আইএসের ‘খেলাফতের’ ভাগ্যে কি ঘটতে যাচ্ছে?

Date:

Share post:

ছবির কপিরাইট Getty Images
Image caption আইএসের খেলাফত ক্রমশই সংকুচিত হচ্ছে

মসুল শহরটি ইরাকি বাহিনী দীর্ঘ যুদ্ধের পর পুনর্দখল করে নেবার মধ্যে দিয়ে আরো জায়গা হারিয়েছে ইসলামিক স্টেট।

ইরাক ও সিরিয়ার বিস্তীর্ণ ভূখন্ড জুড়ে আইএসের কথিত ‘খেলাফত’ ক্রমশই আরো সংকুচিত হচ্ছে। তাদের নিয়ন্ত্রণে থাকার এলাকার পরিমাণ অর্ধেকের বেশি কমে গেছে।

কিন্তু এর পর ইসলামিক স্টেটের ভাগ্যে কি ঘটতে যাচ্ছে?

ছবির কপিরাইট বিবিসি
Image caption গত বছরের জানুয়ারিতেও ইরাক ও সিরিয়ার বিস্তীর্ণ অঞ্চল আইএসের দখলে ছিল
ছবির কপিরাইট বিবিসি
Image caption জুন ২০১৭: আইএস এখন দ্রুত গতিতে এলাকা হারাচ্ছে

ইরাকে তাদের রাজধানী মসুল শহরের পতন ঘটেছে। আর সিরিয়ায় ইসলামিক স্টেটের আসল রাজধানী রাক্কা শহর পুনর্দখলের জন্য কোয়ালিশন বাহিনীর লড়াই চলছে।

বিবিসির সংবাদদাতা কুয়েন্টিন সমারভিল জানাচ্ছেন, আইএসের নেতারা ইতিমধ্যেই রাক্কা ছেড়ে পালিয়েছে বলে খবর পাওয়া গেছে।

সামনে তাই রাক্কার লড়াই-ই হবে সবচেয়ে বড় ঘটনা।

কিন্তু রাক্কা শহরটি মসুলের মতো নয়। মসুলে চাইতে আয়তনে অনেক ছোট। কিন্তু এটা এমন এক অঞ্চলে অবস্থিত – যা রণকৌশলের দিক থেকে অনেক কঠিন একটি জায়গা।

খবর অনুযায়ী ইসলামিক স্টেটের নেতারা রাক্কা ছেড়ে ইউফ্রেটিস নদীর উপত্যকায় একটি জায়গায় অবস্থান নিয়েছে। এগুলো বিপজ্জনক জায়গা এবং কোয়লিশন বাহিনীর এখানে লড়াই করা বেশ কঠিন হবে।

ছবির কপিরাইট Getty Images
Image caption রাক্কা দখলের লড়াই হবে মসুলের চাইতে ভিন্ন এবং কঠিন

প্রশ্ন হচ্ছে, আইএসকে কি পরাজিত করা সম্ভব?

কুয়েনটিন সমারভিল বলছেন, তাদের সম্পূর্ণ পরাজিত করা হয়তো কখনোই সম্ভব হবে না। তবে পশ্চিমা কোয়ালিশন চাইছে তাদের এতটা দুর্বল করে ফেলতে – যাতে তারা আর পশ্চিমা দেশগুলোয় আক্রমণ চালাতে না পারে।

তিনি বলছেন, আইএস শুধু এলাকা দখল করতে চায় তাই নয়, তারা একটি আদর্শভিত্তিক গোষ্ঠী। তাদের যোদ্ধারা নিষ্ঠুর এবং খুনে স্বভাবের, আবার একই সাথে আদের উগ্রপন্থী আদর্শের প্রতি নিবেদিতপ্রাণ। তবে পশ্চিমা রণকৌশলবিদরা মনে করেন, খেলাফত হারালে তারা এ আদর্শের প্রতি আর আকৃষ্ট হবে না।

তবে কুয়েন্টিন সমারভিল বলছেন, এসব গোষ্ঠীগুলো সমাজে জাতিগোষ্ঠীগত বা থর্মীয় যেসব বিভক্তি রয়েছে তারই সুযোগ নিয়ে নিজেদের বৃদ্ধি ঘটায় – তাই এই বিভক্তি দূর না হলে আইএস আপাতত পরাজিত হলেও ভবিষ্যতে আবারো ফিরে আসতে পারে, এমন সম্ভাবনা রয়েই যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...