সেই শিশুদের মৃত্যু হামে?

Date:

Share post:

চট্টগ্রামের হাটহাজারীর ফরহাদাবাদের ত্রিপুরাপল্লিতে মারা যাওয়া চার শিশু হামে আক্রান্ত ছিল বলে মনে করছেন চিকিৎসকেরা। হাসপাতালে চিকিৎসাধীন শিশুদের মধ্যে ৪ শিশুর রক্ত পরীক্ষায় হামের ভাইরাস পাওয়ার পর চিকিৎসকেরা এমনটা মনে করছেন।

আজ সোমবার চার শিশুর রক্ত পরীক্ষার প্রতিবেদন ঢাকা থেকে জানার পর সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দিকী হামে আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। আজিজুর রহমান সিদ্দিকী বলেন, ৪ শিশু মারা যাওয়ার পর ২২ জনকে হাসপাতালে ভর্তি করা হয়। ভর্তি হওয়া শিশুদের মধ্যে ৬ জনের রক্তের নমুনা রোববার ঢাকায় পাঠানো হয়। ওই পরীক্ষা থেকে জানা গেছে, ৪ শিশুর রক্তে হামের জীবাণু পাওয়া যায়। তাই যারা মারা গেছে তারা হামে মারা গেছে বলে মনে হচ্ছে।

জানা গেছে, কিছুদিন ধরে হাটহাজারীর ফরহাদাবাদের সোনাই ত্রিপুরাপল্লিতে শিশুরা জ্বর, সর্দি কাশিতে আক্রান্ত হচ্ছে। গত মঙ্গলবার দুই শিশু মারা যায়। এর পর গত শুক্রবার আরও একজনের মৃত্যু হয়। সর্বশেষ গত রোববার অপর এক শিশুর মৃত্যুর পর ঘটনা জানাজানি হয়। এর পর ওই পাড়া থেকে গতকাল আরও ২২ শিশুকে হাটহাজারী স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। আজ আরও তিনজনকে একই হাসপাতালে ভর্তি করা হয়।

সেখান থেকে তিনজনকে চট্টগ্রামের ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকসার্স ডিজিজেস (বিআইটিআইডি) পাঠানো হয়।

উপদ্রুত এলাকা পরিদর্শনে বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রতিনিধির পাশাপাশি ঢাকা থেকে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের পাঁচ সদস্যের প্রতিনিধি দল চট্টগ্রাম আসেন। এ ছাড়া স্বাস্থ্য অধিদপ্তরের টিকা কার্যক্রমের কর্মসূচি ব্যবস্থাপক রেজাউর রহমান হাটহাজারীর ত্রিপুরা পাড়া পরিদর্শন করেছেন।

আগামী বৃহস্পতিবার সেখানে বিশেষ টিকা কার্যক্রম শুরু করা হবে বলে জানান সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দিকী।

এর আগে গত বছরের ১২ জুলাই সীতাকুণ্ডের কুমিরায় ত্রিপুরাপাড়ায় ৯ শিশু হামে আক্রান্ত হয়ে মারা যায়।

এদিকে আমাদের হাটহাজারী প্রতিনিধি জানিয়েছেন, ত্রিপুরাপল্লির আরও তিনজনকে আজ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আনা হয়েছে। আজ সোমবার বেলা পৌনে ১১টার দিকে তাঁরা হাসপাতালে আসেন। এই তিনজনের নাম সাগর ত্রিপুরা (৭০) মনি ত্রিপুরা (৯), সামলক্ষী ত্রিপুরা(৪০)।

এদের মধ্যে সামলক্ষী ত্রিপুরাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। হাটহাজারী স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসক আনজুমান আরা বেগম আজ সোমবার দুপুরে প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...

চিত্র নায়িকা নিপুণ চট্টগ্রাম বিভাগ থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করছেন

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ের আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেন তিনি। জানা গেছে,...