২১শে আগস্টের ঘটনায় সারাজীবন কান্নাকাটির কিছু নেই: খন্দকার মোশাররফ

Date:

Share post:

২১শে আগস্ট একটি দুর্ঘটনা। পৃথিবীর অনেক দেশের রাজনীতিতে এরকম দুর্ঘটনা ঘটে থাকে। পুরনো ইতিহাস নিয়ে এতো আলোচনার কিছু নেই। এটা নিয়ে কোনো জাতি সারাজীবন কান্নাকাটি করেনি। এগুলো কোনো বিষয়ই না এখন। এমন মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র নেতা, খন্দকার মোশাররফ হোসেন।
রক্তাক্ত ২১ শে আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলার ১৩ বছর আজ। ২০০৪ সালে ওই জনসভায় তৎকালীন বিরোধীদলীয় নেত্রী এবং বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আওয়ামী লীগের নেতা কর্মীদের উপর এ হামলা চালানো হয়। ১৩ টি গ্রেনেডের বিস্ফোরণে রক্ত আর লাশে পরিণত হয় সমাবেশস্থল। হামলায় নিহত হয় দলটির মহিলা বিষয়ক সম্পাদক আইভি রহমানসহ ২৪ জন। আর অল্পের জন্য প্রাণে রক্ষা পান বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা। আহত ৫’শ বেশি নেতা কর্মী এখনো গ্রেনেডের স্প্রিন্টারের যন্ত্রণা বয়ে বেড়াচ্ছেন। অনেকেই পঙ্গু হয়ে ও অমানবিক জীবন যাপন করছেন। এতো দিনেও শেষ হয়নি এ মামলার বিচার কাজ। এখনো ধরা ছোয়ার বাইরে এ ঘটনার মূল হোতাদের ১৮ জন।
২১ শে আগস্টকে পর্যবেক্ষক মহল রাজনৈতিক সন্ত্রাস বা সন্ত্রাসের রাজনীতি হিসেবে দেখলেও তৎকালীন ক্ষমতাশীল বিএনপি নেতারা এটিকে দুর্ঘটনা হিসেবে দেখছেন। বিএনপির নেতা খন্দকার মোশাররফ হোসেন বলেন, পৃথিবীর অনেক দেশের রাজনীতিতে এরকম দুর্ঘটনা ঘটে থাকে। পুরনো ইতিহাস নিয়ে এতো আলোচনার কিছু নেই বলে।
বিএনপির সহ-সভাপতি আবদুল্লাহ আল নোমান বলেন, সংসদীয় গণতন্ত্রে বিভক্তি থাকবেই। সেই বিভক্তির মিমাংশা হবে প্রতিযোগীতার মাধ্যমে। সেই প্রতিযোগীতার মাধ্যম হলো নির্বাচন। কাজেই বিভক্তি হতে পারে ভবিষ্যতেও হবে।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেন, এগুলো কোনো ঘটনাই না এটা জাতীয় দুর্ঘটনা। জাতির জীবনে বহু দুর্ঘটনা ঘটে। পৃথিবীর বহু দেশে এ রকম দুর্ঘটনা আছে। এটা নিয়ে কোনো জাতি সারাজীবন কান্নাকাটি করেনি। এগুলো কোনো বিষয়ই না এখন। বর্তমান প্রেক্ষপটে দাঁড়িয়ে এগুলো কোন বিষয়বস্তু নয়।
সাংবাদিক আমানুল্লাহ কবির বলেন, ২১ আগস্টের দায় এড়াতে পারে না তৎকালীন বিএনপির সরকার। তাদের ঐ সময় সিকিউরিটি দেয়ার দায়িত্ব ছিল কিন্তু সরকার সেটা দিতে ব্যর্থ হয়েছিল। ব্যর্থতার জন্য দায় দায়িত্ব নিতেই হবে।
দেশে বিরাজমান রাজনৈতিক বিভক্তির পেছনে ইন্ধন যোগানোর আরেকটি দিন ২১ শে আগস্ট। এ ঘটনার মামলায় যারা আসামি হয়েছেন তাদের অধিকাংশই বিএনপি নেতা। তাই ঘটনার জন্যে বিএনপিকে দায়ী করে আসছে আওয়ামী লীগ। আর প্রসঙ্গটি এড়িয়ে যাওয়ার চেষ্টা করে আসছে বিএনপি।
নিরাপত্তা ও রাজনীতি বিশ্লেষক ড. আব্দুর রব খান বলেন, গুলশানে হলি আর্টিজেন হোটেলের দুর্ঘটনাকে ছাড়িয়ে যায় ২১ শে আগস্ট গ্রেনেড হামলা।
সূত্র: একাত্তর টিভি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...