দেশে তৈরি হচ্ছে আইওটি যন্ত্র

Date:

Share post:

কম্পিউটার বা স্মার্টফোন নয় কিন্তু ইন্টারনেটে যুক্ত থাকে—সাধারণভাবে এমন যন্ত্র ইন্টারনেট অব থিংস (আইওটি) পণ্য হিসেবে পরিচিত। এসব যন্ত্রকে আবার যেকোনো জায়গা থেকে নিয়ন্ত্রণ ও পর্যবেক্ষণ করা যায়। প্রযুক্তির দ্রুত বিকাশের ফলে সারা বিশ্বেই বাড়ছে আইওটি পণ্যের ব্যবহার। বাংলাদেশেও এখন তৈরি হচ্ছে আইওটি পণ্য। শুধু তৈরিই নয়, দেশি প্রযুক্তি প্রতিষ্ঠান ডাটাসফট ম্যানুফ্যাকচারিং ও অ্যাসেম্বলি ইনকরপোরেটেড এসব পণ্যের রপ্তানিও শুরু করেছে।

ডাটাসফটের লক্ষ্য শুধু দেশীয় বাজার নয়, বরং আন্তর্জাতিক বাজারে ‘মেড ইন বাংলাদেশ’ লেখা আইওটি পণ্য পৌঁছে দেওয়া। গত ৩১ জুলাই বাংলাদেশ থেকে প্রথমবারের মতো আইওটি পণ্য রপ্তানি করে প্রতিষ্ঠানটি। গাজীপুরের কালিয়াকৈরের বঙ্গবন্ধু হাইটেক সিটিতে প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয় ও কারখানা। ডাটাসফটের তৈরি আইওটি পণ্য সম্পর্কে জানালেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক হাসান রহমান।

 

বাংলাদেশ ও বঙ্গবন্ধু হাইটেক সিটি থেকে প্রথম রপ্তানি করা আইওটি পণ্য হলো পানির স্তর মাপার ইন্টারনেটভিত্তিক একটি যন্ত্র। সৌদি আরবের মক্কাভিত্তিক প্রতিষ্ঠান ‘স্যাক আল ভাতানিয়া’ এই যন্ত্র আমদানি করে বাংলাদেশ থেকে। যন্ত্রটি পানির ট্যাংকে থাকা পানির স্তর ও যেকোনো পরিবর্তনের সংকেত স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীর স্মার্টফোনে পাঠিয়ে দেয়। এমনকি পানি স্বাভাবিকের চেয়ে বেশি ব্যবহৃত হলেও সতর্কসংকেত পাঠাবে যন্ত্রটি। হাসান রহমান জানান, পানিব্যবস্থাপনার পণ্যটি স্বয়ংক্রিয়ভাবে মাসিক বিল তৈরি করতেও পারে। বিল বানিয়ে কর্তৃপক্ষের কাছে পাঠিয়ে দেবে যন্ত্রটি। অন্যান্য তরল পদার্থ ব্যবস্থাপনা ও পর্যবেক্ষণেও ব্যবহার করা যাবে এ যন্ত্র।

তালপাতা ল্যাপটপ ও কম্পিউটার

লেখালেখির ইতিহাসে তালপাতার ব্যবহারের কথা স্মরণ করে ‘তালপাতা’ নামে ল্যাপটপ কম্পিউটার তৈরি করছে ডাটাসফট। তালপাতা ক, ব এবং প নামের তিন ধরনের ল্যাপটপ ও কম্পিউটার বাজারজাত করবে প্রতিষ্ঠানটি। তালপাতা ক দেশের কম বয়সী শিক্ষার্থীদের জন্য তৈরি করা হবে, বিশেষত গ্রামাঞ্চলের জন্য। ল্যাপটপটি হাত থেকে পড়ে গেলেও যাতে না ভাঙে সেভাবে তৈরি। শিক্ষার্থীদের প্রয়োজনীয় ডিজিটাল শিক্ষা উপকরণ থাকবে এতে। এ নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদনের প্রক্রিয়া চলছে।

তালপাতা ব ল্যাপটপটি ভারী কাজের জন্য তৈরি করা হচ্ছে। অফিস বা পেশাদারি কাজে ব্যবহার করা যাবে ল্যাপটপটি। তবে তালপাতা ‘প’ খানিকটা ভিন্ন। ছোট আকৃতির জন্য একে পকেট পিসিও বলা হয়। আকারে স্মার্টফোনের চেয়েও ছোট। যেকোনো মনিটর বা স্মার্টটিভিতে ইউএসবি বা এইচডিএমআই পোর্টের মাধ্যমে যুক্ত করে এটি ব্যবহার করা যাবে একটি পূর্ণাঙ্গ কম্পিউটার হিসেবে।

দেশীয় ক্লাউড সেবা

গুগল, অ্যামাজন বা মাইক্রোসফটের ক্লাউড স্টোরেজ সেবা সারা বিশ্বের মতো বাংলাদেশ থেকেও ব্যবহৃত হয়। সে জন্য মাসিক বা বার্ষিক বিল পরিশোধ করতে হয়। তা ছাড়া বেশির ভাগ আইওটি পণ্যের নিয়ন্ত্রণও হয় ক্লাউড স্টোরেজের মাধ্যমে। বাংলাদেশে ক্লাউড সেবা পেতে যেন বিদেশমুখী হতে না হয়, সে জন্য দেশেই ক্লাউড সেবা চালুর প্রক্রিয়া চলছে ডাটাসফটের। শিগগিরই দেশীয় ক্লাউড সেবা পাওয়া যাবে বলে আশাবাদী হাসান রহমান।

স্মার্টলক ও স্মার্ট পাওয়ার সিস্টেম

স্বয়ংক্রিয়ভাবে দরজার তালা খোলার বিএলই স্মার্টলক উৎপাদন করছে প্রতিষ্ঠানটি। নির্দিষ্ট ব্যবহারকারী আইওটি রিস্টব্যান্ড বা স্মার্টফোনের মাধ্যমে চাবিহীন স্মার্টলক খুলতে পারবেন। এ ছাড়া স্মার্ট পাওয়ার সিস্টেমে পাওয়ার সুইচ ও প্লাগসও উৎপাদনের তালিকায় রয়েছে। আমাজন অ্যালেক্সার মতো ভার্চ্যুয়াল সহকারীর মাধ্যমে নিয়ন্ত্রণ করা যাবে এ স্মার্ট সুইচগুলো। প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্রের একটি মানসিক স্বাস্থ্য চিকিৎসাকেন্দ্রে এবং জাপানের একটি বিদ্যালয়ের রপ্তানির জন্য বিএলই স্মার্টলক বাংলাদেশে উৎপাদন করছে প্রতিষ্ঠানটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...