প্রধানমন্ত্রী হিসেবে লিজ ট্রাসের স্থলাভিষিক্ত হতে সাবেক অর্থমন্ত্রী রিশি সোনাক এগিয়ে

Date:

Share post:

নিউজ ডেস্ক 

প্রধানমন্ত্রী হিসেবে লিজ ট্রাসের স্থলাভিষিক্ত হতে রবিবার কনজারভেটিভ দলের নেতৃত্বের দৌড়ে এগিয়ে ছিলেন ব্রিটেনের সাবেক অর্থমন্ত্রী রিশি সুনাক। রিশি সুনাক তার দলের ১০০ জনেরও বেশি আইনপ্রণেতার প্রকাশ্য সমর্থন পেয়ে বাকি দুই প্রার্থীর চেয়ে এগিয়ে রয়েছেন। বাকি দুই প্রার্থী হলেন ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী বরিস জনসন এবং সাবেক কেবিনেট মন্ত্রী পেনি মরডন্ট।

তবে, সুনাক শনিবার গভীর রাতে জনসনের সাথে আলাপে বসেছেন – ব্রিটেনের গণমাধ্যমে এমন খবর আসার পর ব্যাপক অনিশ্চয়তা ছড়িয়ে পড়ে। একইসাথে এমন জল্পনা-কল্পনাও বাড়তে থাকে যে, ট্রাসের দ্রুত পতনের পর ক্ষমতাসীন দলকে ঐক্যবদ্ধ করতে এই দুই প্রার্থী এক সমঝোতায় পৌঁছতে পারেন।

সোমবারের মধ্যে প্রার্থীতা চূড়ান্ত করে এই সপ্তাহের মধ্যেই নতুন এক প্রধানমন্ত্রী নিযুক্ত করতে, কনজারভেটিভ দলটি তড়িঘড়ি করে নেতৃত্ব নির্ধারণে প্রতিযোগিতার আয়োজন করেছে। বিজয়ী হবেন এবছর ব্রিটেনের তৃতীয় প্রধানমন্ত্রী।

৪২ বছর বয়সী সুনাক রবিবার নিশ্চিত করেন যে তিনি নেতৃত্বের দৌড়ে অংশগ্রহণ করবেন। বিবিসি ও স্কাই নিউজের অনানুষ্ঠানিক গণনার তথ্যমতে, তার পক্ষে অন্তত ১২৪ জন কনজারভেটিভ আইনপ্রণেতার সমর্থন রয়েছে। প্রার্থীতা লাভের জন্য প্রয়োজনীয় ১০০ জনের মনোনয়নের চাইতে এটি অনেক বেশি।

মরডন্ট-এর পক্ষে ২৪ জন আইনপ্রণেতার প্রকাশ্য সমর্থন রয়েছে। অপরদিকে, জনসনের পক্ষে রয়েছে ৫০ জন। তবে, তিনি প্রতিযোগিতায় অংশ নিবেন কিনা, তা এখনও জানাননি। বাণিজ্যমন্ত্রী জেকব রিজ-মগ বিবিসি-কে রবিবার বলেন যে তিনি জনসনের সাথে আলাপ করেছেন এবং ডমিনিকান রিপাবলিকে তার অবকাশ থেকে শনিবার লন্ডনে ফিরে আসার পর জনসন “স্পষ্টতই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন”।

ট্রাসের স্থলাভিষিক্ত হবার প্রতিদ্বন্দ্বিতায় ব্রিটেনের ৩৫৭ জন কনজারভেটিভ আইনপ্রণেতার মধ্যে ডজনকয়েক এখনও প্রকাশ্যে কারও প্রতি সমর্থন ঘোষণা করেননি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...