি পেয়ে বর্তমানে বিপদসীমার ৫৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...