আজ বিজিবি দিবস

Date:

Share post:

ডেস্ক নিউজ: আজ ২০ ডিসেম্বর। বিজিবি দিবস। সারাদেশে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) দিবস-২০২০ উদযাপিত হবে। দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

দিবসটি উপলক্ষে সারাদেশে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এর অংশ হিসেবে সকাল ১০টায় বিজিবি মহাপরিচালকের বিশেষ দরবার অনুষ্ঠিত হবে। করোনা ভাইরাসের ঝুঁকি বিবেচনায় নিয়ে ভার্চুয়াল পদ্ধতিতে এবারের বিশেষ দরবার অনুষ্ঠিত হবে। সেখানে দেশের সকল প্রান্ত থেকে বিজিবি সদস্যরা যুক্ত থাকবেন।
দিবসের কর্মসূচি অনুযায়ী, রাজধানীর পিলখানা সদর দপ্তরে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম সকাল ৯টায় আনুষ্ঠানিকভাবে বিজিবি’র রেজিমেন্টাল পতাকা উত্তোলন করবেন এবং সকাল সোয়া ৯টায় ‘সীমান্ত গৌরব’-এ মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুস্পস্তবক অর্পণ করবেন।

দরবার শেষে অনারারী সুবেদার মেজর থেকে অনারারী সহকারী পরিচালক এবং অনারারী সহকারী পরিচালক থেকে অনারারী উপপরিচালক পদে পদোন্নতি প্রাপ্তদের র্যাংাক ব্যাজ পরিধান, শ্রেষ্ঠ রিক্রুট প্রশিক্ষক, প্রশিক্ষণে অসাধারণ কৃতিত্ব অর্জনকারী, জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে দলগত ও ব্যক্তিগত পুরস্কার প্রদান, অপারেশনাল কার্যক্রম, চোরাচালানরোধ এবং মাদকদ্রব্য আটকের ক্ষেত্রে কৃতিত্বপূর্ণ কাজের জন্য পুরস্কার প্রদান করা হবে।
শ্রেষ্ঠ ব্যাটালিয়ন ও রানারআপ ব্যাটালিয়নকেও পুরস্কৃত করা হবে। এছাড়া শ্রেষ্ঠ কোম্পানি ও বিওপি কমান্ডারদের পুরস্কার এবং মহাপরিচালকের অপারেশনাল ও প্রশাসনিক ইনসিগনিয়াসহ প্রশংসাপত্র দেওয়া হবে।

এছাড়াও দিবসটি উপলক্ষে পিলখানার সকল ইউনিটে কেক কাটা ও প্রীতিভোজের আয়োজন করা হবে। মাগরিব নামাজের পর পিলখানার সকল মসজিদে স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে মিলাদ ও বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে।
উল্লেখ্য, বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পূর্বে এর নাম ছিল ইপিআর অর্থাৎ ইস্ট পাকিস্তান রাইফেলস। স্বাধীনতার পর ১৯৭২ সালে এর নাম হয় ‘বাংলাদেশ রাইফেলস’।

২০০৯ সালে ঢাকার পিলখানা সদর দপ্তরে বিডিআরের কতিপয় উচ্ছৃঙ্খল জওয়ান সংঘটিত করে ইতিহাসের বিভীষিকাময় নারকীয় হত্যাকাণ্ড। কিন্তু বিডিআর আইনে দোষীদের নগণ্য শাস্তির বিধান থাকায় আইন পরিবর্তনের প্রয়োজনীয়তা দেখা দেয়। তখন এই বাহিনীর নাম পরিবর্তন করে রাখা হয় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...