মার্কিন নির্বাচনের জন্য ‘গুগলে বিজ্ঞাপন কেনে রুশরা’

Date:

Share post:

রুশ এজেন্টরা গতবছরের মার্কিন নির্বাচন প্রভাবিত করার জন্য ইন্টারনেট সার্চ ইঞ্জিন গুগলে হাজার হাজার ডলারের বিজ্ঞাপন দিয়েছে বলে মার্কিন গণমাধ্যমের খবরে বলা হচ্ছে।

গুগলের নিজস্ব তদন্তে এই তথ্য উঠে আসে।

তদন্তের সাথে যুক্ত সূত্রগুলো বলছে, গুগলের বিভিন্ন বিভাগ যেমন- ইউটিউব এবং জিমেইলে এসব বিজ্ঞাপনের মাধ্যমে মিথ্যা তথ্য ছড়ানো হয়েছে।

তারা বলছে, ক্রেমলিনের যে উৎস থেকে ফেসবুকে হাজার-হাজার ডলারের বিজ্ঞাপন কেনা হয়েছে, গুগলে বিজ্ঞাপন দেয়ার উৎসটি তার থেকে ভিন্ন।

এবছরের শুরুতেই যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো জানিয়েছিল যে ডোনাল্ড ট্রাম্পের পক্ষে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রভাব বিস্তার করার চেষ্টা করেছে রাশিয়া।

যদিও রুশ সরকার তাদের সাথে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আঁতাতের অভিযোগ বারবার উড়িয়ে দিয়েছে, কিন্তু এখনো মার্কিন গোয়েন্দা সংস্থা এবং কংগ্রেসের কয়েকটি কমিটি বিষয়টি নিয়ে তদন্ত করছে।

সেপ্টেম্বরেই ফেসবুক জানায় যে তাদের প্ল্যাটফর্মে প্রায় দুই বছরব্যাপী এক লাখ ডলার খরচ করে তিন হাজারটি বিজ্ঞাপন দেয়া হয়েছে। এখন গুগলের প্ল্যাটফর্মগুলোতেও ভিন্ন একটি রুশ উৎস থেকে বিজ্ঞাপন কেনা হয়েছে বলে জানা যাচ্ছে।

মার্কিন পত্রিকা ওয়াশিংটন পোস্টের খবরে বলা হচ্ছে, গুগল এখনো পর্যন্ত এক লাখ ডলারের কম বিজ্ঞাপন খুঁজে পেয়েছে। গুগল বলছে, তারা তাদের সিস্টেমের অপব্যবহার করা হয়েছে কিনা তা তদন্ত করে দেখছে।

এদিকে মাইক্রোসফটও বলছে, তাদের বিং সার্চ ইঞ্জিনেও রুশরা বিজ্ঞাপন কিনেছে কিনা তা তারা খতিয়ে দেখছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...