আমদানি-রপ্তানি কম, থ্রি মিলিয়নেয়ার পোর্টের তালিকায় থাকছেনা চট্টগ্রাম বন্দর

Date:

Share post:

ডেস্ক নিউজ: প্রাণঘাতী করোনা ভাইরাসে আমদানি-রপ্তানি কমেছে চট্টগ্রাম বন্দরে। এতে এবারের মিলিয়নেয়ার পোর্টস লিস্ট থেকে বাদ পড়তে যাচ্ছে চট্টগ্রাম বন্দরের নাম।

বিশ্বের ৬০টি সমুদ্রবন্দর আছে, যেগুলোয় বছরে ৩০ লাখ বা তিন মিলিয়ন একক কনটেইনার ওঠানামা করে। কিন্ত করোনায় চট্টগ্রাম বন্দরে ওঠানামা হয়েছে মাত্র ২৮ লাখ টিইইউ কনটেইনার।

বন্দরের পরিচালক (ট্রাফিক) এনামুল করিম বলেন, করোনার কারণে এবার আমদানি-রপ্তানি কমে গিয়েছিল। ২০২০ সাল শেষের দিকে। এ বছরের হিসাবে ওঠানামা হয়েছে ২৮ লাখ টিইইউ কনটেইনার।

বন্দর ব্যবহারকারী ফোরামের আহ্বায়ক ও চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহাবুবুল আলম জানান, বাংলাদেশ থেকে ইউরোপের যেসব দেশে পণ্য রপ্তানি হয়, সেসব দেশে এখনো করোনার প্রকোপ বেশি।

‘নতুন করে ইউরোপের অনেক দেশে লকডাউন দেয়া হয়েছে, যার সামগ্রিক প্রভাব পড়েছে চট্টগ্রাম বন্দরে কনটেইনার হ্যান্ডলিংয়ে।’

গত বছরই ম্যারিটাইম ওয়ার্ল্ডের আন্তর্জাতিকভাবে স্বীকৃত লয়েডের জরিপে বিশ্বের শীর্ষ কন্টেইনার হ্যান্ডলিং সি-পোর্টের তালিকায় ৬৪তম স্থান পায় চট্টগ্রাম সমুদ্র বন্দর।

চট্টগ্রাম বন্দরের তথ্য অনুযায়ী, এ বছরের এপ্রিল ও মে মাসে করোনার প্রকোপ চলায় রপ্তানি পণ্য হ্যান্ডলিং একদম কমে যায়। এর মধ্যে এপ্রিলে ১৪ হাজার ৭৪৪ ও মে মাসে ৩৩ হাজার ৮৩৬ টিইইউ কনটেইনার হ্যান্ডলিং হয়েছে।

তবে জুন থেকে কনটেইনার হ্যান্ডলিং বাড়তে শুরু করে। জুনে ৫২ হাজার ১৪৯ টিইইউ ও জুলাইয়ে ৭৪ হাজার ৮৪৯ টিইইউ কনটেইনার হ্যান্ডলিং হয় বন্দর দিয়ে।

আবার আগস্টে গিয়ে হ্যান্ডলিং কমে আসতে শুরু করে। সেপ্টেম্বরে ৬১ হাজার ২১৩, অক্টোবরে ৫৮ হাজার ৪২০ ও নভেম্বরে হ্যান্ডলিং হয়েছে ৫৭ হাজার ৯৩১ টিইইউ কনটেইনার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...