লকডাউনেও হাসছে পাহড়ের আনারস চাষীরা

Date:

Share post:

নিজস্ব প্রতিবেদন
পাকা আনারসের মৌ মৌ গন্ধে ভরে ওঠেছে পাহাড়। প্রতি বছরের মতো পাহাড়ে এবারো বাম্পার ফলন হয়েছে আনারসের। কঠোর লকডাউনও চাষিদের হাসি থামেতে পারেনি। বেশ চড়া দামে আনারস বিক্রি করতে পারায় সন্তুষ্ট কৃষক।

জ্যৈষ্ঠ মাসের ১৫ তারিখের মধ্যে পাহাড়ে আনারসের চারা লাগানো হয়। এক বছর পর ফলন পাওয়া যায়। বৈশাখ- শ্রাবণ-ভাদ্র মাস আনারসের মৌসুম। মৌসুমের আগে আনারস ফলাতে পারলে দাম বেশি পাওয়া যায়। এ কারণে চাষিরা মৌসুমের আগেই আনারস চাষ করেন।

রাঙামাটির নানিয়ারচর, লংগদু, সদরের বন্দুকভাঙ্গা, তৈমিদুং, বরকল, মগবান ইউনিয়নের বেশ কিছু জায়গায় আনারস চাষ হয়েছে। এসব এলাকা থেকে রাঙামাটি সদরের বনরূপা বাজারে এনে পাইকারীরা পাঠাচ্ছেন ঢাকা-চট্টগ্রামসহ দেশের বিভিন্ন অঞ্চলে।

বাজারে খুচরা দামে বড় সাইজের প্রতি জোড়া আনারস বিক্রি হচ্ছে ৭০-১০০ টাকায়। মাঝারি সাইজের প্রতি জোড়ার দাম ৫০-৬০ টাকা এবং ছোট সাইজের আনারস বিক্রি হচ্ছে জোড়া ২০-৫০ টাকায়।

মগবান ইউনিয়নের জনি চাকমা সময়.নিউজকে বলেন, আগাম মৌসুমের আনারস সব বিক্রি করা শেষ। দাম বেশ ভালো ছিল। করোনাভাইরাসের কারণে যানবাহন চলাচল বন্ধ হয়ে যাওয়ায় গতবার আগাম আনারস চাষ করে খুবই ক্ষতিগ্রস্ত হয়েছিলাম। এবার ভালো ফলন হওয়ায় তা পুষিয়ে নিতে সক্ষম হয়েছি।

রাঙামাটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃঞ্চ প্রসাদ মল্লিক গণমাধ্যমে বলেন, ২০২০ সালের গত মৌসুমে এজেলায় আগাম আনারসের চাষ হয়েছিল ২১৩০ হেক্টর জমিতে। এবার আনুমানিক ১১০০ হেক্টর জমিতে আগাম মৌসুমি আনারসের চাষ করা হয়েছে। আগাম আনারস চাষে ফনল বৃদ্ধির জন্য এক ধরনের ভিটামিন ব্যবহার করা হয়। তবে এই ভিটামিন মানবদেহে তেমন ক্ষতিকারক নয়। এ ব্যাপারে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চাষিদের সুপরামর্শ দিয়ে থাকেন। জেলা প্রত্যেক উপজেলাতে আমাদের উপসহকারীরা কৃষকদের সহায়তায় সার্বিক সহযোগিতা করে থাকেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...

চিত্র নায়িকা নিপুণ চট্টগ্রাম বিভাগ থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করছেন

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ের আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেন তিনি। জানা গেছে,...