বাংলাদেশ ও মিয়ানমার কূটনৈতিক সম্পর্কে আবারো টানাপোড়েন

Date:

Share post:

বাংলাদেশে রোহিঙ্গাদের প্রবেশ অব্যাহত রয়েছে, জাতিসংঘের হিসেবে গত কয়েক সপ্তাহে চার লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।চলমান রোহিঙ্গা সংকটে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যেকার কূটনৈতিক সম্পর্কে আবারো টানাপোড়েন দেখা দিয়েছে।

বাংলাদেশ সরকার অভিযোগ করেছে মিয়ানমার আবারও আকাশসীমা লংঘন করেছে। গত সপ্তাহে তিনবার দেশটি বাংলাদেশের আকাশসীমা লংঘন করেছে।

গতকাল শুক্রবার রাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো, হয় মিয়ানমারের সামরিক বাহিনীর ড্রোন ও হেলিকপ্টার বৃহস্পতিবার এবং গত ১০ ও ১২ই সেপ্টেম্বর তিন দিন বাংলাদেশের আকাশসীমা লংঘন করেছে। আর এর তীব্র প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ-পূর্ব এশিয়া উইংয়ের মহাপরিচালক গতকাল শুক্রবার সন্ধ্যায় ঢাকাস্থ মিয়ানমার দূতাবাসের চার্জ দ্য এ্যাফেয়ার্সকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে তার কাছে এ সংক্রান্ত একটি প্রতিবাদলিপি হস্তান্তর করেন।

বাংলাদেশের সার্বভৌমত্ব লংঘনের মতো ঘটনা পুনরায় যাতে না ঘটে সে বিষয় নিশ্চিত করে দ্রুত পদক্ষেপ নেয়ার জন্য প্রতিবাদলিপিতে দাবি জানানো হয়। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, এই ধরনের ঘটনায় অনাকাঙ্খিত পরিস্থিতির তৈরি করতে পারে।

এর আগেও আকাশসীমা লংঘনের অভিযোগ অস্বীকার করেছে মিয়ানমার।

মিয়ানমার প্র্রেসিডেন্টের মুখপাত্রের বরাত দিয়ে একটি প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ সরকারের বুঝা উচিত সীমান্তের কাছেই সেনাবাহিনী তার কার্যক্রম পরিচালনা করছে বাস্তুচ্যুত মানুষের কাছে সাহায্য পৌঁছানোর জন্য।

ইতোমধ্যেই জাতিসংঘ জানিয়েছে যে মিয়ানমারের রাখাইন থেকে প্রায় চার লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

এত সংখ্যক রোহিঙ্গাদের আশ্রয় দেবার জন্য বাংলাদেশ সরকার রীতিমতো হিমশিম খাচ্ছে।আগুনে পুড়ছে রোহিঙ্গা গ্রাম। অ্যামনেস্টি বলছে সেনাবাহিনীই এসব গ্রামে আগুন দিচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...