কেন পশ্চিমবঙ্গের মুসলিমরা এবার ‘বাড়তি উদ্দীপনা নিয়ে স্বাধীনতা দিবস পালন করছে?

Date:

Share post:

সংখ্যালঘু যুব ফেডারেশনের স্বাধীনতা দিবসে পতাকা উত্তোলন

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে মুসলমানদের মধ্যে এবছর বেশী করে স্বাধীনতা দিবস উদযাপন করার প্রবণতা দেথা যাচ্ছে, বলছেন দেশটির মুসলিম সম্প্রদায়ের কয়েকজন নেতা।

পশ্চিমবঙ্গ সংখ্যালঘু যুব ফেডারেশন গতবছর রাজ্যের ১০০টি জায়গায় স্বাধীনতা দিবস পালন করেছিল, কিন্তু এবছর বন্যার কারণে উত্তরবঙ্গের বহু জায়গাতেই তাঁরা অনুষ্ঠান করতে পারছেন না। তবুও এবার প্রায় ১৫০ জায়গায় স্বাধীনতা দিবস উদযাপনের অনুষ্ঠান করেছে ওই সংগঠনটি।

মুসলমানদের মধ্যে স্বাধীনতা দিবস পালনের এই বর্ধিত উদ্যোগ চোখে পড়েছে পশ্চিমবঙ্গের মুসলিম সমাজের মধ্যে শিক্ষার প্রসার ঘটাতে কাজ করে এমন একটি সংগঠন আল আমিন মিশনের সচিব নুরুল ইসলামেরও।

অনেকেই বলছেন, যেভাবে কিছু হিন্দুত্ববাদী সংগঠন মুসলমানদের দেশাত্মবোধ নিয়ে সন্দেহ প্রকাশ করছেন, সেই প্রেক্ষিতেই মুসলিমরা এটা প্রমাণ করতে সচেষ্ট যে তাঁরা নিজেদের দেশকে কারও থেকে কম ভালবাসেন না।

আজ ভারতে পালিত হয়েছে দেশটির স্বাধীনতা দিবস। দিল্লির লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একই সঙ্গে গোটা দেশেই রাজ্য সরকার, বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন যেমন স্বাধীনতা দিবস পালন করেছেন, তেমনই বহু নাগরিকও নিজেদের বাড়িতে পতাকা উত্তোলন করে পালন করেছেন স্বাধীনতার জয়ন্তী। একটি মাদ্রাসায় পতাকা উত্তোলন করেছে ছাত্ররা

একইভাবে পশ্চিমবঙ্গ রাজ্যের মুসলমান এলাকাগুলোতেও স্বাধীনতা দিবস উদযাপনের পরিমাণ এবার বেশি করে চোখে পড়ছে।

“আসলে মুসলমানরাও যে স্বাধীনতা দিবস পালন করে অন্য সবার মতোই, এটা এতদিন কারও নজরেই পড়ত না। এ বছর সকলে নজর রাখতে গিয়ে দেখছেন মুসলিমরা বেশী সংখ্যায় স্বাধীনতা দিবস পালনে উদ্যোগী হয়েছে,” বলছিলেন মি. ইসলাম।

কোথাও পতাকা উত্তোলন, কোথাও দেশাত্মবোধক কনভেনশন – এরকম নানা উদ্যোগ নিয়েছে বিভিন্ন মুসলিম সংগঠন বা মহল্লাগুলি।

কেন এবছর বেশী করে স্বাধীনতা দিবস পালনের এই উদ্যোগ নিচ্ছে মুসলিম সংগঠনগুলি? জানতে চেয়েছিলাম উদার আকাশ পত্রিকার সম্পাদক ফারুক আহমেদের কাছে।

তিনি বলছিলেন, “আমরা সেই ১৯৪৭ সাল থেকেই স্বাধীনতা দিবস পালন করছি। এবারে আমরা আরও বেশি করে উদযাপন করে প্রমাণ করতে চাইছি যে আমরাও ভারতীয়, সৌদি আরব বা পাকিস্তান থেকে উড়ে আসি নি।

“আমাদের সন্দেহের চোখে দেখো না। আরেকজনের থেকেও মুসলমানরা যে বেশি করে ভারতমাতাকে, ভারতবর্ষকে ভালবাসে , সেটা প্রমাণ করার একটা তাগিদ আমার স্পষ্টতই নজরে পড়ছে”- বলেন তিনি। বন্যাদুর্গত আসাম রাজ্যের একটি স্কুলে হাঁটুপানিতে দাঁড়িয়ে স্বাধীনতা দিবসে পতাকা উত্তোলনের এ ছবিটি অনলাইনে ভাইরাল হয়েছে

হিন্দু পুণরুত্থানবাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের দক্ষিণবঙ্গের প্রান্ত প্রচারক জিষ্ণু বসু বলছিলেন, অন্যান্য ধর্মের মানুষের মতোই যে মুসলমানরাও স্বাধীনতা দিবস পালন করবেন – এটাই তো স্বাভাবিক।

“মুসলমান সমাজও একইরকম ভাবে দেশভক্ত। আমি বড় হয়েছি একটা মুসলিম প্রধান এলাকায়। ছোট থেকেই সবাই একসঙ্গেই স্বাধীনতা দিবস পালন করেছি। বিষয়টা হল সাধারণ মুসলমান আর কিছু উগ্র খারিজি মাদ্রাসার মতো সংগঠন – এ দুটো এক নয়। মুসলমান সমাজকে সাধারণ ভারতীয় করে রাখতে চায় না কায়েমী স্বার্থের কিছু রাজনৈতিক দল। তাহলেই তো তাদের ব্লক ভোট পাওয়া যাবে না। সেজন্যই মুসলমান সমাজের প্রতিনিধি হিসাবে কিছু উগ্র মতাদর্শের মুসলমানকে নেতৃত্বে নিয়ে আসে ওই রাজনৈতিক দলগুলোই,” বলছিলেন জিষ্ণু বসু।

কিন্তু সংখ্যালঘু যুব ফেডারেশনের প্রধান মুহম্মদ কামরুজ্জামান বলছেন, সম্প্রতি অনেকেই মুসলমানদের দেশপ্রেম নিয়ে প্রশ্ন তুলছেন। সেজন্যই এবছর স্বাধীনতা দিবস পালনের বাড়তি উদ্যোগ নিয়েছেন তারা।

মি. কামরুজ্জামানের কথায়, “সম্প্রতি মুসলমানদের দেশপ্রেম নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে। এ নিয়ে মুসলমানদের তরুণ প্রজন্মের মধ্যে যাতে এরকম কোনও দ্বিধা না জন্মায় যে তাদের বাধ্য করা হচ্ছে নিজেদের মনে দেশাত্মবোধ জাগিয়ে তোলার জন্য, সেজন্যই আমরা নতুন প্রজন্মের কাছে একটা বার্তা দিতে চেয়েছি। বোঝাতে চেয়েছি আমাদের পূর্বপুরুষদেরও কুরবানি রয়েছে দেশ স্বাধীন করার পেছনে। এই স্বাধীনতা রক্ষা করার দায়িত্ব শুধু সংঘ পরিবারের নয়, মুসলমান সহ প্রত্যেক ভারতবাসীর – এই বার্তা দিতেই আমাদের স্বাধীনতা দিবস পালনের উদ্যোগ।”

বিভিন্ন মহল্লায় যখন আজ স্বাধীনতা দিবস উদযাপন করছিল মুসলিম সংগঠনগুলি, তখনই উত্তরপ্রদেশের কিছু মুসলিম ধর্মীয় নেতা প্রশ্ন তুলেছেন যে কেন কেন্দ্রীয় সরকার নির্দেশিকা জারি করে স্বাধীনতা দিবস পালনে তাদের বাধ্য করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...