জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় বিশ্ববাসীকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান শেখ হাসিনার

Date:

Share post:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় বিশ্ববাসীকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানিয়েছেন। মঙ্গলবার মরোক্কোর পর্যটন শহর মারাকাশে চলমান ২২তম বিশ্বজলবায়ু সম্মেলনে বক্তৃতাকালে এ আহ্বান জানান।
প্রধানমন্ত্রী বলেন, ‘আজকের এই দুর্লভ মুহূর্তে আসুন আমরা জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে কাজ করি। ভবিষ্যত প্রজন্মের জন্য গড়ে তুলি নিরাপদ বাসযোগ্য পৃথিবী। সবাই সমান দায়িত্ব নিয়ে গড়ে তুলি আমাদের প্রতিশ্রুত এক সুন্দর পৃথিবী।’
এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জলবায়ু উদ্বাস্তুদের অভিবাসনের ইস্যুর ব্যাপারে বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করেন। তিনি বলেন, জলবায়ু উদ্বাস্তুদের অভিবাসনের চ্যালেঞ্জটি সঠিকভাবে মোকাবেলা করা না হলে আমরা কখনই টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জন করতে সমর্থ হব না।
বৈশ্বিক জলবায়ু সম্মেলনে বক্তৃতাদানকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরাপদ খাবার পানি, স্যানিটেশনের বিষয়ে বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করেন। তিনি বলেন, ‘আমাদের অবশ্যই নিরাপদ খাবার পানি ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে হবে। আসুন আমরা পানি বিষয়ে টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে একটি বৈশ্বিক তহবিল গঠন করি। এ তহবিলের অর্থ পানি বিষয়ে উদ্ভাবন ও প্রযুক্তি হস্তান্তরের কাজে ব্যবহার করা হবে।’ এ সময় প্রধানমন্ত্রী বিশ্বের পানি নিরাপত্তা নিশ্চিতে পানি বিষয়ে জাতিসংঘের এ্যাকশন প্ল্যানের প্রতি তার সরকারের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

দুপুরে প্ল্যানারি অধিবেশনের উদ্বোধনের পর সন্ধ্যা সাড়ে ছয়টায় শুরু হয় সম্মলনের হাইলেভেল সেগমেন্ট। এ সেগমেন্টে একে একে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, সরকারপ্রধান ও মন্ত্রীরা বক্তব্য রাখেন। গভীর রাত পর্যন্ত এ বক্তব্য চলতে থাকে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৪৯তম বক্তা হিসেবে বাংলাদেশ সময় রাত সাড়ে চারটায় মঞ্চে বক্তব্য দিতে ওঠেন।

সংক্ষিপ্ত বক্তৃতায় তিনি বলেন, এবারের সম্মেলন আমাদের জন্য বিশেষ গুরুত্ব বহন করছে। আমরা এ বছর ঐতিহাসিক প্যারিস চুক্তির কার্যকর উদযাপন করছি। গত বছর আমরা প্যারিসে সফলভাবে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় একটি অর্থবহ ভিত তৈরি করতে সমর্থ হয়েছি। এখন সময় আমাদের ওই সিদ্ধান্ত বাস্তবায়নের কাজ এগিয়ে নেয়া।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তন ইস্যুতে আমাদের প্রতিশ্রুতি রক্ষা না হলে লাখ লাখ মানুষের জীবন এবং জীবিকা ঝুঁকির মধ্যে থাকবে। বাংলাদেশ হচ্ছে প্যারিস চুক্তি অনুমোদনকারী প্রথম দেশগুলোর একটি। এছাড়া আমরাই প্রথম জলবায়ু পরির্বতনে নিজস্ব অর্থে ট্রাস্ট ফান্ড গঠন করেছি। এ পর্যন্ত আমরা এ তহবিলের নিজস্ব সম্পদ থেকে ৪০ কোটি ডলার বরাদ্দ দিয়েছি। বন্যা ও ঘূর্ণিঝড়ের মতো উচ্চমাত্রার ঝুঁকি সত্ত্বেও আমরা দুর্যোগ ব্যবস্থাপনায় সাফল্য অর্জন করেছি। এ সাফল্যের মধ্যে রয়েছে- আগাম সতর্কতা ব্যবস্থা, ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণ এবং নদী শাসনের মতো কার্যক্রম গ্রহণ, যা ঝুঁকিপূর্ণ মানুষের জীবন ও সম্পদ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

এদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মারাকেশ জলবায়ু সম্মেলনে এসে ব্যস্ত সময় কাটান।দুপুরে তিনি জলবায়ু সম্মেলনের প্লেনারি অধিবেশনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন। মরক্কোর বাদশা ষষ্ঠ মোহাম্মেদ এই প্লেনারি অধিবেশনের উদ্বোধন করেন। জলবায়ু সম্মেলনের প্লেনারি অধিবেশনের উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্বের ৮০টি দেশের সরকার ও রাষ্ট্র প্রধান যোগ দিয়েছেন। সম্মেলনের উদ্বোধন করতে গিয়ে মরক্কোর বাদশা পুরো মানব জাতিকে ঐক্যবদ্ধভাবে হাতে হাত মিলিয়ে ধরিত্রী রক্ষায় কাজ করার আহ্বান জানান। তিনি বলেন, প্যারিস জলবায়ু চুক্তি বাস্তবায়নে মরক্কো প্রতিশ্রুতিবদ্ধ। গ্রীন হাউস গ্যাসের প্রভাব থেকে মানব জাতিকে রক্ষার জন্য প্যারিস জলবায়ু চুক্তি বাস্তবায়নে আন্তরিক হতে হবে।

আফ্রিকায় জলবায়ু পরিবর্তনের প্রভাব এবং তা মোকাবেলা করে আফ্রিকা জনগণের টিকে থাকার সংগ্রামের ওপর ভিত্তি করে সম্মেলনের শুরুতে একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। তিনি জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় প্যারিস জলবায়ু চুক্তি বাস্তবায়নে আন্তরিক হওয়ার জন্য সরকার ও রাষ্ট্র প্রধানদের প্রতি আহ্বান জানান।

জলবায়ু সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই উপস্থিতিকে আলোচনায় অনুঘটকের মতো কাজ করছে বলে বিশ্লেষকরা মনে করছেন। এ প্রসঙ্গে বাংলাদেশের সাবেক পরিবেশ মন্ত্রী এবং পরিবেশ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি ড. হাছান মাহমুদ বলেন, মারাকেশ জলবায়ু সম্মেলনে প্রধানমন্ত্রীর উপস্থিতি ক্ষতিগ্রস্ত দেশগুলোর জন্য খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশের প্রধানমন্ত্রী সব সময় জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দেশগুলোর পক্ষে নেতৃত্বের ভূমিকা পালন করে এসেছেন। এবারের সম্মেলনেও তার উপস্থিতি জলবায়ু আলোচনায় অনুঘটকের মতো কাজ করছে বলে তিনি জানান।

বিবিসি বাংলা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...