জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদৎবার্ষিকী, জাতীয় শোক দিবস ও শোকের মাস আগস্ট উপলক্ষে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে বাংলাদেশ ছাত্রলীগ।

Date:

Share post:

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদৎবার্ষিকী, জাতীয় শোক দিবস ও শোকের মাস আগস্ট উপলক্ষে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে বাংলাদেশ ছাত্রলীগ। এছাড়াও ২১ আগস্ট শেখ হাসিনাকে হত্যার অপচেষ্টায় বর্বরোচিত গ্রেনেড হামলার ১৩ম বার্ষিকী উপলক্ষে ছাত্রলীগ সারাদেশে মাসব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে।

ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগ বলেন, আমরা কেন্দ্রীয় সংসদ, জেলা, উপজেলা, ইউনিয়ন এমনকি ওয়ার্ড পর্যায়েও এই কর্মসূচি পালনের নির্দেশনা দিয়েছি। যাতে প্রতন্ত অঞ্চলের মানুষটিও জানতে পারে বঙ্গবন্ধুর জীবন আদর্শ আরো জানতে পারে। বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান তিনি।

সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন বলেন, আগস্ট মাস শোকের মাস। এই মাসে নানা কর্মসূচি হাতে নেয়া হয়েছে। আশা করছি, এসব কর্মসূচির মধ্য দিয়ে নতুন প্রজন্ম বঙ্গবন্ধুকে আরো ভালোভাবে জানবে। জাতির জনকের আত্মত্যাগ থেকে শিক্ষা নিয়ে সেটা নিজেদের জীবনে বাস্তবায়ন করবে। কর্মসূচি সফল করতে ছাত্রলীগ নেতাকর্মীদের দিক নির্দেশনা দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

শোকাবহ আগস্টের কর্মসূচির মধ্য রয়েছে- ১ আগস্ট প্রথম প্রহর ১২টা ১ মিনিটে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আলোক শিখা প্রজ্জ্বলন ও শপথ গ্রহণ। সকাল ৬ টায় কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে প্রত্যেকটি কার্যালয়ে সংগঠনের পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন। ৪ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামালের ৬৮তম জন্মদিন উপলক্ষে আলোচনা সভা। ৫ আগস্ট সকাল ৮ টায় ধানমন্ডিস্থ আবাহনী ক্লাব প্রাঙ্গণে ও সকাল ৯ টায় বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত শহীদ শেখ কামালের সমাধিতে শ্রদ্ধা নিবেদন। ৬ আগস্ট জাতির পিতার পলাতক খুনীদের দ্রুত দেশে ফিরিয়ে আনার দাফবতে মানববন্ধন শেষে সকল বিশ্ববিদ্যালয় শাখা স্ব-স্ব বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, সকল জেলা শাখা স্ব স্ব জেলা প্রশাসকের মাধ্যমে ও সকল উপজেলা শাখা স্ব-স্ব উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে পররাষ্ট্র মন্ত্রণালয় বরাবর স্মারকলিপি পেশ।

৮ আগস্ট বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী উপলক্ষে সকাল সাড়ে ৮ টায় বনানী কবরস্থানে তার কবরে শ্রদ্ধার্ঘ্য অর্পণ। ১৪ আগস্ট ১৯৭৫ সালের ১৫ আগস্টের শহীদদের স্মরণে রক্তদান কর্মসূচি পালন। ১৫ আগস্ট সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে সকল দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনিমিতকরণ ও কালো পতাকা উত্তোলন, কালো ব্যাচ ধারণ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন ও দুঃস্থদের মাঝে খাবার বিতরণ।

এছাড়াও ১৫ থেকে ২০ আগস্ট ১৯৭৫ সালের ১৫ আগস্টের শহীদদের স্মরণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে আলোকচিত্র প্রদর্শনী। ১৬ আগস্ট বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় যোগদান। ১৭ আগস্ট দেশের ৬৩টি জেলায় প্রায় ৫ শতাধিক স্থানে একযোগে সিরিজ বোমা হামলার প্রতিবাদে দেশব্যাপী ছাত্রলীগ সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী দিবস হিসেবে পালন ও দেশব্যাপী বিক্ষোভ মিছিল করবে। ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস উপলক্ষে বিকাল ৪ টায় বঙ্গবন্ধু এভিনিউস্থ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নিহতদের বেদীতে শ্রদ্ধা নিবেদন। ২৩ আগস্ট ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে আলোচনা সভা। ২৪ আগস্ট শহীদ আইভী রহমানের ১৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সকাল সাড়ে ৮ টায় বনানী কবরস্থানে মরহুমার কবরে শ্রদ্ধাঞ্জলি নিবেদন। ২৬ আগাস্ট ২১ আগস্ট স্মরণে সাংগঠনিক জেলাসমূহে আলোচনা সভা। ২৭ আগস্ট ২১আগস্ট স্মরণে সাংগঠনিক থানাসমূহে আলোচনা সভা। ৩১ আগস্ট জাতির পিতা ও বঙ্গমাতার স্মরণে আলোচনা সভা। সংগঠনের দপ্তর সম্পাদক দেলোয়ার হোসেন শাহাজাদা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন সারাদেশের সকল বিশ্ববিদ্যালয়, জেলা, মহানগর, উপজেলা, হল, কলেজ, থানা, পৌরসভা শাখাকে শোকাবহ আগস্ট উপলক্ষে আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগীতা, দুঃস্থদের মাঝে খাবার বিতরণ, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, দোয়া ও মিলাদ মাহফিল আয়োজন করার জন্য আহবান জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...