উদ্বোধনের জন্য প্রস্তুত হচ্ছে পদ্মা সেতুর কানেক্টিং রাস্তা

Date:

Share post:

উদ্বোধনের অপেক্ষায় থাকা পদ্মা সেতুর ১২ কিলোমিটার সংযোগ সড়কের কাজ শেষ হয়েছে ২০১৭ সালে। এতদিন ধরে অব্যবহৃত সড়কে জমে থাকা ময়লা, শ্যাওলা অপসারণ করে শেষ হূর্তে চলছে সৌন্দর্যবর্ধনের কাজ।

২৫ জুনের উদ্বোধন সামনে রেখে মূল অবকাঠামো ও সংযোগ সড়ক ছাড়াও দুই প্রান্তে শ্রমিকরা দিন রাত কাজ করছেন সেতুটির শোভা বাড়াতে। সেতু কর্তৃপক্ষের এই সৌন্দর্য বৃদ্ধির কাজে যোগ দিচ্ছে সড়ক ও জনপথ অধিদপ্তরও।

দুই বছর গে চালু হওয়া ৫৫ কিলোমিটার ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ের পুটার সৌন্দর্য বাড়ানোর উদ্যোগ ছে সংস্থাটি।

শুক্র রাজধানীর হাসনাবাদ থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত রে দেখা গেছে, বিভিন্ন যায়গায় ক্ষতিগ্রস্ত অংশ মেরামত করা হচ্ছে, আবার কোথাও রং করা হচ্ছে ফুটওভারব্রিজ। আবার শেষ পর্য়ায়ে এসে কিছু যায়গায় নতুন ফুটওভারব্রিজ নির্মাণের কাজও চলছে।

প্রায় ১১ হাজার ব্যয়ে নির্মাণ করা ঢাকা-মাওয়া-ভাঙ্গা ‘এক্সপ্রেসওয়ে’ ২০২০ সালর মার্চে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক্সপ্রেসওয়েটি ঢাকার যাত্রাবাড়ী থেকে সোজা গিয়ে মিশেছে মাওয়ায়, পদ্মা সেতুর সংযোগ সড়কে।

পদ্মা সেতু পার হয়ে এটি চলে গেছে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত। চার লেনের এক্সপ্রেসওয়ের পাশাপাশি ধীরগতির গাড়ি চলার জন্য দুই পাশে রাখা হয়েছে দুটি করে আরো চারটি লেন।

ফুটওভারব্রিজসহ আনুষঙ্গিক আরো কিছু অবকাঠামোর কাজ বাকি থাকায় ৪১৫১.৮০ কোটি টাকা ব্যয় ধরে নতুন একটি প্রকল্প নেয়া হয়।

‘ঢাকা-খুলনা (এন-৮) মহাসড়কের যাত্রাবাড়ী ইন্টার সেকশন থেকে (ইকুরিয়া-বাবুবাজার লিংক সড়কসহ) মাওয়া পর্যন্ত এবং পাঁচ্চর-ভাঙ্গা অংশ ধীরগতির যানবাহনের জন্য পৃথক লেনসহ চার লেনে উন্নয়ন প্রকল্পের অসমাপ্ত কাজ সমাপ্তকরণ’ শীর্ষক এই প্রকল্পটির মেয়াদ শেষ হতে যাচ্ছে চলতি মাসে।

পদ্মা সেতুর উদ্বোধন সামনে রেখে গত মাসের শুরুতে অনুষ্ঠিত য় দ্রুত কাজ শেষ করার নির্দেশ দেন সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম।

গতকাল পোস্তগোলা ব্রিজ হয়ে মাওয়া এক্সপ্রেসওয়ে ধরে সামনে এগোনোর পর ভাঙ্গা পর্যন্ত পথচারিদের পার হওয়ার জন্য প্রায় বেস কয়েকটি ফুটওভার ব্রিজ দেখা গেছে। এগুলোর মধ্যে দুইটি ব্রিজের নির্মাণকাজ চলছিল। বাকিগুলোর নির্মাণকাজ শেষ । এখন চলছে ধোয়া মোছার কাজ।

বাঘৈর এলাকার ফুটওভার ব্রিজের সিঁড়ি নির্মাণ কাজ চলতে দেখা গেছে। আর ধলেশ্বরী সেতু পার হয়ে রাজেন্দ্রপুর এলাকার নিমতালা বাজারের ফুটওভার ব্রিজ নির্মাণ শুরু হয়েছে। এখানের ফুটওভার ব্রিজের খুঁটির পাইলিংয়ের কাজ শুরু হয়েছে।

পশ্চিম হাসরা ফুটওভার ব্রিজ, ওমপাড়া ব্রীজের আগে ফুটওভার ব্রিজের নির্মাণকাজ শেষ। এখন চলছে ধোয়া মোছা ও পরিস্কার করা।

এদিকে ঘোষঘর বাজার এলাকার ফুটওভার ব্রিজ একেবারে তৈরি। হাসাড়া এলাকার ফুটওভার ব্রিজ নির্মাণকাজ প্রায় ৭০ শতাংশ শেষ হয়েছে। বেজগঁও এলাকার ফুটওভার ব্রিজের নির্মাণকাজ শেষ। সমাসপুর এলাকায় যাত্রী ছাউনির সৌন্দর্যবৃদ্ধির কাজ চলছে।

এর আশে পাশে পাশে সার্ভিস রোডের কাজ চলছে। মাওয়া চৌরাস্তার আগে সেতু থেকে নামার জন্য রাস্তার পাশদিয়ে বেড়া নির্মাণ হচ্ছে যাতে মাওয়া ফেরিঘাটের দিকে যাওয়ার রাস্তার আলাদা থাকে। কেউ যেন সেই রাস্তা পার হয়ে সেতু দিয়ে নামার রাস্তায় না উঠতে পারে।

নদী পার হয়ে দেখা গেছে পাঁচ্চর ব্রিজের সামনে ফুটওভার ব্রিজ কাজ শেষ। এখন চলছে ফিনিশিংয়ের কাজ। পাশে সার্ভিস রোডের কাজ চলছে।

জানতে চাইলে সড়ক প্রকল্পের পরিচালক সড়ক ও জনপথ অধিদপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো: সবুজ উদ্দিন খান টিবিএসকে বলেন, “জুনে মেয়াদ শেষ হতে যাওয়া প্রকল্পের কাজও প্রায় শতভাগ শেষ। নির্ধারিত সময়ে এক-দুইটি ফুটওভার ব্রিজের কিছু কাজ বাকি থাকলে চুক্তির আওতায় সেনাবাহিনী তা পরবর্তীতে করে দেবে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

তিন দিনের সফরে ঢাকা আসবেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার ফলকার টুর্ক

তিন দিনের সফরে ঢাকা আসবেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার ফলকার টুর্ক। সব ঠিকঠাক থাকলে আগামী ২৯ অক্টোবর ঢাকায় পা...

সাবেক শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার গ্রেফতার

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে হত্যাকাণ্ডের ঘটনায় দায়ের হওয়া মামলায় সাবেক শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদারকে গ্রেফতার করা হয়েছে। শুক্রবার (১৮...

চতুর্থ বার সংলাপে বসছেন প্রধান উপদেষ্টা

সংস্কারপ্রক্রিয়া এগিয়ে নেওয়ার লক্ষ্যে আজ শনিবার আরও কয়েকটি রাজনৈতিক দলের সঙ্গে আলোচনায় বসছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড....

কমনওয়েলথ সম্মেলনে যাবেন না অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস

আগামী ২১-২৬ অক্টোবর দ্বীপরাষ্ট্র সামোয়ার রাজধানী আপিয়ায় অনুষ্ঠেয় কমনওয়েলথ সম্মেলনে যাবেন না অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ...