উচ্চ পর্যায়ের কমিটি করে রাঙামাটির নারী নেত্রী কল্পনা চাকমা অপহরণ মামলা তদন্ত করে অপহরণকারীদের দৃষ্টান্তমুলক শাস্তি দেয়ার দাবি জানিয়েছে পাহাড়ি বেশ কিছু সংগঠন।

Date:

Share post:

উচ্চ পর্যায়ের কমিটি করে রাঙামাটির নারী নেত্রী কল্পনা চাকমা অপহরণ মামলা তদন্ত করে অপহরণকারীদের দৃষ্টান্তমুলক শাস্তি দেয়ার দাবি জানিয়েছে পাহাড়ি বেশ কিছু সংগঠন।

এই মামলায় রাঙামাটি পুলিশ সুপারের তদন্ত প্রতিবেদন প্রত্যাখ্যান করে সকালে রাঙামাটিতে মানববন্ধন করে পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি, হিল উইমেন্স ফেডারেশন, পাহাড়ি ছাত্র পরিষদের নেতাকর্মীরা।

সকাল ১০ টায় রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তারা বলেন, পুলিশ আন্তরিক নয় বলে মামলাটির কোনো সুরাহা হচ্ছে না। নইলে ২০ বছর ধরে এই তদন্ত চলার কথা না।

১৯৯৬ সালে ১১ জুন রাতে কল্পনা চাকমাকে অপহরণ করা হয়। আলোচিত এই নারী নেত্রীর অপহরণের পর এই ঘটনায় রাজধানী এবং তিন পার্বত্য এলাকায় বিক্ষোভ হয়েছে বহুবার। আইনশৃঙ্খলা বাহিনীও বারবার তদন্ত করে দোষীদের শাস্তির আশ^াস দিয়েছে।

 

গত ২০ বছরে একাধিক তদন্ত কর্মকর্তা নিয়োগ হলেও মামলাটির সুরাহা হয়নি। বিক্ষোভকারীদের অভিযোগ, তদন্ত কর্মকর্তারা বারবার মনগড়া প্রতিবেদন দিয়েছেন। তারা আসলে প্রকৃত অপরাধীদেরকে বাঁচানোর চেষ্টা করেছেন।

দুই দশক ধরে চলা তদন্ত শেষে গত সেপ্টেম্বরে পুলিশ রাঙামাটি আদালতে এই মামলায় চূড়ান্ত প্রতিবেদন দেয়। বাহিনীটি জানায়, নানাভাবে চেষ্টা করেও কল্পনার অবস্থান জানা যায়নি। তাই মামলাটি দীর্ঘায়িত না করে মামলাটি শেষ করে দেয়ার আবেদন করা হয়। বলা হয়, ভবিষ্যতে কল্পনা চাকমার বিষয়ে কোনো তথ্য পাওয়া গেলে যথা নিয়মে তদন্ত পুনরুজ্জীবিত করা হবে।

মানববন্ধনে বক্তব্য রাখেন জেএসএস কেন্দ্রীয় সহ তথ্য প্রচার সম্পাদক সজীব চাকমা, আইনজীবী সুস্মিতা চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের রাঙামাটি জেলা সাধারণ সম্পাদক রিন্টু চাকমা, আদিবাসী ফোরাম পার্বত্য অঞ্চলের সাধারণ সম্পাদক ইন্টুমনি তালুকদার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...