হালদায় ‘ডিম’ ছেড়েছে মা মাছ

Date:

Share post:

ডেস্ক নিউজ : দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র চট্টগ্রামের হালদা নদীতে ডিম ছেড়েছে মা মাছ।
বুধবার (২৫ মে) দিনগত রাত একটার পর মা মাছ ডিম ছাড়ে। এর আগের দিন মঙ্গলবার রাতে হালদা থেকে নমুনা ডিম সংগ্রহ করে জেলেরা।

বৃহস্পতিবার (২৭ মে) সকালে হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমিন বলেন, বুধবার দিনগত রাত একটার পরপরই হালদায় মা মাছ ডিম ছেড়েছে। নোয়াহাটসহ বিভিন্ন স্থান থেকে কয়েকজন জেলে জানিয়েছেন, তারা ডিম সংগ্রহ করছেন।
স্থানীয় সূত্রে জানা যায়, ডিম ছাড়ার আগে মা-মাছ অনুকূল পরিবেশ আছে কি না তা যাচাই করতে অতি সামান্য পরিমাণ ডিম নমুনা হিসেবে ছাড়ে। আর মঙ্গলবার রাতেই সেটাই ছেড়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও হালদা রিসার্চ সেন্টারের সমন্বয়ক ড. মনজুরুল কিবরিয়া বলেন, হালদায় এবার খুবই কম পরিমাণে ডিম ছেড়েছে মা মাছ। হালদা পাড়ের জেলেরা ৩৪৩টি নৌকা করে ডিম সংগ্রহ করেছেন।

নয়াহাট এলাকার ডিম সংগ্রহকারী কামাল সওদাগর বলেন, রাত ১টা থেকে ডিম পাওয়া শুরু করেছেন। এ পর্যন্ত ৩-৪ কেজি ডিম আহরণ করতে পেরেছি।
বাছির মিয়া নামোর এক ডিম সংগ্রহকারী জানিয়েছেন, আজিমের ঘাটা থেকে তিনি ডিম সংগ্রহ করেছেন। এর আগে বুধবার সকাল থেকে বিকেল পর্যন্ত আমরা ‘নমুনা ডিম’ সংগ্রহ করেছি।

জানা গেছে, হালদা নদীর হাটহাজারী ও রাউজান অংশের আজিমের ঘাট, অংকুরি ঘোনা, কাগতিয়ার মুখ, গড়দুয়ারা নয়াহাট, রাম দাশ মুন্সির ঘাট, মাছুয়া ঘোনা ও সত্তার ঘাট অংশে ডিম সংগ্রহ শুরু করেছে জেলেরা।

হালদা নদী থেকে ২০১৮ সালে ২২ হাজার কেজি এবং ২০১৯ সালে ১০ হাজার কেজি ডিম আহরণ করা হয়। আর ২০২০ সালে ২৫ হাজার কেজি ডিম সংগ্রহ করা হয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...