প্রীতিভাজনেষু, জুন ১৫, ২০১৮: আপনাদের প্রশ্ন, সম্পাদকের জবাব

Date:

Share post:

আশির দশকে ছোটদের অনুষ্ঠান 'কাকলি' রেকর্ড করছেন প্রয়াত নুরুল ইসলাম এবং মানসী বড়ুয়া।
Image caption স্মৃতির পাতা থেকে: আশির দশকে ছোটদের অনুষ্ঠান ‘কাকলি’ রেকর্ড করছেন প্রয়াত নুরুল ইসলাম এবং মানসী বড়ুয়া।

সবাইকে ঈদ-উল ফিতরের শুভেচ্ছা। এ’সপ্তাহের প্রীতিভাজনেষু যখন লেখা শুরু করেছি, তখনও নিশ্চিত ছিলাম না ঈদ শুক্রবার হবে, নাকি শনিবার। তবে এখন জেনেছি, ঈদ ব্রিটেনে শুক্রবার আর বাংলাদেশে শনিবার।

যাই হোক, আশা করি দিনটি সবার প্রত্যাশা অনুযায়ী আনন্দের সাথেই কেটেছে। অনেকের কাছে এই প্রত্যাশা, প্রতীক্ষার উত্তেজনাটাই সব চেয়ে আনন্দময় অভিজ্ঞতা। যেমন কুমিল্লার নাংগলকোটের বাসিন্দা মোহাম্মদ সোহাগ বেপারী:

‘চাঁদ রাত থেকেই আমার মা এবং দুই বোনের রান্নার প্রস্তুতি শুরু হয়। বড় ভাইয়ের দেরি করে ঘরে ফেরার জন্য বাবার তুলকালাম কাণ্ড। হাঁড়ি-পাতিলের ঠং-ঠং শব্দ আর কড়া মসলার ঘ্রাণে চোখ ভারী হয়ে আসে। ঘুমের মধ্যেই টের পাই শত বারণ সত্যেও আমার ছোট বোন হাতে মেহেদি লাগিয়ে দিচ্ছে। ফজরের আগে সেই ঘুম ভাঙে আমার বাবা এবং মায়ের ঝগড়ায়। মধুর ঝগড়া। বাবা চাচ্ছেন চুলাতে গোসলের গরম পানি বসাতে, মা দিতে চাচ্ছেন না। কারণ চুলায় রান্না বসিয়েছেন। এই যে একটা আনন্দ সেটা সত্যি ভোলার নয়। বাংলার প্রতিটি ঘরে এমন আনন্দ লেগেই থাকে।

আপনার ঈদের উত্তেজনা এবং আনন্দের এই চমৎকার বর্ণনার জন্য ধন্যবাদ মিঃ বেপারী।

বিবিসির সাংবাদিকরা ঈদ কীভাবে পালন করেন তা জানতে চেয়ে লিখেছেন দিনাজপুরের পার্বতীপুর থেকে মেনহাজুল ইসলাম তারেক:

বিবিসির অধিকাংশ কর্মীরা মুসলিম হলেও কিভাবে সবাই ঈদ উদযাপন করেন? প্রতিবার ঈদের দিনে খবরের শুরুতে আপনারা বলেন, বাংলাদেশসহ বিশ্বের মুসলমানরা যে যেখানে ঈদ পালন করছেন – তাদেরকে শুভেচ্ছা! এক্ষেত্রে আমার প্রশ্ন: তাহলে আপনারা নিজেরা ঈদ পালন করলেতো এভাবে বিষয়টা বলার কথা নয়! আর যদি ঈদ সেভাবেই পালন করেন, তাহলে তা একটু সবার সাথে বিনিময় করলে কি খুব বেশি বেমানান হয়ে যাবে?

বেমানান হবে কি না জানি না মিঃ ইসলাম, তবে ৩০ মিনিটের অনুষ্ঠানে আমরা চেষ্টা করি বেশিরভাগ সময় খবর দিয়ে ভরতে। এখানে আমরা নিজেরা কীভাবে ঈদ বা পূজা পালন করছি কি করছি না, সেসব কথা হয়তো কোন ম্যাগাজিন অনুষ্ঠানে বলা যায়, কিন্তু খবরের অনুষ্ঠানে না। আমরা কিন্তু ‘বাংলাদেশসহ বিশ্বের মুসলমানরা যে যেখানে ঈদ পালন করছেন – তাদেরকে শুভেচ্ছা’ – এ’কথা বলিনা। আমরা শুধুমাত্র আমাদের শ্রোতাদের উদ্দেশ্যে বলে থাকি, আপনারা যারা আজ ঈদ পালন করছেন, তাদেরকে শুভেচ্ছা। এর কারণ, আমাদের শ্রোতারা সবাই একই দিনে ঈদ পালন করেন না।

Image caption বুশ হাউসের স্মৃতি: বাংলাদেশী রাজনীতিক ড: কামাল হোসেন-এর সাক্ষাৎকার নিচ্ছেন উইলিয়াম ক্রলি (বাঁয়ে), সাথে আছেন সেরাজুর রহমান (ডানে)।

আনন্দ থেকে চলে যেতে হচ্ছে অত্যন্ত বেদনাদায়ক একটি বিষয়ে। ঝিনাইদহ থেকে এস এস রবি লিখেছেন সৌদি আরবে নারী নির্যাতনের বিষয়ে:

সৌদিতে বাংলাদেশী নারী নির্যাতনের বিষয়টা সীমা ছাড়িয়েছে। আমরা একটি স্বেচ্ছাসেবী সংগঠন করি, নারী নির্যাতনের প্রতিবাদে আমরা একটি বিক্ষোভ করতে চাই, যেমনটা পৃথিবীর বিভিন্ন বিক্ষোভ আপনাদের মাধ্যমে দেখতে পাই। তবে এই বিক্ষোভ এর নিউজ আন্তর্জাতিক পর্যায়ে না পৌঁছালে অনর্থক হবে বলে মনে করি। আপনাদের সহযোগিতা চাই।

প্রতিবাদের বিষয়ে যদি জনস্বার্থ জড়িত থাকে তাহলে কোন বিক্ষোভই অনর্থক নয় বলেই আমি বিশ্বাস করি মিঃ রবি। আন্তর্জাতিক গণমাধ্যমের সমর্থন থাকুক আর না থাকুক, স্থানীয় পর্যায়ে আপনার বিক্ষোভে জনগণকে সম্পৃক্ত করতে পারাটাই হবে সব চেয়ে বড় সাফল্য। তবে বিবিসি বাংলা থেকে আমরা সৌদি আরবে বাংলাদেশী নারী, বিশেষ করে শ্রমিকদের মানবাধিকার লঙ্ঘন নিয়ে অনুষ্ঠানমালা করা যায় কি না, তা খতিয়ে দেখছি।

অন্যের বেদনা থেকে নিজেদের বেদনার দিকে তাকানো যাক। ফরিদপুরের মধুখালীর রেডিও শ্রোতা কামাল হোসাইন আমাদের ওয়েবসাইটে একটি গুরুতর ভুল দেখতে পেয়েছেন:

বিশ্বকাপ নিয়ে বিবিসি বাংলা ওয়েবসাইটে একটি ভিডিও দেখে অবিশ্বাস্য মনে হচ্ছে আমার কাছে। বিবিসি এরকম ভুল করে কী করে। ব্রাজিল না কি সাত বার বিশ্বকাপ জিতেছে। বিবিসির এ কেমন স্বাধীনতা, মন গড়া প্রতিবেদন করার। ব্রাজিল সাতবার ফাইনাল খেলেছে , তবে সবচেয়ে বেশি ফাইনাল খেলেনি – বেশি ফাইনাল খেলেছে জার্মানি। আশা করি অচিরেই এই প্রতিবেদনটি সরিয়ে ফেলবেন অথবা সংশোধন করবেন।

এ’জন্যই বললাম এবার আমাদের বেদনার দিকে তাকানোর পালা। আসলেই ভুলটা অত্যন্ত মারাত্মক এবং বেদনাদায়ক। এটা ব্যাখ্যা করার কোন পথ আমার জানা নেই। শুধু বলবো, ভুলের জন্য আমরা লজ্জিত এবং দুঃখিত। সেখানে লেখার কথা ছিল, ব্রাজিল এক টুর্নামেন্টে সব চেয়ে বেশি, সাতটি ম্যাচ জিতেছিল, এবং সেটা হয়েছিল ২০০২ সালের বিশ্বকাপে, যে টুর্নামেন্টে রোনাল্ডো খেলেছিল। সঠিক তথ্য দিয়ে ভিডিওটি পুনরায় প্রকাশ করা হয়েছে। ভুল ধরিয়ে দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ। সঠিক তথ্যসহ ভিডিওটিএখানে দেখতে পারেন:

আপনার ডিভাইস মিডিয়া প্লেব্যাক সমর্থন করে না

রাশিয়ার বিশ্বকাপ ফুটবল আসরে ৩২টি দেশ খেলছ। বিশ্বকাপ নিয়ে অন্য গুরুত্বপূর্ণ সংখ্যাগুলো কী?

আমাদের সংবাদ পরিবেশনা নিয়ে ছোট একটি প্রশ্ন করেছেন নীলফামারীর কিশোরগঞ্জ থেকে মোহাম্মদ তারিফ হাসান:

রাশিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপ ফুটবলের ২১ তম আসর নিয়ে বিবিসিতে কি আলাদা ভাবে কোনো পরিবেশনা থাকবে?

রেডিওতে খুব বেশি থাকছে না মিঃ হাসান, শুধু বিষয়-ভিত্তিক কিছু সাক্ষাৎকার এবং খেলার পর্যালোচনা। তবে আমাদের অনলাইনে এবং সামাজিক মাধ্যমে ইতোমধ্যেই অনেক মজার এবং তথ্যবহুল প্রতিবেদন আর ভিডিও প্রকাশ করেছি এবং আগামী দিনগুলোতেও করা হবে। প্রকাশিত হওয়া কিছু প্রতিবেদন এবং ফিচারের লিঙ্ক নিচে দেওয়া হলো, সময় হলে আপনি দেখে নিতে পারেন।

বিশ্বকাপ ২০১৮: ইতিহাসের বিচারে কে চ্যাম্পিয়ন হতে পারে

সাতটি চার্টে জেনে নিন বিশ্বকাপের সব তথ্য

ফিফা বিশ্বকাপ ২০১৮: সর্বকালের সেরা আট দল কোনগুলো?

বিশ্বকাপ নিয়ে বেশ কয়েকটি ভিডিও প্রকাশ করা হয়েছে, যেমন অর্চি অতন্দ্রিলার এই রিপোর্ট:

আপনার ডিভাইস মিডিয়া প্লেব্যাক সমর্থন করে না

ব্রাজিল আর্জেন্টিনার বাইরে বাংলাদেশিরা অন্য দলের সমর্থন কতটা করে? তাদের অভিজ্ঞতাই বা কেমন?

এবারে ভিন্ন একটি বিষয়ে যাই। প্রীতিভাজনেষু অনলাইন চালু হওয়া নিয়ে মন্তব্য করেছেন রংপুর থেকে দেব প্রসাদ রায়:

ওয়েব সাইটে দেখার সময় পাঠক/দর্শক/শ্রোতাদের পাঠানো চিঠিপত্র এবং সম্পাদকের উত্তর প্রায় বোঝাই মুশকিল হয়। যদিও চিঠিপত্রগুলো কোটেশনের মধ্যে থাকে। তবে সেক্ষেত্রে চিঠিপত্র অথবা সম্পাদকের উত্তর যেকোনো একটি বোল্ড বা অন্য যে কোন আঙ্গিকে সাজানো যেতে পারে। আশা করি ভেবে দেখবেন।

আপনার হয়তো মনে নেই মিঃ রায় প্রীতিভাজনেষু অনলাইনে আসার পর প্রথম কয়েকটিতে বোল্ড এবং ইটালিকস্‌ ব্যবহার করা হয়েছিল। কিন্তু সিংহ ভাগ পাঠক যেহেতু মোবাইল ফোনে আমাদের ওয়েবসাইটে আসেন, সেজন্য আমাদের কিছুটা দুশ্চিন্তা হয়েছিল সব ফরম্যাটিং সবার ফোনে ঠিক মত আসবে কি না। তবে আপনার সাজেশন গ্রহণ করছি, এবং আজ থেকে আপনাদের মেইলের অংশটুকু বোল্ড ফরম্যাট করা হবে। কারো সমস্যা হয় কি না, দেখা যাক।

ছোট আরেকটি প্রশ্ন, কিন্তু একবারে ভিন্ন একটি বিষয়ে যেটার সাথে বিবিসি বাংলার একবারেই কোন সম্পর্ক নেই! লিখেছেন রংপুর কারমাইকেল কলেজ থেকে মাহবুবুর রহমান চৌধুরী:

আমি বাংলায় অনার্স ও মাস্টার্স করেছি কিন্তু চৌধুরী নাম শুনে ভাইভায় নাম্বার কম দেয়। চৌধুরী নাম শুনলে রেগে যায় কেন, এবং নাম্বার কম দেওয়ার কারণ কি?

আপনি কেন মনে করছেন আপনার নামের কারণে নাম্বার কম দেয়া হচ্ছে? ভাইভা নেয়ার সময় কেউ কি আপনার চৌধুরী নাম তুলে গালি দিয়েছে বা হাসি-ঠাট্টা করেছে? নিশ্চয় করেনি। আমি তো বুঝেই উঠতে পারছি না চৌধুরী নামে কী সমস্যা থাকতে পারে। একটি বিশেষ জেলা নিয়ে অনেকের সমস্যার কথা প্রায় শোনা যায়। কিন্তু চৌধুরী? এই প্রথম শুনলাম। হয়তো পরবর্তী ভাইভার আগে আরেকটু বেশি পড়া-শোনা করে ভাল প্রস্তুতি নিয়ে গেলে ভাল হবে।

এবারে একটি আমন্ত্রণ, তবে ঈদের খাওয়া-দাওয়ার আমন্ত্রণ না। রংপুরের কাউনিয়া থেকে বিলকিস আক্তার বিবিসির সাংবাদিকদের তিস্তা নদী নিয়ে প্রতিবেদন করার আমন্ত্রণ জানিয়েছেন:

আমার বাড়ী বাংলাদেশের বহুল আলোচিত নদী তিস্তা পাড়ে। তাই বিবিসি বাংলা’র সাংবাদিক ভাইকে তিস্তা নদী ভ্রমণের আমন্ত্রণ জানাচ্ছি। একদিকে ভ্রমণ অন্যদিকে এই নদীকে ঘিরে এই অঞ্চলের মানুষের দুঃখ দুর্দশার খবর বিশ্ববাসীর সামনে তুলে ধরা, বিষয়টা মন্দ নয়। বিশেষ করে, ভারত এই নদীকে ঘিরে আমাদের সাথে যে ইঁদুর বিড়ালের খেলায় মেতে উঠেছে! আমি চাই এর একটা সুষ্ঠু সমাধান। তাই এই নদী নিয়ে বিবিসি বাংলা’তে আমি কয়েক পর্বের ধারাবাহিক প্রতিবেদন আশা করছি। যাতে করে ভারত সরকার বিশেষ করে পশ্চিমবঙ্গ সরকারের টনক নড়ে এবং তারা আমাদের সাথে বহুল আলোচিত ‘তিস্তা চুক্তি’ করতে বাধ্য হয়।

মজার ব্যাপার হলো, ২০১৬ সালে আমরা যখন বাংলাদেশের নদী-নালার নানা সমস্যা নিয়ে ‘আমার নদী’ নামের একটি ধারাবাহিক অনুষ্ঠানমালা করি, সেখানে তিস্তা বাদ দেয়া হয়। যেহেতু, তিস্তার সমস্যায় পরিবেশ ছাড়াও রাজনীতি এবং পররাষ্ট্রনীতি জড়িত ছিল যেটা আমরা আমাদের সংবাদ এবং সাময়িক প্রসঙ্গের অংশ হিসেবে প্রতি নিয়ত কাভার করে থাকি। কিন্তু, ধারাবাহিকের অংশ হিসেবে সহকর্মী কাদির কল্লোল বিভিন্ন নদীর তীর থেকে রেডিওতে লাইভ আলোচনা সম্প্রচার করেন এবং তার যাত্রা শুরু হয়েছিল আপনাদের কাউনিয়ায়, তিস্তার পারে। তবে আপনার প্রস্তাবের জন্য ধন্যবাদ মিস আক্তার, তিস্তা নিয়ে আমরা বিস্তারিত রিপোর্ট অবশ্যই করবো।

‘আমার নদী’ সিরিজে কাদির কল্লোল কোন্‌ নদীর পার থেকে লাইভ সম্প্রচার করেছিলেন, তা জানতে এখানে ক্লিক করুন

ছবির কপিরাইট OLI SCARFF

সম্প্রতি বাংলাদেশের অন্যতম বড় রাজনৈতিক দল বিএনপির একটি প্রতিনিধি দলের ভারত সফর নিয়ে বেশ আলোচনা চলছে। একই সময়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিবিসি বাংলাকে একটি একান্ত সাক্ষাৎকারে বিষয়টি নিয়ে খোলাখুলি আলোচনা করেন। এই প্রেক্ষিতে লিখেছেন চাঁপাই নবাবগঞ্জের ভোলাহাট থেকে শামীম উদ্দিন শ্যামল:

এ’মাসের ১০ তারিখের প্রবাহ অনুষ্ঠানে ‘বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনের ব্যাপারে ভারতের সহযোগিতা চাইতে বিএনপির প্রতিনিধি দল ভারতে গেছেন’ – এ সংবাদ ছিলো সময়োপযোগী। এ সম্পর্কে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগিরের সাক্ষাৎকারে অনেক বিষয় ফুটে উঠেছে। এ ব্যাপারে ভারতের মনোভাব জানতে পারলাম ঠিকই, তবে তাদের মুখ থেকে নয়, মোয়াজ্জেম হোসেনের মুখ থেকে। মিঃ ইসলামের মনোভাব যেভাবে রেকর্ড করে প্রচার করা হলো, মোয়াজ্জেম হোসেন যে কূটনীতিক এবং সাংবাদিকদের কথা উল্লেখ করে তাদের মনোভাব জানালেন, সেই কথাগুলো কি রেকর্ডে প্রচার করলে অতি উত্তম হতো না?

এখানে কয়েকটি বিষয় আছে মিঃ শামীম উদ্দিন। প্রথমত, মির্জা ফখরুল ইসলাম বিএনপির নীতি-নির্ধারকদের অন্যতম। তাঁর একটি পূর্ণাঙ্গ সাক্ষাৎকারের প্রয়োজন ছিল। অন্যদিকে, ভারতের যে বিশ্লেষকদের সাথে মোয়াজ্জেম কথা বলেছে, তারা কেউই বাংলাভাষী নন, তাদের সাক্ষাৎকার সরাসরি সম্প্রচার করা সম্ভব হতো না। তাছাড়া, ভারতীয় বিশ্লেষকদের কথা মিঃ ইসলামের কথার প্রেক্ষিতে গুছিয়ে ব্যাখ্যা করে বলাটাও রেডিও সাংবাদিকতার একটি দিক।

আমাদের নতুন টেলিভিশন অনুষ্ঠান ক্লিক নিয়ে প্রশ্ন করে লিখেছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে মাকামে মাহমুদ চৌধুরী:

বিবিসি বাংলার টেলিভিশন অনুষ্ঠান ক্লিক এবং প্রবাহ যেন দিন দিন আরও জনপ্রিয় হয়ে উঠছে। বিবিসি বাংলার ক্লিক অনুষ্ঠানটি আমার সত্যিই অনেক ভালো লেগেছে। সম্পূর্ণ নতুন আঙ্গিকে নতুন ফিচারে নতুনভাবে সাজানো এ অনুষ্ঠান সত্যিই অসাধারণ। তবে আমার প্রশ্ন হচ্ছে এই অনুষ্ঠানটি কারা পরিচালনা করেন? সেখানেও কি বিবিসির বাংলা বিভাগের সাংবাদিকবৃন্দ কাজ করেন, নাকি সেখানে যারা কাজ করেন তারা একেবারেই নতুন?

ক্লিক প্রযোজনার কয়েকটি ভাগ আছে মিঃ চৌধুরী। অনুষ্ঠানের বেশির ভাগ প্রতিবেদনই লন্ডনে ক্লিকের কেন্দ্রীয় টিম তৈরি করে। ঢাকায় আমাদের নিজস্ব সাংবাদিক আছেন যারা প্রথমে সেখান থেকে কয়েকটি প্রতিবেদন বেছে নিয়ে অনুবাদ করে বাংলায় এডিট করেন। তারপর তারা বাংলাদেশে প্রযুক্তি নিয়ে নিজস্ব একটি রিপোর্ট তৈরি করেন। সব শেষে, তারা পুরো অনুষ্ঠানের জন্য স্ক্রিপ্ট তৈরি করে সেটা রেকর্ড করেন। অর্থাৎ, ক্লিকের অনেক গল্প নেয়া হয় ইংরেজি থেকে কিন্তু বিবিসি বাংলার নিজস্ব সাংবাদিকরা নিজের মত করে অনুষ্ঠানটি সাজান।

ইদানীং আমরা ঢাকায় প্রতি সপ্তাহেই নির্দিষ্ট বিষয়ে ফেসবুক লাইভ করছি, সে বিষয়ে লিখেছেন ভোলার লালমোহন থেকে জিল্লুর রহমান:

ইদানীং লক্ষ্য করছি বিবিসি বাংলা কোন পূর্ব ঘোষণা ছাড়াই ফেসবুকে মাঝে-মধ্যে আলোচিত বিষয় বা ঘটনা নিয়ে লাইভ স্ট্রিমিং প্রতিবেদন প্রচার করছে। আমরা যারা কর্মজীবী শ্রোতা তাদের পক্ষে অফিসের ব্যস্ততার কারণে প্রোগাম গুলোতে অংশগ্রহণ করা সম্ভব হচ্ছে না। সাধারণত আলোচিত ঘটনা বা বিষয়গুলো নিয়েই লাইভ স্ট্রিমিং করা হচ্ছে। তাই এক্ষেত্রে আমার অনুরোধ হচ্ছে, ফোন ইনের মতো আগের দিনের প্রবাহের মধ্যে কোন এক সময় আগাম ঘোষণা দিলে আমাদের মতো শ্রোতাদের সুবিধে হয় এবং সম্ভব হলে অংশগ্রহণ করতে পারবো।

আপনার সাথে আমি সম্পূর্ণ একমত মিঃ রহমান। ফেসবুক লাইভে কিছু করার আগে সেটা নিয়ে প্রচার অত্যাবশ্যক। সব চেয়ে ভাল হয় যদি ২৪ ঘণ্টা আগে থেকে ফেসবুকে লাইভ অনুষ্ঠান সম্পর্কে ঘোষণা দেয়া যায়। সব সময় সেটা সম্ভব হবে না। আমারা যেহেতু একটি সংবাদ মাধ্যম, তাই অনেক সময় ব্রেকিং নিউজের প্রেক্ষিতে খুব অল্প সময়ের মধ্যে ফেসবুক লাইভের আয়োজন করতে হতে পারে। তবে আমরা চেষ্টা করবো, যত দূর সম্ভব আগাম ঘোষণা দেয়া।

শেষ করার আগে কয়েকজনের নাম উল্লেখ করছি যাদের চিঠি নিয়ে এই পর্বে আলোচনা করা সম্ভব হয়নি:

সেলিনা আহমেদ, কুষ্টিয়া।

মোহাম্মদ আফজাল আলী খান, দক্ষিণ আলিপুর, ফরিদপুর

শাকির সুমন,মুন্সিবাজার,শেরপুর।

শাহ আলম, সৌদি আরব।

মোহাম্মদ শিমুল বিল্লাল বাপ্পী, পাইকগাছা, খুলনা।

জুনাইদ আল হাবিব, লক্ষ্মীপুর।

উজ্জ্বল ইসলাম, বোদা, পঞ্চগড়।

হাসান ইমাম শান্ত, নরসিংদী সরকারি পলিটেকনিক ইন্সটিটিউট, নরসিংদী।

পিয়ারা আক্তার, হবিগঞ্জ।

রফিক সরকার, গুলশান, ঢাকা।

আমাদের সাথে যোগাযোগের ঠিকানা:

ইমেইল: bengali@bbc.co.uk

ফেসবুক: www.facebook.com/BBCBengaliService/

টুইটার: https://twitter.com/bbcbangla

Source from: http://www.bbc.com/bengali/news-44486025

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...

চিত্র নায়িকা নিপুণ চট্টগ্রাম বিভাগ থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করছেন

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ের আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেন তিনি। জানা গেছে,...