আয়ারল্যান্ডের বিপক্ষে জিতে ইতিহাস বদলে দিয়েছে বাংলাদেশ

Date:

Share post:

সময় ডেস্ক
টেস্ট খেলুড়ে প্রতিটি দেশের বিপক্ষে প্রথম টেস্ট হারের ধারাবাহিক ইতিহাস বদলে দিয়েছে বাংলাদেশ। আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টে টাইগাররা চতুর্থ দিনের দ্বিতীয় সেশনেই জয় তুলে নিয়েছে। সফরকারীদের বিপক্ষে ৭ উইকেটে জয় পেয়েছে স্বাগতিকরা।

তৃতীয় দিন শেষে আট উইকেট হারিয়ে আয়ারল্যান্ডের সংগ্রহ ছিল ২৮৬ রান। তারা এগিয়ে ছিল ১৩১ রানে। সেই সাথে সম্ভাবনাও জাগাচ্ছিল। কিন্তু ইবাদত হোসেন সেই সম্ভাবনা সত্যি করতে দিলেন না। তার জোড়া আঘাতে সকালের সেশনে শেষ দুই উইকেট হারাতে হয় আইরিশদের।

আগের দিন বাংলাদেশের গলার কাঁটা হয়ে ৭১ রানে অপরাজিত ছিলেন অ্যান্ডি ম্যাকব্রাইন। গ্রাহাম হিউম তাকে সঙ্গ দিচ্ছিলেন। তবে আর মাত্র ৬ রান যোগ হতেই দুই উইকেট তুলে নিলে আইরিশরা মাত্র ২৯২ রানে অলআউট হয়। ফলে বাংলাদেশের সামনে জয়ের জন্য মাত্র ১৩৭ রানের লক্ষ্য।

দিনের শুরুতে ম্যাকব্রিনের উইকেট তুলে নেন ইবাদত হোসেন। চতুর্থ দিনের শুরুতে মাত্র ১ রান যোগ করেই ফিরতে হয় তাকে। এরপর মাত্র ৩ রান যোগ করে ফেরেন গ্রাহাম হিউমও। তার উইকেটও তুলে নেন ইবাদত। মাত্র ২৯২ রানে আইরিশদের বেধে ফেলে টাইগাররা।

জবাবে ব্যাট করতে নেমে বাজে আউটের শিকার হন ওপেনার লিটন দাস। ইনিংসের পঞ্চম ওভারে বল করতে আসেন মার্ক অ্যাডায়ার। ওভারের শেষ বলটা ঠিকঠাক সামলাতে পারলেন না লিটন। বাউন্সার বলে পুল করতে চেয়েছিলেন এই উইকেটরক্ষক। কিন্তু বলটা ব্যাটে লাগেনি।
বল প্রথমে লাগে হেলমেটে। সেখান থেকে হাতে লেগে দুর্ভাগ্যজনকভাবে ব্যাটে লেগে আঘাত করে স্টাম্পে। উইকেট হারান লিটন।

১৯ বলে ব্যক্তিগত ২৩ রানে ফেরেন লিটন। তবে আউট হওয়ার পর বেশ কিছু সময় দাঁড়িয়ে ছিলেন ক্রিজে। এমন অদ্ভুত আউট কোনোভাবেই মানতে পারছিলেন না তিনিও। লিটনের পর নাজমুল হোসেন শান্তও বেশিক্ষণ ক্রিজে টিকতে পারেননি। ম্যাচের ৮ ওভারের পঞ্চম বলে অ্যান্ডি ম্যাকবার্নির বলে অ্যান্ড্রু বালবার্নিকে ক্যাচ দিয়ে মাত্র ৪ রানে ফেরেন তিনি।

লাঞ্চ বিরতির পর মাঠে নেমেই তামিম ইকবালের উইকেট হারায় বাংলাদেশ। ২১তম ওভারের প্রথম বলে বেন হোয়াইটের বলে কমিন্সকে সহজ ক্যাচ তুলে দেন তামিম। আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ৬৫ বলে ৩১ রান। মুমিনুল হককে সাথে নিয়ে মুশফিকুর রহিম রানের চাকা সচল রাখেন।

শেষ পর্যন্ত এই জুটিই অপরাজিত থেকে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন। অবশ্য মুশফিক ফিফটি তুলে নেন। এর আগে প্রথম ইনিংসেও তার ব্যাট থেকে আসে শতরানের ঝলমলে ইনিংস। মুমিনুল অপরাজিত ছিলেন ২০* রানে।

এর আগে প্রথম ইনিংসে আইরিশরা তোলে ২১৪ রান। জবাবে বাংলাদেশ থামে ৩৬৯ রানে। দ্বিতীয় ইনিংসে ২৯২ রানে অলআউট হয় সফরকারীরা। বাংলাদেশকে ছুঁড়ে দেওয়া ১৩৭ রান সহজেই পার করে সাকিব আল হাসানরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...