বোরকা নাকি বাসের সিট? যে ছবি দিয়ে ইন্টারনেট তোলপাড়

Date:

Share post:

নরওয়ের একটি বাসের ছবি নিয়ে বিশ্বব্যাপী তোলপাড় উঠেছে।

দেশটির অভিবাসন বিরোধী একটি গ্রুপের ফেসবুক পেইজে ওই ছবিটি শেয়ার দেয়া হয়েছিল যা নিয়ে ব্যাপক বিতর্কের সৃষ্টি হয়। বিশ্বব্যাপী ছবিটি প্রচুর শেয়ার হয়।

ছবিটি ছিল একটি খালি বাসের।

জোহান স্লাত্তাভিক নামের এক ব্যক্তি ছবিটি পোস্ট করে জিজ্ঞেস করেছিলেন “এটি দেখে মানুষ প্রথমে কী মনে করবে?”

বিবিসি ট্রেন্ডিং দেখেছে এমন ব্যক্তির প্রশ্নের জবাবে ব্যাঙ্গাত্ম অনেক পোস্ট আসতে শুরু করেছিল।

“আমিতো প্রথমে দেখে মনে করেছিলাম এখানে সব বোরকা পরা নারী বসে আছে। পরে দেখি এগুলো সব চেয়ার। নারীরা যে বোরকা পড়াটা বিপজ্জনক তা এখনো সবাই মনে করে” -লিখেছিলেন একজন।

আরেকজন লিখেছিলেন “আহা, অসহায় নারী। তারা দাস”।

মি: স্লাত্তাভিকের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তার কোনো সাড়া পায়নি বিবিসি। কিন্তু ওয়াশিংটন পোস্টকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, তিনি সে সময় একঘেয়ে সময় কাটাচ্ছিলেন আর সে কারণে ওই ছবিটি পোস্ট করে তিনি দেখতে চেয়েছিলেন মানুষ তা দেখে কী প্রতিক্রিয়া দেয়।

সিন্ড্রে বেয়ার নামে এক ব্যক্তি যখন ওই ছবিটি শেয়ার করে তখন সেটি আরো বেশি মানুষের দৃষ্টি আকষর্ণ করে।

একটি বিজ্ঞাপনী সংস্থায় কাজ করেন মি: বেয়ার। ওই গ্রুপটির সদস্য হয়ে ছবিটি শেয়ার দেয়া খুব সহজ কাছ ছিল বলে বিবিসিকে জানান তিনি।

“আমি এমন একটি ছবি দেখে ভেবেছিলাম এ ধরনের কনটেন্ট শেয়ার করে প্রতিক্রিয়া জানানোর এটা একটা সুযোগ। প্রথমে ভেবেছিলাম মি: স্লাত্তাভিক মজা করার জন্য পোস্টটি দিয়েছেন। কিন্তু এটি যখন পাবলিক হয়ে যায় তখন দেখলাম ওই গ্রুপটি তা নিয়ে অখুশী ছিল। খালি বাসের সিটকে তারা বোরকা পরিহিত নারী মনে করেছে এই ভুলের কারণে সোশ্যাল মিডিয়ায় বিদ্রূপ করা হচ্ছিল” বিবিসিকে বলে মি: বেয়ার।

মি: স্লাত্তাভিক মি: বেয়ারের পোস্টে মন্তব্যও করেছেন এই বলে যে তিনি কখনো ভাবেননি তার পোস্টটি নিয়ে এভাবে কেউ কখনো চিন্তা করবে এবং এটাকে যে “অভিবাসন নিয়ে সমালোচনা ও অন্ধ বর্ণবাদের বহি:প্রকাশের একটি মাধ্যম ধরা হবে সেটিও আমি বুঝিনি”।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...