চট্টগ্রাম ‘অক্সিজেন ফর লাইফ বাংলাদেশ’ এর কার্যক্রম শুরু

Date:

Share post:

শ্বাস কষ্টসহ করোনা উপসর্গ নিয়ে চট্টগ্রামের বিভিন্ন হাসপাতালে প্রতিদিনই বাড়ছে রোগীর সংখ্যা।
করোনার প্রভাবে চাহিদা বেড়ে যাওয়ায় প্রতিটি অক্সিজেন সিলিন্ডার বিক্রী হচ্ছে নির্ধারিত দামের চেয়ে তিন চার গুন বেশী দামে। এ অবস্থায় সংকট মোকাবেলায় রোগীদের জীবন রক্ষায় বিনামুল্যে অক্সিজেনসহ সিলিন্ডার সরবরাহের ঘোষণা দিয়েছেন ‘অক্সিজেন ফর লাইফ বাংলাদেশ ‘।

আজ ১৬ জুন ২০২০ দুপুর ১২ টা থেকে চট্টগ্রাম শহরে অক্সিজেনসেবা কার্যক্রম শুরু করলো ‘অক্সিজেন ফর লাইফ বাংলাদেশ ‘।

সংগঠনের নিয়ম মেনে শুধু চট্টগ্রাম শহরের জরুরী প্রয়োজনে ডাক্তারের পরামর্শের ভিত্তিতে অক্সিজেন সিলিন্ডার সর্বোচ্চ ৪৮ ঘন্টার জন্য ব্যাবহার করতে পারবেন।

নিয়মাবলি

.ডাক্তারের পরামর্শের ভিত্তিতে রোগীর আত্মীয় অক্সিজেন ফর লাইফ বাংলাদেশ এর নির্ধারিত ফরম পূরণ করে জাতীয় পরিচয়পত্র কিংবা পাসপোর্টের ফটোকপি জমা দিয়ে এবং সংগঠনের নিয়ম অনুযায়ী অক্সিজেন সিলিন্ডার নিতে হবে। আসার সময় অবশ্যই জাতীয় পরিচয়পত্র/ পাসপোর্টের অরিজিনাল কপি দেখাতে হবে।
খ.এই অক্সিজেন সিলিন্ডার সরবরাহ চিকিৎসাসেবার একটি অংশমাত্র,কোনক্রমেই্ পূর্ণ চিকিৎসা নয় এবং অক্সিজেন ফর লাইফ বাংলাদেশ শুধুমাত্র সরবরাহকারী হিসেবে ভূমিকা রাখছে। যা কেবলমাত্র রোগীর সাময়িক শ্বাসকষ্ট লাঘবের উদ্দেশ্যে ব্যবহার করবেন রোগীর পরিবার। রোগীর অত্মীয়, অর্থাৎ যিনি অক্সিজেন সিলিন্ডার অক্সিজেন ফর লাইফ বাংলাদেশ এর কাছ থেকে সংগ্রহ করলেন তিনি ডাক্তারের পরামর্শক্রমে ডাক্তারের মাধ্যমে কিংবা নিজ দায়িত্বে রোগীর জন্য এই অক্সিজেন সিলিন্ডার ব্যবহার করবেন। অক্সিজেন সিলিন্ডারের কোনো প্রকার ভুল ব্যবহারের জন্য অক্সিজেন ফর লাইফ বাংলাদেশ কতৃপক্ষ দায়ী থাকবে না।
.অক্সিজেন ফর লাইফ বাংলাদেশ অক্সিজেন সিলিন্ডার সর্বোচ্চ ৪৮ ঘন্টার জন্য সরবরাহ করেবে। ৪৮ ঘন্টার মধ্যে সেবাগ্রহীতাকে সিলিন্ডার নিজ দায়িত্বে অক্সিজেন ফর লাইফ বাংলাদেশের কাছে ফেরত দিতে হবে এবং এই ৪৮ ঘন্টার মধ্যে রোগীকে ডাক্তারের পরামর্শের ভিত্তিতে পরবর্তী চিকিৎসাব্যাবস্থা গ্রহণ করতে হবে কিংবা হসপিটালাইজড করতে হবে।
চট্টগ্রামের কিছু তরুণের উদ্যোগে এ কার্যক্রম শুরু হয়েছে। ডা. মহিউদ্দিন মাসুম, জসিম উদ্দিন, অসীম কুমার দাশ, আরাফাত রূপক, রুহুল আমিন সবুজ, শিহাব সাগির, আনিস ওয়ারেসী, ডা. শাহেদ, ডা. সাজিদা স্বর্ণা, আরাফাতুল হক, আদর ইউসুফ, প্রমুখ কোভিড ও নন-কোভিড পেশেন্টদের জন্য জরুরী অক্সিজেনের চাহিদা মেটাতে এ কাজ করছেন।
এ ব্যাপারে উদ্যেগক্তারা জানান, অক্সিজেন শেয়ারিংয়ের বিষয়েও তারা কাজ করছেন। সামর্থ্যবান যারা ইতোমধ্যে অক্সিজেন সিলিন্ডার কিনে মজুদ করেছেন বা যাদের কেনা সিলিন্ডার এ মুহুর্তে কাজে আসছেনা, তারাও এখানে সিলিন্ডার দিয়ে অন্যের জীবন বাঁচাতে পারেন। যা পরবর্তী সময়ে তাদের ফেরৎ দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...