মা দিবস আজ

    0
    3

    ডেস্ক নিউজ: আজ বিশ্ব মা দিবস। পৃথিবীর সবচেয়ে পবিত্র ও মধুর শব্দটি হচ্ছে ‘মা’। যার কল্যাণে মানুষ পৃথিবীতে আলোর মুখ দেখতে পায়। সেই মমতাময়ী মায়ের স্মরণে প্রতি বছর মে মাসের দ্বিতীয় রবিবার ‘বিশ্ব মা দিবস’ পালন করা হয়।

    তবে বেশির ভাগের মতে, কোনো দিনক্ষণ ঠিক করে মাকে ভালোবাসা ও শ্রদ্ধা জানানো যায় না, মায়ের জন্য সন্তানের ভালোবাসা থাকে প্রতিদিনই। ‘মা’ মাত্র এক অক্ষরের শব্দটির মধ্যে যে গভীরতা ও ভালোবাসা-তা অন্য আর কোনো শব্দের মধ্যে যেন নেই। মা হলো চিরন্তন এক আশ্রয়ের নাম। মা শব্দের মধ্যেই লুকিয়ে আছে স্নেহ, মমতা আর অকৃত্রিম ভালোবাসা।

    মা দিবস সৃষ্টির একটি ইতিহাস আছে। ১৮৬১ থেকে ১৮৬৪ সাল পর্যন্ত মার্কিন গৃহযুদ্ধে লাখো তরুণ-যুবক প্রাণ হারায়। তাই সন্তানহারা মায়েরা কেঁদে ফেরেন টেক্সাসের পথে পথে। যুদ্ধ বন্ধের দাবিতে তারা রাজপথে নামেন। ১৮৭০ সালে জুলিয়া ওয়ার্ড হোই নামের এক মা ঘোষণা করেন মা দিবসের ঘোষণাপত্র। এর ৩৮ বছর পর মার্কিন নারী আনা জার্ভিস মে মাসের দ্বিতীয় রোববারকে পালন করেন মা দিবস হিসাবে। একটা সময় বিশ্বজুড়ে দিবসটি স্বীকৃতি পায়। তবে, একটা সময় মা দিবস বাণিজ্যিক হয়ে পড়ে। এ কারণে আনা জার্ভিস একে ‘হলমার্ক ডে’ বলতেও দ্বিধা করেননি। কারণ, মাকে কার্ড পাঠিয়ে সত্যিকারের ভালোবাসা প্রকাশ পায় না। মাকে প্রতিটি ক্ষণ মনে রাখার মধ্যদিয়ে অনুভব করতে হয়।

    আমাদের দেশে মা দিবস পালনের চল খুব বেশি দিনের নয়। সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর কল্যাণে এখন সবারই জানা আজ বিশ্ব মা দিবস। ফেসবুকে মাকে নিয়ে ভালোবাসা, স্মৃতি, মায়ের সঙ্গে ছবি পোস্ট দেওয়া চলবে সারাদিন। মায়ের প্রতি ভালোবাসা প্রকাশ করবেন অনেকেই।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here