ওমরাহ’র ভিসা আবেদনের জন্য ইলেকট্রনিক ভিসা প্রসেসিং অ্যাপ চালু করেছে সৌদি আরব

Date:

Share post:

পবিত্র ওমরাহ পালনের পরিকল্পনা করছেন এমন মুসল্লিদের আবেদনের জন্য ইলেকট্রনিক ভিসা প্রসেসিং অ্যাপ চালু করেছে সৌদি আরব। ওমরাহ পালন করার জন্য কোনো এজেন্সির সহায়তা ছাড়াই যেকোনো মুসল্লি ব্যক্তিগতভাবে অনলাইনে আবেদন করতে পারবেন বলে বৃহস্পতিবার (২ জুন) সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ঘোষণা দেওয়ার পরই এই অ্যাপ চালু করা হয়।

ই-ভিসা প্রসেসিং এই অ্যাপের মাধ্যমে ওমরাহ যাত্রীরা অন্যান্য সুবিধাও পাবেন। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে দুবাইভিত্তিক আরবি ভাষার আন্তর্জাতিক টেলিভিশন চ্যানেল আল আরাবিয়া।
প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী জানান, পবিত্র ওমরাহ পালনের পরিকল্পনাকারী মুসল্লিদের জন্য একটি ইলেকট্রনিক ভিসা প্রক্রিয়াকরণ অ্যাপ চালু করেছে সৌদি আরব। আবেদন করার ২৪ ঘণ্টার মধ্যে ভিসা দেওয়া হবে বলেও এসময় জানান তিনি।

এদিকে সৌদি আরবের সংবাদপত্র ওকাজ’র বরাত দিয়ে সংবাদমাধ্যম আল আরাবিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, আল-রাবিয়াহ বলেছেন, ওমরাহ পালনের জন্য ভিজিট ভিসার মেয়াদ এখন থেকে এক মাসের পরিবর্তে ৩ মাস মেয়াদে দেওয়া হবে।

তিনি আরও বলেছেন, ওমরাহ পালন করতে সৌদি আরবে আসা সকল মুসল্লি কোনো ধরনের বাধা ছাড়াই সৌদি আরবের যেকোনো অঞ্চলে যাতায়াত বা ভ্রমণ করতে পারেবন।

আল আরাবিয়া বলছে, ওমরাহ পালনে ইচ্ছুক মুসল্লিদের জন্য ইতোমধ্যেই চালু করা ইলেকট্রনিক ভিসা প্রসেসিং অ্যাপের মাধ্যমে ভিসার আবেদন ছাড়াও ওমরাহযাত্রীরা সৌদি আরবে তাদের আবাসন খুঁজে পেতে এবং পরিবহন ব্যবস্থা নির্ধারণ করে নিতে পারবেন।
ড. তৌফিক আল-রাবিয়াহ আরও বলেন, ওমরাহ ভিসার জন্য আবেদনপত্র সৌদি আরবের বাইরে থেকে ব্যক্তিগতভাবে সাবমিট করা যাবে। তার ভাষায়, সৌদি আরবের ভিশন ২০৩০-এর লক্ষ্য হচ্ছে, বৃহত্তর সংখ্যায় ওমরাহ পালনে ইচ্ছুক মুসল্লিদের জন্য সৌদিতে অভ্যর্থনা সহজতর করা। তার ভাষায়, হজ ও ওমরাহ সেবা আরও উন্নয়নের জন্য কাজ চালিয়ে যাবে তার মন্ত্রণালয়।

চলতি বছর ১০ লাখ মানুষ পবিত্র হজ পালন করবেন। বিপুল সংখ্যক এই হাজীদের মধ্যে ৮৫ শতাংশ বা ৮ লাখ ৫০ হাজার মুসল্লি বিদেশি এবং ১৫ শতাংশ বা ১ লাখ ৫০ হাজার মুসল্লি সৌদি আরবের অভ্যন্তরীণ হাজী।

দশ লাখ হজযাত্রীকে হজ করার অনুমতি দেওয়ার বিষয়ে আল-রাবিয়াহ বলেন, হজযাত্রীদের কোভিড-১৯ থেকে রক্ষা করতে এবং সর্বোত্তম মানের সেবার নিশ্চয়তা দিতে আগ্রহী সৌদি আরব।

তার ভাষায়, ‘এ বছর হজ পালনে ইচ্ছুক অনেক মুসল্লির আবেদন রয়েছে এবং এ বিষয়ে আমরা সচেতন। তবে হজযাত্রীদের নিরাপত্তাই আমাদের কাছে সবচেয়ে অগ্রাধিকার পাবে।’

উল্লেখ্য, পবিত্র হজ সাধারণত বিশ্বের বৃহত্তম ধর্মীয় সমাবেশগুলোর মধ্যে একটি। করোনা মহামারির আগে ২০১৯ সালে প্রায় ২৫ লাখ মুসল্লি হজ পালন করেছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...