কথা ও গানে নেলসন ম্যান্ডেলাকে স্মরণ*

Date:

Share post:

আফ্রিকায় জন্ম নেওয়া বর্ণবাদ বিরোধী আন্দোলনের অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলা। শুধু আফ্রিকায় নয়, ধীরে ধীরে মানুষটি বিশ্ববাসীর কাছে হয়ে উঠে মুক্তির প্রতীক। সেই সুবাদে এদেশেরও মুক্তিকামী মানুষের হূদয়ে ঠাঁই পেয়েছেন তিনি। গতকাল মঙ্গলবার ছিল দক্ষিণ আফ্রিকার প্রয়াত এই রাষ্ট্রপতির জন্মদিন। জন্মদিনে তাকে জানানো হয় ভালোবাসা ও শ্রদ্ধা। গানের সুরে, কবিতার ছন্দে ও আলোচনায় উঠে আসে তার জাপিত জীবনের কীর্তির কথা। ম্যান্ডেলার জন্মদিনের বিকালে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে ঋষিজ শিল্পীগোষ্ঠী।

অনুষ্ঠানের শুরুতেই পরিবেশিত হয় ম্যান্ডেলাকে নিয়ে উদ্বোধনী সঙ্গীত। ঋষিজের শিল্প সম্মেলক কণ্ঠে গেয়ে শোনায় ‘ম্যান্ডেলা, নেলসন ম্যান্ডেলা/ জয় জয় জয়তু ম্যান্ডেলা’। দুই পর্বে বিভক্ত অনুষ্ঠানমালার প্রথম পর্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন ও বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। আলোচক ছিলেন ডাকসুর সাবেক ভিপি আখতার উজ জামান, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মনজুরুল আহসান বুলবুল, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি গণসঙ্গীত শিল্পী ফকির আলমগীর।

রাশেদ খান মেনন বলেন, তার সবচেয়ে বড় বৈশিষ্ট্য হচ্ছে বর্ণবাদের বিরুদ্ধে তিনি লড়াই করেছেন, কিন্তু সাদাদেরকে ঘৃণা করতে শেখাননি। শাহরিয়ার আলম বলেন, নেলসন ম্যান্ডেলা ও বঙ্গবন্ধু কাছাকাছি সময়েরই নেতা। তারা আমাদের আদর্শ। আখতার উজ জামান বলেন, নেলসন ম্যান্ডেলা, মহাত্মা গান্ধী, চে গুয়েভারা, ফিদেল কাস্ট্রোর পদাঙ্ক অনুসরণ করে এগিয়ে যেতে চাই। মনজুরুল আহসান বুলবুল বলেন, নেলসন ম্যান্ডেলা ও বঙ্গবন্ধুর জেল জীবনের সম্পর্কে যতদূর জেনেছি, তাদের অনেক বিষয়ের মধ্যে মিল পাই। এটাই হয়তো মহামানবদের মিলের জায়গা। গোলাম কুদ্দুছ বলেন, তিনি একটি আদর্শে পরিণত হয়েছেন। মানুষ সাদা-কালো ও অন্যকিছু নয়, এক ও অভিন্ন। অধিকারের প্রশ্নে তিনি কখনো আপোষ করেননি। ফকির আলমগীর বলেন, আগামী বছর তার জন্মশতবর্ষ আরও বৃহত্ পরিসরে আয়োজন করবো।

অনুষ্ঠানে একক আবৃত্তি করেন লায়লা আফরোজ, রফিকুল ইসলাম, ইকবাল খোরশেদ ও অনন্যা লাবনী পুতুল। দলীয় সঙ্গীত পরিবেশন করে উদীচী শিল্পীগোষ্ঠী, ক্রান্তি শিল্পীগোষ্ঠী, সত্যেন সেন শিল্পীগোষ্ঠী, স্ব-ভূমি লেখক শিল্পী কেন্দ্র, আনন্দন, পঞ্চভাস্বর, সমস্বর, সুরতাল সঙ্গীত একাডেমি ও ঋষিজ শিল্পীগোষ্ঠী। একক সঙ্গীত পরিবেশন করেন ফকির আলমগীর।

‘আমি নাসিফ বলছি’ গ্রন্থের প্রকাশনা : প্রকাশিত হলো মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম রচিত গ্রন্থ ‘আমি নাসিফ বলছি। অটিজম জীবনের সাহসী যাত্রার কথা মেলে ধরা বইটির প্রকাশনা উত্সব অনুষ্ঠিত হয় গতকাল মঙ্গলবার। শিশু একাডেমি মিলনায়তনে গ্রন্থটির মোড়ক উন্মোচন করা হয়। বঙ্গীয় সাহিত্য-সংস্কৃতি সংসদের উদ্যোগে এ প্রকাশনা উত্সবের সহযোগিতায় ছিল বাংলাদেশ শিশু একাডেমি।

প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথির বক্তব্য রাখেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। সম্মানিত অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী। সভাপতিত্ব করেন শিশু একাডেমির চেয়ারম্যান কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

শিশু সাহিত্যিক ও গবেষক শামসুল হক এবং প্রাবন্ধিক ও গবেষক আজহার ইসলামকে স্মরণ করেছে বাংলা একাডেমি। মঙ্গলবার বিকেলে বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে এ স্মরণসভা অনুষ্ঠিত হয়। একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে প্রয়াতদের স্মৃতিচারণ ও মূল্যায়নভিত্তিক আলোচনায় অংশ নেন কবি আসাদ চৌধুরী, অধ্যাপক মোহাম্মদ আবদুল কাইউম, কথাসাহিত্যিক সুব্রত বড়ুয়া ও শিশু সাহিত্যিক আলী ইমাম। স্বাগত বক্তব্য রাখেন একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...