যুক্তরাষ্ট্রে সমাজসেবায় অবদান রাখায় দুইটি স্বীকৃতি পেলেন সন্দ্বীপের আবদুল কাদের মিয়া

Date:

Share post:

আন্তর্জাতিক ডেস্ক :কংগ্রেসনাল প্রোক্লেমেশন এবং নিউ জার্সি স্টেট পার্লামেন্টের উভয়কক্ষের ‘যৌথ প্রক্লেমেশন’ পেলেন বঙ্গবন্ধু ফাউন্ডেশনের যুক্তরাষ্ট্র শাখার সাধারণ সম্পাদক, নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল কাদের মিয়া। বাংলাদেশ এবং প্রবাসে সামজিক উন্নয়ন ও আর্ত-মানবতার কল্যাণে অবদান রাখায় এ স্বীকৃতি পেয়েছেন তিনি। স্বীকৃতি প্রদানের সময় অর্ধডজন সিটির মেয়র, স্টেট সিনেটর-এ্যাসেম্বলিম্যানসহ ডেমোক্রেট ও রিপাবলিকান পার্টির গুরুত্বপূর্ণ ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

সম্প্রতি নিউ জার্সির আটলান্টিক সিটির সেন্ট ক্যাসেল স্টেডিয়ামে ‘বাংলাদেশ এসোসিয়েশন অব আটলান্টিক কাউন্টি’র উদ্যোগে বাংলাদেশ মেলায় বিপুল করতালির মধ্যে কংগ্রেসম্যান জেফ ভ্যান ড্র এবং স্টেট সিনেটর ভিনসেন্ট পলিস্টিনা, এ্যাসেম্বলিম্যান ডনাল্ড এ গার্ডিয়ান ও চার্লস এস সুইফট স্বাক্ষরিত পৃথক দুটি প্রক্লেমশন হস্তান্তর করা হয়।

উল্লেখ্য, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের পাশাপাশি নিজের নামে প্রতিষ্ঠিত ‘আব্দুল কাদের মিয়া ফাউন্ডেশন’র ব্যানারে দীর্ঘদিন যাবত তিনি বাংলাদেশ ও প্রবাসের আর্ত-পীড়িত মানুষদের সেবা করে আসছেন। একইসাথে প্রবাস প্রজন্মে বাংলাদেশের মুক্তিযুদ্ধের চেতনা এবং বাঙালি কালচার জাগ্রত রাখার বিভিন্ন কার্যক্রমে তাঁর সরব উপস্থিতি থাকে। মার্কিন কংগ্রেসের এই স্বীকৃতি সামনের দিনগুলোতে মানবতার সেবামূলক কার্যক্রমে আরও উৎসাহিত করবে বলে উল্লেখ করেন কাদের মিয়া।

মেলার উদ্বোধনী বক্তব্যে কাদের মিয়া বলেন, যুক্তরাষ্ট্রে বাঙালি সংস্কৃতির লালন ও বিকাশের জন্য বিভিন্ন অঙ্গরাজ্যে বাংলাদেশ মেলার মাধ্যমে যে প্রচেষ্ঠা চলছে তাকে আরও বেগবান করাই হচ্ছে আমার মূল লক্ষ্য।

অতিথির মধ্যে আরও ছিলেন নিউ জার্সি অঙ্গরাজ্যের সিনেটর ভিনস প্যালিস্টিনা, কংগ্রেসম্যান জেফ ভেন ড্রর প্রতিনিধি মোহাম্মদ ওমর, এ্যাসেম্বলিম্যান ডন গার্ডিয়ান, আটলান্টিক সিটির মেয়র মার্টি স্মল, প্লেজেন্টভিল সিটি মেয়র জুডি এম ওয়ার, নর্থফিল্ড সিটির মেয়র আরল্যান্ড চোও, এগ হারবার সিটির মেয়র লিসা, এবসিকন সিটির মেয়র কিম্বারলী হরটন, আটলান্টিক সিটির কাউন্সিলম্যান আনজুম জিয়া এবং জর্জ টিবিটসহ ডেমোক্রেট ও রিপাবলকান পার্টির নেতৃবৃন্দ।

৬ হাজারের অধিক বাংলাদেশির এই মহামিলনে আটলান্টিক সিটির সেন্ট ক্যাসেল স্টেডিয়াম পরিণত হয়েছিল এক খণ্ড বাংলাদেশে। পুরো মাঠের চারিদিকে বাংলাদেশি পণ্যের সমাহার এবং দেশীয় স্বাদের আহারে ব্যস্ত ছিলেন প্রবাসীরা।

মেলায় শিল্পী তপন চৌধুরীর সংগীত পরিবেশন ছিল অন্যতম আকর্ষণ।

মেলার অধিকাংশ সময় প্রবাসের জনপ্রিয় শিল্পীদের গান প্রাণভরে সকলে উপভোগ করেন। প্রবাসী শিল্পীদের মধ্যে ছিলেন নিলাদ্রী চৌধুরী, জয়ন্ত সিনহা, জলি দাস এবং ইশরাত শর্মী। তাদের গানের তালে পুরো স্টেডিয়াম ছিল মুখরিত। গানের ফাঁকে মূলধারার রাজনীতিবিদদেরকে বাংলাদেশিদের সাথে পরিচয় করিয়ে দেন বাংলাদেশ এসোসিয়েশন অব আটলান্টিক কাউন্টির সভাপতি শহীদ খান এবং সাধারণ সম্পাদক সোহেল আহমেদ। মেলায় হাজির ছিলেন গীতিকার কবির বকুলও।
আশরাফুল হাসান বুলবুলের প্রাণবন্ত উপস্থাপনায় সাংস্কৃতিক উপ-কমিটির সদস্যা নিবেদিতা ভট্রাচার্যের কোরিওগ্রাফিতে দেশীয় গানের সাথে নৃত্য পরিবেশনা ছিল দেখার মতো। শত ব্যস্ততার মাঝেও সামাজিক উন্নয়ন এবং লিডারশিপসহ বিভিন্ন ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের বাংলাদেশি কমিউনিটিতে অবদান রাখার জন্য মেলায় বিশিষ্ট ব্যক্তিবর্গকে সন্মাননা প্রদান করা হয়।

মেলায় উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রেস ক্লাব অব আটলান্টিক সিটি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন সভাপতি আকবর হোসাইন, বাংলাদেশ প্রেস ক্লাব অব আটলান্টিক সিটির সাধারণ সম্পাদক ও যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং নিউ জার্সি স্টেট কমিটির সভাপতি মো. শাহীন, বিএনপি অব নিউজার্সি স্টেট সাউথ সভাপতি সৈয়দ মো. কাউছার এবং সাধারণ সম্পাদক রহমান বাবুল, সাউথ জার্সি মেট্রো আওয়ামী লীগ সভাপতি শামসুল ইসলাম শাহজাহান, রিয়েল স্টেট ব্যবসায়ী ও কমিউনিটি নেতা হারুন ভূইয়া, কমিউনিটি নেতা তোলন, বিশিষ্ট ব্যবসায়ী ও কমিউনিটি নেতা আবুল হোসেন, সাংবাদিক এবং কমিউনিটি নেতা সাঈদ দোহা, আটলান্টিক সিটির সিটি হলের কমিউনিটি অ্যাফেয়ার্স কর্মকতা মিল্টন চৌধুরী, খসরু কামাল এবং বাংলাদেশ এসোসিয়েশন অব আটলান্টিক কাউন্টির সাবেক সভাপতি সেলিম সুলতান, ট্রাস্টি বোর্ড প্রধান কাঞ্চন বল, সাউথ জার্সি মেট্রো আওয়ামী লীগের প্রাক্তন সভাপতি জাহাঙ্গীর হোসেন ভূইয়া, প্রাক্তন ভারপ্রাপ্ত সভাপতি আহসান হাবিবসহ নেতৃবৃন্দ।

নেতৃবৃন্দ সাউথ জার্সিতে বসবাসরত নতুন প্রজন্মকে মেলায় নিয়ে এসে দেশীয় সংস্কৃতির সাথে পরিচিত করার উদ্দেশে মেলার আয়োজন করেন বলে জানান আয়োজকরা। মেলার আহবায়ক মো. আলী হোসেন এবং সদস্য সচিব ফরহাদ সিদ্দিকী আরও জানান, দীর্ঘ একটি বছর ধরে আটলান্টিক কাউন্টির বাংলাদেশিরা অপেক্ষায় থাকেন এই মেলার জন্য। মেলা আয়োজন সফল করতে বাংলাদেশ এসোসিয়েশন অব আটলান্টিক কাউন্টির সভাপতি শহীদ খান এবং সোহেল আহমেদের নেতৃত্বাধীন প্রায় ৫০ জনের একটি টিম রাতদিন তাদের কার্যক্রম চালিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...