রাশিয়া বিশ্বকাপ ২০১৮: দর্শকদের বিচারে কারা সবচেয়ে ভালো ও খারাপ খেলেছেন

Date:

Share post:

হার্ভিং লোজানো বিশ্বাস করতে পারছিলেন না যে তিনি জার্মানির বিরুদ্ধে গোল করে ফেলেছেন। ছবির কপিরাইট Reuters
Image caption হার্ভিং লোজানো বিশ্বাস করতে পারছিলেন না যে তিনি জার্মানির বিরুদ্ধে গোল করে ফেলেছেন।

রাশিয়া বিশ্বকাপের শুরু থেকেই নানা নাটকীয়তা। প্রথমত: বর্তমান চ্যাম্পিয়নের পরাজয়, দ্বিতীয়ত: আর্জেন্টিনা ও ব্রাজিল এই দুটো দলেই প্রতিপক্ষের সাথে ড্র এবং তৃতীয়ত: স্পেন ও পর্তুগালের থ্রিলার ম্যাচ- সবকিছু মিলিয়ে জমে উঠছে এবারের বিশ্বকাপ।

ফুটবল-প্রেমীরা অপেক্ষা করছে সামনের দিনগুলোতে আর কী কী নাটকীয়তা ঘটে সেগুলো দেখার জন্যে।

ইতোমধ্যে সবগুলো দলই তাদের প্রথম ম্যাচ খেলে ফেলেছে। প্রথম রাউন্ডের এসব খেলায় গোল হয়েছে মোট ৩৮টি।

প্রথম রাউন্ডের ম্যাচ দেখে দর্শকরা মোটামুটি ধারণা করতে পারছেন কোন দল কেমন খেললো এবং আগামীতে কেমন খেলবে। যদিও প্রথম ম্যাচ দেখে সুনির্দিষ্ট করে কিছু বলা কঠিন, তারপরও বলা যায় খেলোয়াড় এবং দল সম্পর্কে একটা প্রাথমিক ধারণা তারা পেয়েছেন।

বিশ্বকাপ শুরু হওয়ার আগে তারকাদের সম্পর্কে তাদের যে ধারণা ছিলো সেটাও তারা নতুন করে ঝালাই করে নিতে পারছেন। পাশাপাশি অনেক অনেক নতুন ফুটবলারও তাদের দৃষ্টি কেড়েছে।

এখনও পর্যন্ত যেসব খেলা হয়েছে তার ভিত্তিতে খেলোয়াড় ও দল হিসেবে যারা দর্শকদের কাছে কিছুটা আলাদা হয়ে উঠেছে তার একটা হিসেব নেওয়া যাক। এটা করা হয়েছে ইংল্যান্ডে দর্শকদের দেওয়ার রেটিং-এর উপর ভিত্তি করে।

সেরা খেলোয়াড়:

Image caption ফুটবল-প্রেমীদের করা রেটিং।

লিওনেল মেসি? না। নেইমার? না। ক্রিস্টিয়ানো রোনাল্ডো? তাও না।

বিশ্বকাপের প্রথম রাউন্ডে দর্শকরা সেরা খেলোয়াড় হিসেবে বেছে নিয়েছেন মেক্সিকোর হার্ভিং লোজানোকে। বর্তমান চ্যাম্পিয়ন জার্মানির বিরুদ্ধে নাটকীয় গোল করার পর তিনি টুর্নামেন্টের আকর্ষণীয় খেলোয়াড় হয়ে উঠেছেন।

আরো পড়তে পারেন:

সেনেগালের যে গোলটি নিয়ে বিতর্ক

বিশ্বকাপ ২০১৮: রাশিয়ার জন্মহার বাড়াবে ফুটবল?

‘হিজাবের নিচে বই খাতাপত্র লুকিয়ে রাখতাম’

ঠাণ্ডা থাকতে গিয়ে বাড়ছে পৃথিবীর তাপমাত্রা

আক্রমণভাগের এই ফুটবলারের গড় রেটিং ৮ দশমিক ৩৫। শক্তিশালী স্পেনের বিরুদ্ধে পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনাল্ডোর হ্যাট্রিক সত্ত্বেও তার অবস্থান চতুর্থ, রেটিং ৮ দশমিক ১৩।

স্পেনের ইসকো পেয়েছেন দ্বিতীয় সর্বোচ্চ রেটিং। পর্তুগালের সাথে স্পেনের ড্র করা ম্যাচে তার ভূমিকার জন্যে ইসকো এই রেটিং পেয়েছেন।

তৃতীয় ও পঞ্চম স্থানে আইসল্যান্ডের দু’জন। আর্জেন্টিনার সাথে ১-১ গোলে ড্র করার পর সেরা পাঁচজনের তালিকার তিন নম্বরে আইসল্যান্ডের গোলরক্ষক হান্স হ্যালডর্সন এবং পঞ্চম স্থানে একই দলের গোলদাতা আলফ্রেড ফিনবোগাসন।

এখনও পর্যন্ত সেরা দল

Image caption সেরাদের নিয়ে করা দল।

শক্তিশালী আর্জেন্টিনার সাথে ড্র করার পর সবার দৃষ্টি কেড়েছে বিশ্বকাপে নবাগত দল আইসল্যান্ড। বিভিন্ন দল থেকে সেরা পারফর্মারদের নিয়ে দর্শকরা যখন নিজেদের পছন্দের দল গঠন করছেন, তাতে জায়গা করে নিচ্ছে আইসল্যান্ডের খেলোয়াড়রাই।

এই দলে আছে আইসল্যান্ডের হ্যালডর্সন এবং ফিনবোগাসন। আছেন একই দেশের মিডফিল্ডার গিলফি সিগুর্ডসন এবং রক্ষণভাগের রাগনার সিগুর্ডসন। গোলরক্ষকও আইসল্যান্ডের- হ্যালডর্সন।

মিশরের সাথে ১-০ গোলে জেতার পর সবচেয়ে বেশি রেটিং পাওয়া ডিফেন্ডার দিয়েগো গডিন আছেন সেরা খেলোয়াড়দের নিয়ে গঠন করা এই দলে। আছেন সার্বিয়ার ডিফেন্ডার অ্যালেক্সান্ডার কলারভ, যিনি কোস্টারিকার বিরুদ্ধে ফ্রি-কিক থেকে গোল করে সবাইকে চমকে দিয়েছেন।

মধ্যমাঠে আছেন জাপানের মিডফিল্ডার শিনজি কাগাওয়া। কলাম্বিয়ার বিরুদ্ধে পেনাল্টি থেকে গোল করেছেন তিনি। আছেন সেনেগালের ইদ্রিসা গুয়েই। পোল্যান্ডের সাথে সেনেগালের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তার।

ভালো খেলেন নি যারা

ছবির কপিরাইট Getty Images
Image caption মিশরের সাথে খেলায় বহু সুযোগ নষ্ট করেছেন লুইস সোয়ারেজ।

তাদের একজন লুইস সোয়ারেজ। মিশরের বিরুদ্ধে খারাপ খেলার কারণে সবচেয়ে কম রেটিং যাদের তাদের একজন উরুগুয়ের এই স্ট্রাইকার।

তারচেয়েও কম ভোট পেয়েছেন কলাম্বিয়ার কার্লোস সাঞ্চেজ, খেলা শুরু হওয়ার তিন মিনিটের মাথায় তাকে মাঠ থেকে বের করে দেওয়া হয়েছিল। ভালো খেলতে পারেন নি সৌদি আরবের স্ট্রাইকার মোহান্নাদ আসেরি।

যেসব খেলোয়াড়ের রেটিং সবচেয়ে কম তাদের বেশিরভাগই সৌদি আরবের। দশজনের ছ’জনই তাদের।

খারাপ পারফর্মারদের তালিকায় আরো আছেন ফ্রান্সের বেঞ্জামিন পাভার্ড এবং পোল্যান্ডের ডিফেন্ডার থিয়াগো সিওনেক।

দর্শকরা মনে করছেন ইংল্যান্ডের রাহিম স্টারলিং, স্পেনের গোলরক্ষক ডাভিড ডে হায়া তারাও তাদের আশানুরূপ খেলতে পারেননি। ডে হায়ার ভুলে পর্তুগালের রোনাল্ডো একটি গোল পেয়েছিল স্পেনের বিরুদ্ধে।

মেক্সিকোর সাথে পরাজয়ের পর জার্মানির মারিও গোমেজ, সামি খেদিরা, ম্যাটস হামেল্স এবং মেসুত ওজিলও দর্শকদের হিসেবে খারাপ খেলেছেন।

বিস্ময়কর সাফল্য

ছবির কপিরাইট EPA
Image caption মেক্সিকোর জয়ে সমর্থকদের উল্লাস।

আইসল্যান্ড এবং মেক্সিকো সবচেয়ে বেশি দৃষ্টি কেড়েছে দর্শকদের। কিন্তু আর কোন কোন খেলোয়াড় এখনও ফুটবল-প্রেমীদের চোখে পড়ার অপেক্ষায়?

রেটিং অনুসারে এগিয়ে আছেন দুজন গোলরক্ষক- একজন মেক্সিকোর গুলেরমো ওচোয়া এবং দক্ষিণ কোরিয়ার চো হিউন-উ। আরো আছেন সার্বিয়ার মিডফিল্ডার সের্গেই মিলিনকোভিচ-সাভিচ।

উদ্বোধনী ম্যাচে সৌদি আরবের বিরুদ্ধে দুটো গোল করায় নজর কেড়েছেন রাশিয়ার উইঙ্গার ডেনিস চেরিশেভও। আর ইংল্যান্ডের যে খেলোয়াড় রেটিং-এর শীর্ষে তিনি হ্যারি কেইন, ৭ দশমিক ০৯।

Source from: http://www.bbc.com/bengali/news-44545403

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...