ডিসি সম্মেলনের প্রথম অংশে ডিসিদেরকে মাঠ পর্যায়ের সমস্যা সমাধানের আহবান প্রধানমন্ত্রীর।

Date:

Share post:

ডিসি সম্মেলনে অংশ নেয়া মাঠ প্রশাসনের ৬৪ ডিসি ও আট বিভাগীয় কমিশনারদের মানুষের সমস্যা চিহিৃত করে তা সমাধানের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘শাপলা’ হলে তিন দিনের জেলা প্রশাসক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।
তিনি বলেন, মাঠ পর্যায়ে মানুষের সমস্যা জানুন। সেগুলো সমাধানের ব্যবস্থা করুন।
সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসকদের প্রস্তাবিত স্লোগান ‘সুশাসনে গড়ি সোনার বাংলাদেশ’র প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেন, আমি বিশ্বাস করি আমরা সবাই একসঙ্গে সঠিক উপায়ে কাজ করলে দেশ উন্নত হবে।
এ সময় ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত দেশের কাতারে নিয়ে যাওয়ার জন্য মাঠ পর্যায়ে উন্নয়ন কাজের সঠিক তদারকি ও ব্যবস্থাপনার প্রতি গুরুত্ব দেন প্রধানমন্ত্রী।
উদ্বোধনী অনুষ্ঠানের ভাষণে বন্যার কারণে গৃহহীন হয়ে পড়া মানুষের সঠিক তালিকা প্রণয়নের নির্দেশনা দেন তিনি।
তিনি বলেন, সঠিক তালিকা করুন। গৃহহীনদের ঘর নির্মাণ করে দেবে সরকার।
অনুষ্ঠানে মন্ত্রিসভার সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা ও সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
পরে প্রধানমন্ত্রীর সঙ্গে মুক্ত আলোচনায় অংশ নেন মাঠ প্রশাসনের ৬৪ ডিসি ও আট বিভাগীয় কমিশনার। সরকারি সিদ্ধান্ত বাস্তবায়ন করতে মাঠপর্যায়ে নানা প্রতিবন্ধকতা তারা প্রধানমন্ত্রীর সামনে তুলে ধরেন।
উদ্বোধনের পর বাকি অধিবেশনগুলো মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে অনুষ্ঠিত হবে। মঙ্গলবার থেকে শুরু হওয়া এ সম্মেলন চলবে ২৭ জুলাই পর্যন্ত। ৫২টি মন্ত্রণালয় ও বিভাগ সম্পর্কিত ৩৪৯টি প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে পাঠিয়েছেন বিভিন্ন জেলার ডিসিরা। এগুলো নিয়ে তিন দিনে ২২টি কর্ম অধিবেশন অনুষ্ঠিত হবে।
জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের মতো নির্বাহী ম্যাজিস্ট্রেটদেরও মোবাইল কোর্ট পরিচালনার সুযোগ বহাল, বিভাগীয় কমিশনারের পদকে প্রথম গ্রেডে উন্নীত করন, অন্যান্য বাহিনীর মতো প্রশাসন ক্যাডার কর্মকর্তারাদের বিদেশে শান্তি মিশনে প্রেরণ, সরকারি মামলা-মোকদ্দমা মোকাবেলায় অর্থ বরাদ্দ ও সোর্সমানি বাড়ানো, মোবাইল ফোন ও ইন্টারনেট ভাতা, হাওর এলাকার জন্য ‘হাওর ভাতা’সহ আরো গুরুত্বপূর্ণ নানা প্রস্তাব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...