বিপিএলের প্লেয়ার্স ড্রাফট আজ।

Date:

Share post:

এরই মধ্যে অনেকটাই দল গুছিয়ে নিয়েছে ফ্র্যাঞ্চাইজরা। প্লেয়ার্স ড্রাফট। তারই আনুষ্ঠানিকতা বলা যায়।

আজ শনিবার (১৬ সেপ্টেম্বর) রাজধানীর এক হোটেলে হবে বাংলাদেশের ঘরোয়া টি-টোয়েন্টির সব চেয়ে বড় আসরটির প্লেয়ার্স ড্রাফট।

আগামী ২ নভেম্বর শুরু হওয়ার কথা বিপিএলের পঞ্চম আসরের। এবারের বিপিএলে ৭টি দল অংশ নিচ্ছে।

দলগুলো হল- ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটস, সিলেট সিজার্স, রংপুর রাইডার্স, খুলনা টাইটান্স, রাজশাহী কিংস, কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও চট্টগ্রাম ভাইকিংস।

তবে পাওনা পরিশোধ না করায় এবং শর্ত লঙ্ঘনের কারণে বরিশাল বুলস এবারের আসর থেকে বাদ পরেছে। না হলে আটটি দল এবার অংশ নিত।

ক্রিকেটাররা কে কোথায় যাচ্ছেন, বেলা ১২টা থেকে মাছরাঙা ও গাজী টিভির মাধ্যমে তা জানতে পারবেন ক্রিকেটভক্তরা। দুটি চ্যানেলই সরাসরি সম্প্রচার করবে প্লেয়ার্স ড্রাফট। ১৩০ দেশি ও ২০৮ জন বিদেশি ক্রিকেটারের ঠিকানা নির্ধারণ হবে আজ।

আসরের আইকন খেলোয়াড়দের দল আগেই ঠিক হয়ে গেছে। বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটসে খেলবেন সাকিব আল হাসান। এ ছাড়া রংপুর রাইডার্সে মাশরাফি বিন মুর্তজা, রাজশাহী কিংসে মুশফিকুর রহিম, খুলনা টাইটানসে মাহমুদউল্লাহ, চিটাগাং ভাইকিংসে সৌম্য সরকার, কুমিল্লা ভিক্টোরিয়ানসে তামিম ইকবাল এবং নবাগত সিলেট সিক্সার্সে খেলবেন সাব্বির রহমান।

সাতটি দলই একাধিক বিদেশি ক্রিকেটার নিয়েছে। পাশাপাশি দলগুলো ধরে রেখেছে গতবারের দুজন ক্রিকেটার।

এবারের নিলামে প্রতিটি দল ১০ থেকে ১৩ জন দেশি ক্রিকেটার কিনতে পারবে। বিদেশি কেনা যাবে যত খুশি, তবে তাদের খেলানোর ব্যাপারে বাধ্যবাধকতা আছে গভর্নিং কাউন্সিলের। এবার প্রতি ম্যাচে কমপক্ষে তিনজন বিদেশিকে খেলাতেই হবে।

প্রথম দুই আসরে একাদশে পাঁচজন বিদেশি রাখার সুযোগ ছিল। কিন্তু পরের দুই আসরে সংখ্যাটা নেমে আসে চারে। এবার আগের মতো পাঁচজন বিদেশি খেলাতে পারবে প্রতিটি দল।

সিলেট স্টেডিয়ামে ঢাকা ডায়নামাইটস ও সিলেট সিক্সার্সের ম্যাচ দিয়ে বিপিএল মাঠে গড়াবে। এবারের ড্রাফটে ‘এ প্লাস’ ও ‘এ’ ক্যাটাগরিতে আছেন ১ জন করে, ‘বি’ ক্যাটাগরি ২২ জন, ‘সি’ ক্যাটাগরিতে ৪৪ জন ও ৬২ জন আছেন ‘ডি’ ক্যাটাগরিতে। তারা প্রত্যেকেই ফ্র্যাঞ্চাইজিগুলো থেকে আলোচনা সাপেক্ষে টাকা পাবেন।

বিপিএল গভর্নিং কাউন্সিল তাদের আর্থিক বিষয়টি উন্মুক্ত রেখেছে। সেই সঙ্গে ‘রিটেইন’ করা দুইজন খেলোয়াড়দের আর্থিক বিষয়গুলো আলোচনা করে ঠিক হবে। শুধুমাত্র ১৩০ জনের তালিকার মধ্যে থাকা ক্রিকেটাররা তাদের ক্যাটাগরি অনুযায়ী টাকা পাবেন।

কাটার মাস্টার মোস্তাফিজের মূল্য ধরা হয়েছে ৪৫ লাখ টাকা। আর্থিক শর্ত না মানতে পারায় বরিশাল বুলসকে এবারের আসর থেকে বাদ দিয়েছে বিপিএল গভর্নিং কাউন্সিল। অথচ এই ফ্র্যাঞ্চাইজির ‘আইকন’ হয়ে মাঠে নামার কথা ছিল মোস্তাফিজের। কিন্তু দলটি বাদ পড়ায় তার আর আইকন থাকা হচ্ছে না, ‘এ প্লাস’ ক্যাটাগরিতে রাখা হয়েছে তাকে। আজ লটারির মাধ্যমে মোস্তাফিজকে ৪৫ লাখ টাকায় কিনতে পারবে ৭ দলের যে কেউ।

এছাড়া ২৫ লাখ টাকায় সিনিয়র ক্রিকেটার আবদুর রাজ্জাক রয়েছেন ‘এ’ ক্যাটাগরিতে। গত বারের চেয়ে এই আসরে আর্থিক কাঠামো আগের মতোই রাখা হয়েছে।

ক্যাটাগরি অনুযায়ী ‘এ’ থেকে ‘ডি’ পর্যন্ত সবাই গত বছরের মতো এবারও একই পরিমাণ টাকা পাবেন। এছাড়া স্থানীয় ব্যাটসম্যানদের মধ্যে শাহরিয়ার নাফিস, জহুরুল ইসলাম অমি, নাজমুল হাসান শান্ত, হাসানুজ্জামানের দিকে নজর থাকবে দলগুলোর।

অল রাউন্ডার শুভাগত হোম প্লেয়ার্স ড্রাফটে থাকবেন আগ্রহের তালিকায়। বোলারদের মধ্যে আরাফাত সানি, আব্দুর রাজ্জাক, আবুল হাসান রাজু, আবু হায়দার রনিদের নিয়েও হতে পারে কাড়াকাড়ি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...