‘নাগরিক সেবা নিতে যৌন হয়রানি ও সহিংসতার শিকার মেয়েরা’

Date:

Share post:

ছবির কপিরাইট শায়লা রুখসানা
Image caption গণ-পরিবহন বিশেষ করে বাসে চলাচলের ক্ষেত্রে শহরাঞ্চলে মেয়েরা সবচেয়ে বেশি যৌন হয়রানির কথা বলেছেন।

বাংলাদেশে সরকারি প্রতিষ্ঠান, গণ-পরিবহন কিংবা অন্যান্য প্রতিষ্ঠানের নাগরিক সেবার অনেক ক্ষেত্রে নারীদের জন্য সহায়ক পরিবেশ খুব একটা নেই, বলছে বেসরকারি উন্নয়ন সংস্থার গবেষণা।

গণ-পরিবহন, হাসপাতাল ও পুলিশের সেবা-দান সহ ৫টি খাতের বিষয়ে এক গবেষণা শেষে বেসরকারি সংস্থা অ্যাকশন এইড বলছে, এসব সেক্টরে যারা নিয়মিত সেবা নিতে যাচ্ছেন তারা বলছেন, এর কোনটাই নারীবান্ধব নয়।

গবেষক দলের কর্মকর্তা ও অ্যাকশন এইড’র ম্যানেজার নুজহাত জাবিন বিবিসি বাংলাকে বলেন,”সবগুলোতেই কোনও না কোন যৌন হয়রানি বা সহিংসতার শিকার হচ্ছেন নারীরা”

গবেষণা কাজে নিয়মিত সেবা নিতে আসা নারীদের সাথে কথা বলা হয়।

“গণ-পরিবহন বিশেষ করে বাসে চলাচলের ক্ষেত্রে শহরাঞ্চলে মেয়েরা সবচেয়ে বেশি যৌন হয়রানির কথা বলেছেন। পুরুষ যাত্রীরাও সেই বিষয়টি ঘটতে দেখেছেন জানিয়েছেন” তিনি জানান।

Image caption বিভিন্ন নাগরিক সুবিধার ক্ষেত্রে পুরুষদের তুলনায় এখনও পিছিয়ে বাংলাদেশে নারীরা

নুজহাত জাবিন বলেন, “মেয়েরা তাদেরশরীরের স্পর্শ করা, ধাক্কা দেয়া, পেছন থেকে খারাপ মন্তব্য করা সহ নানা রকম আপত্তিকর আচরণের কথা তারা উল্লেখ করেছেন। অনেক সময় কাপড়-চোপড় নিয়ে মন্তব্য করা হয়”।

হাসপাতালে সেবা নেয়ার ক্ষেত্রে টিকেট কাটার সময় নানা হয়রানিমূলক মন্তব্য যেমন করা হয়, তেমনি পুরুষ হিসেবে অন্যরা বেশি সুযোগ পান বলে জানিয়েছেন তাদের।

“কিন্তু এসব অভিযোগ জানানোর কোন ব্যবস্থা বা সুযোগ নেই। ফলে এ বিষয়ে কেউ অভিযোগ করেন না” বলেন গবেষক নুজহাত।

ইউনিয়ন পর্যায়ে কমিউনিটি ক্লিনিকগুলোতেও সেবা পাওয়ার ক্ষেত্রে নারীরা পিছিয়ে আছে বলে জানাচ্ছে এই প্রতিষ্ঠানটির গবেষকরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...