নিমিষেই দূর করুন অলসতা

Date:

Share post:

ডেস্ক নিউজ: অলসতা মানে কর্মবিমুখতা। নিষ্ক্রিয়, কর্মবিমুখ, মন্থর, উদাস কিংবা উদ্যমহীন ব্যক্তিকে অলস বলা হয়। আলসেমি নিজের ও সমাজের অবক্ষয় ডেকে আনে।
তাই এখনই দূর করতে হবে অলসতা।

যা করতে হবেঃ

১. যখন অলসতা ভর করে ঠিক তখনই কোন না কোন কাজ করার জন্য নিজেই নিজেকে অনুপ্রাণিত করুন। নিজের অসমাপ্ত বা অপূর্ণ কাজগুলোর কথা মনে করুন।

২. বড় কোন কিছুর সূচনা ছোট থেকেই হয়। তাই ছোট ছোট কাজ করে অলসতাকে হার মানাতে পারেন।
হেনরিক এডবার্গ খুবই জনপ্রিয় একজন লেখক। তিনি কিশোর বয়সে খুবই অলস ছিলেন। অলসতা কাটানোর জন্য তিনি মাসের প্রতিদিন এক পাতা করে লিখতেন। পরবর্তী মাসে সেই লেখা সম্পাদনা করতেন। এভাবেই তাঁর বেশ কিছু জনপ্রিয় সাহিত্যের জন্ম হয়।

৩. আজ সারাদিনে বা এই সপ্তাহে কোন কোন কাজটি করা জরুরি তার একটি তালিকা করে ফেলুন। সেই লিস্ট অনুযায়ী কাজগুলো কিছুটা এগিয়ে রাখুন। জীবন অনেক সহজ হয়ে যাবে।

৪. নিজের জন্য ছোট ছোট লক্ষ্য ঠিক করে নিন। যেমন, নির্ধারণ করে নিলেন, কোন একটি কাজ ৪০ মিনিটের মধ্যে শেষ করবেন। কাজটি শেষ না হওয়া পর্যন্ত হাল ছাড়বেন না। কাজ শেষ করেই বিরতি নিন, এর আগে নয়। তা না হলে অলসতা আবার ঘাড়ে চেপে বসবে।

৫. যে বিষয়গুলো অলসতা তৈরী করে সেগুলো থেকে দূরে থাকুন। অলস সময়গুলোর সঙ্গী হয়ে থাকে সোশ্যাল মিডিয়া, স্মার্ট ফোন, ল্যাপটপ বা টেলিভিশন। এসব থেকে কিছু সময়ের জন্য হলেও দূরে থাকুন। কাজে মন বসবে এবং অলসতাও হার মানবে।

৬. নিজেকে প্রশ্ন করুন। যখন কোন কাজ করতে ইচ্ছা করে না, কিন্তু অনেক কাজ পড়ে থাকে তখন কিছুটা সময় নিন। হালকা দম নিয়ে নিজেকে প্রশ্ন করুন, তুমি যে কাজটি করছো তা কি ঠিক হচ্ছে? যদি এভাবে চলতে থাকে ভবিষ্যতে নিজেকে কোথায় দেখবে? এই প্রশ্নগুলোর উত্তর আপনার কাজে উৎসাহ দেবে, অলসতা দূর করবে।

৭. একটানা অনেকক্ষণ কাজ করলে কাজের মাঝে একঘেয়েমি চলে আসে। কাজ করতে ইচ্ছা করে না। কাজের মধ্যে নতুনত্ব নিয়ে আসুন। কাজ করার স্থান থেকে শুরু করে যেকোন কিছুতেই আনতে পারেন পরিবর্তন। এতে যেমন স্বাভাবিক কাজ-কর্ম আনন্দদায়ক হয়ে উঠবে, তেমনি কাজের মাধ্যমে ব্যক্তিত্বও প্রকাশ পাবে।

১০. অলসতা শুধু যে কাজেই বাধা দেয় তা কিন্তু নয়; অলসতা থেকে মন খারাপ, বিষন্নতা ও নানা ধরনের মানসিক অস্থিরতার শুরু হতে পারে। তাই অলসতাকে না বলুন। পরিশ্রমী ও কর্মোদ্যমী হয়ে ওঠুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...