চট্টগ্রামে কাল থেকে শুরু হচ্ছে ভ্যাট মেলা

0
18

ডেস্ক নিউজ: চট্টগ্রামে আগামীকাল (১০ ফেব্রুয়ারি) শুরু হচ্ছে ভ্যাট মেলা। কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের অধীন ৮টি বিভাগীয় দফতরে দুই দিনব্যাপী চলবে এ ভ্যাট মেলা।

দফতরগুলো হচ্ছে- কাস্টমস এক্সাইজ ও ভ্যাট আগ্রাবাদ, চট্টলা, চান্দগাঁও, রাঙামাটি, খাগড়াছড়ি, পটিয়া, কক্সবাজার ও বান্দরবান বিভাগ।

আজ মঙ্গলবার (০৯ ফেব্রুয়ারি) আগ্রাবাদের ভ্যাট দফতরের সৈকত সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান ভ্যাট কমিশনার মোহাম্মদ আকবর হোসেন।

তিনি বলেন, প্রথমবার মেলা আয়োজন করে আমরা করদাতা ও ব্যবসায়ীদের কাছ থেকে ব্যাপক সাড়া পেয়েছি। মূলত ব্যবসায়ীরা যাতে ভ্যাট নিবন্ধন গ্রহণ বা অনলাইনে রিটার্ন দাখিল করতে কোনো রূপ হয়রানির স্বীকার না হোন এবং লেজিটিমেট ট্রেড ফ্যাসিলিটেশন করাই হচ্ছে এ মেলা আয়োজনের মুখ্য উদ্দেশ্য।

ভ্যাট প্রদানে স্বচ্ছতা আনতে ইতোমধ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে পাওয়া ১২০টি ইএফডি মেশিন চট্টগ্রাম অঞ্চলে স্থাপন করা হয়েছে। চলতি মাসের মধ্যে আরও ৪০০টি ইএফডি মেশিন আমরা স্থাপন করতে পারব।

‘এ মেশিনের সাহায্যে ভ্যাট দিলে স্বচ্ছতার ভিত্তিতে যথাযথভাবে সরকারি কোষাগারে জমার বিষয়টি নিশ্চিত হবে। মেলার পাশাপাশি আমরা নগরের গুরুত্বপূর্ণ বিপণিকেন্দ্রগুলোতে ২০টি ভ্যাট বুথ স্থাপনের মাধ্যমে সরাসরি সেবা দেব।’

ভ্যাট কমিশনার বলেন, অনেক সময় ব্যবসায়ীরা অনুযোগ করেন কর্মকর্তারা ভ্যাট রিটার্ন জমা বা সেবা দিতে চায় না। আপনারা ওপেন মেলায় আসুন। কে রিটার্ন জমা নিতে চায় না আমরা দেখতে চাই। হয়রানি দূর করতে চাই। ব্যবসায়ীদের দোরগোড়ায় ভ্যাট সেবাকে নিয়ে যেতে চাই। ব্যবসায়ীদের আমাদের কাছে আসতে হবে না। আমরা সম্মানিত ব্যবসায়ী ও করদাতাদের কাছে যাব।

সূত্র জানায়, গত ১১-১২ জানুয়ারি প্রথমবার চট্টগ্রামে ভ্যাট মেলা অনুষ্ঠিত হয়। এতে ২ হাজার ৩৭৪টি রিটার্ন জমার পাশাপাশি ২৮৪টি প্রতিষ্ঠান নতুন নিবন্ধিত হয়। আদায় হয় ১৯ কোটি টাকার ভ্যাট। ভ্যাট মেলা ও বুথের কারণে অনলাইনে রিটার্ন দাখিলের সংখ্যা গত কর মেয়াদের তুলনায় ৩ হাজারটি বেড়েছে। রিটার্ন বাড়ায় রাজস্ব আদায়ও বেড়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here