রাতে ঘুম হয়না? যা করবেন

0
2

ডেস্ক নিউজ: ঘুম আসেনা সহজে এবং তা প্রতিনিয়তই। তাহলে হয়ত আপনি অনিদ্রার সমস্যায় ভুগছেন।
নানান কারণে অনিদ্রার সমস্যা দেখা দিতে পারে। আর এ সমস্যা থেকে পরিত্রাণের জন্য যা করবেন…

মেডিটেশন:

ঘুমোতে যাওয়ার আগে কিছু সময় নিয়ে মেডিটেশন বা ধ্যান করুন। ধ্যান করার জন্য চোখ বন্ধ করে চুপ করে বসে থাকতে হবে এবং শ্বাস-প্রশ্বাসের দিকে মনোযোগ দিন। নিয়মিত ধ্যান করার ফলে মানসিক চাপ কমে যায়, একাগ্রতার উন্নতি হয় এবং রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ে।

দুধ:

ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস গরম দুধ খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। গরম দুধে থাকে ট্রিপটোফ্যান নামে অ্যামাইনো অ্যাসিড, যা সিরোটোনিন হিসেবে কাজ করে। এই সিরোটোনিন ঘুম আনতে সাহায্য করে। তাছাড়া দুধে ক্যালসিয়ামও থাকে, যা স্ট্রেস থেকে মুক্তি দেয়।

চেরি:

আপনি যদি দুধ খেতে অপছন্দ করেন তবে আপনি বিকল্প হিসেবে রাতে কয়েকটি চেরি খেতে পারেন বা এক গ্লাস চেরির জুস পান করতে পারেন। বিশেষজ্ঞদের মতে,চেরি খেলে সহজেই ঘুম আসে। কারণ চেরির মধ্যের মেলাটোনিন নামের যে ‍উপাদান রয়েছে তা ঘুম আনতে সাহায্য করে।

ম্যাসাজ থেরাপি:

২০১৫ সালের একটি সমীক্ষায় দেখা গেছে যে মাসাজ থেরাপির অনেকগুলি সুবিধা রয়েছে, যা ভালো ঘুমাতে সাহায্য করে। তবে প্রত্যেকবার পেশাদার মাসাজ সেন্টারে গিয়েই যে মাসাজ নিতে হবে এমনটা নয়- আপনি চাইলে বাসায় আপনার সাথের জনকে দিয়ে ম্যাসাজ করাতে পারেন। ম্যাসাজ নেওয়ার সময় স্পর্শের অনুভূতি এবং সংবেদনগুলিতে ফোকাস করার চেষ্টা করুন। এতে ভালো ঘুম হবে সহজেই।

প্রার্থনা:

ঘুমানোর আগে কয়েক মিনিটের জন্য প্রার্থনা করলে শান্তি পাওয়া যায়। আপনি ‍শুয়ে শুয়েও এই প্রার্থনায় রত হতে পারেন। কারণ এতে করে শরীর ও মনে হালকা অনুভূত হয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here