মহানবী (সা.)-কে অপমানের প্রতিশোধে মন্দিরে হামলা

Date:

Share post:

ভারতের ক্ষমতাসীন দল বিজেপির পদ হারানো নেত্রী নূপুর শর্মার মহানবী (সা.)-কে নিয়ে অবমাননাকর মন্তব্যের ‘প্রতিবাদে’ আফগানিস্তানের একটি শিখ মন্দিরে হামলা চালিয়েছে জঙ্গি গোষ্ঠি আইএস। হামলার পর তারা দাবি করেছে, ‘মহানবী (সা.)-কে অপমানের প্রতিশোধ’মহানবী (সা.)-কে অপমানের প্রতিশোধ’ হিসেবে এই হামলা চালানো হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম সিনএন বলছে, স্থানীয় সময় শনিবার (১৮ জুন) সকালে দেশের রাজধানী কাবুলে এই হামলা ঘটে। পরে এর দায় স্বীকার করে নিজেদের প্রোপাগান্ডা সাইট আমাক-এ একটি বার্তা দিয়েছে আইএসের আফগান শাখা। হামলায় দুইজন নিহত ও অন্তত সাতজন আহত হয়েছেন।

আইএস দাবি করেছে, “আল্লাহর রসূলকে অপমান করায় হিন্দু, শিখদের ও ‘মুরতাদদের’ লক্ষ্য করে আক্রমণটি করা হয়েছে। আবু মুহাম্মাদ আল-তাজিক নামে এক আত্মঘাতী বোমা হামলাকারি জঙ্গি মন্দিরে প্রবেশ করতে সক্ষম হয়। মন্দিরে প্রবেশ করে নিরাপত্তারক্ষীকে হত্যা করে সে। পরে মেশিনগান ও হ্যান্ড গ্রেনেড দিয়ে ভিতরে পৌত্তলিকদের উপর গুলি চালায়।”

আইএস আরো দাবি করেছে, “মন্দিরে পৌঁছানোর চেষ্টার সময় তালেবান যোদ্ধাদের সঙ্গে জঙ্গিদের সংঘর্ষ তিন ঘন্টা স্থায়ী হয়েছিল। এই সময় আত্মঘাতী বোমা হামলাকারী আল-তাজিক মারা গেছে।”

কাবুল পুলিশ বলছে, সাতজন বন্দুকধারী মন্দিরে হামলা চালায়। তালেবান যোদ্ধাদের আইএস জঙ্গিদের কয়েক ঘণ্টা গোলাগুলি হয়। সাত জঙ্গিই মারা গেছেন।

তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, “আফগান জনগণের শত্রুদের দ্বারা হিন্দুদের লক্ষ্য করে হামলার নিন্দা করছে ইসলামিক আমিরাত আফগানিস্তান। আমরা নিহতদের পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করছি। আশ্বস্ত করছি, এই অপরাধের অপরাধীদের চিহ্নিত করতে ও শাস্তি দেওয়ার জন্য গুরুতর ব্যবস্থা নেওয়া হবে।”

আফগান ও ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানে ভারত থেকে মানবিক সহায়তা বিতরণের বিষয়ে আলোচনার জন্য একটি ভারতীয় প্রতিনিধিদল কাবুলে যাওয়ার পর এই হামলা হয়। তালেবান কর্মকর্তাদের সঙ্গে ভারতীয় দূতাবাস পুনরায় চালু করার সম্ভাবনা নিয়ে আলোচনা করেছেন প্রতিনিধি দল। যা গত বছরের আগস্টে তালেবান ক্ষমতা দখলের পর বন্ধ করে দেওয়া হয়েছিল।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ আফগানিস্তানে শিখরা মূলত একটি ধর্মীয় সংখ্যালঘু জাতি। তালেবান ক্ষমতা দখলের আগে অন্তত ৩০০ শিখ পরিবার এই বাহিনীর হাতে নিঃস্ব হয়েছে। সম্প্রদায়ের সদস্য ও মিডিয়া রিপোর্ট অনুসারে, দখলের পরিপ্রেক্ষিতে অনেকেই দেশ ছেড়েছিলেন।

আফগানিস্তানে অন্যান্য ধর্মীয় সংখ্যালঘুদের মতো শিখ সম্প্রদায় ক্রমাগত সহিংসতার লক্ষ্যবস্তু হয়েছে। ২০২০ সালে কাবুলের আরেকটি মন্দিরে ইসলামিক স্টেটের একটি হামলায় ২৫ জন নিহত হয়েছিলেন।

আফগানিস্তানের তালেবান শাসকরা বলছে, আগস্টে ক্ষমতা গ্রহণের পর থেকে তারা দেশটিকে সুরক্ষিত করেছে। তবে আন্তর্জাতিক কর্মকর্তা ও বিশ্লেষকরা বলছেন, সেখানে জঙ্গিবাদের পুনরুত্থানের ঝুঁকি রয়ে গেছে। সাম্প্রতিক সময়ে একাধিক হামলা হয়েছে, যার কিছু ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠী চালিয়েছে দাবি করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...