সমঝোতায় সকালে খুললো নিউমার্কেট

Date:

Share post:

ডেস্ক নিউজ: দফায় দফায় সংঘর্ষের পর সাদা পতাকা উড়িয়ে শান্তি ঘোষণা করে অবশেষে দোকান খুলেছেন ঢাকা কলেজ এলাকার ব্যবসায়ীরা।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) থেকে নিউমার্কেট এলাকার সব দোকান খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বুধবার (২০ এপ্রিল) দিবাগত মধ্যরাতের সমঝোতা বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৃহস্পতিবার ভোর ৪টার পরে সংবাদ সম্মেলন করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অধ্যাপক নেহাল আহমেদ এসব তথ্য জানান।

নিউমার্কেটের ব্যবসায়ী ও ঢাকা কলেজের ছাত্রদের সংঘর্ষের ঘটনায় বুধবার সন্ধ্যায় সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা মধ্যরাতে গড়ায়। ঢাকা কলেজের পাশে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (সায়েন্স ল্যাবরেটরি) সভা কক্ষে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

পুলিশ প্রশাসন ও সরকারের প্রতিনিধিদের সঙ্গে এই বৈঠকে ব্যবসায়ী, শিক্ষার্থীদের প্রতিনিধিদের সঙ্গে কলেজের শিক্ষকরাও অংশ নেন।

বৈঠকের পর সংবাদ সম্মেলনে অধ্যাপক নেহাল আহমেদ বৈঠকের সিদ্ধান্ত তুলে ধরেন। তিনি বলেন, ‘কাল বৃহস্পতিবার (২১ এপ্রিল) থেকে নিউ মার্কেট খুলে দেওয়া হবে। হামলাকারী ও উসকানিদাতাদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেওয়া হবে। মার্কেট ব্যবস্থাপনার জন্য মনিটরিং সেল করা হবে। অভিযোগ পাওয়া গেলে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

শিক্ষার্থীদের যৌক্তিক সব দাবি মেনে নেওয়া হয়েছে উল্লেখ করে নেহাল আহমেদ বলেন, ‘আগামীকাল থেকে স্বাভাবিক অবস্থা বিরাজ করবে।

এক প্রশ্নের জবাবে নেহাল আহমেদ বলেন, সাংবাদিকদের ওপর হামলার বিষয়ে তদন্তের মাধ্যমে হামলাকারীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি নেওয়া হবে। সাংবাদিকসহ ক্ষতিগ্রস্ত সকলকে আর্থিক সহায়তা দেওয়া হবে। সেই সঙ্গে অ্যাম্বুলেন্সে হামলাকারীদেরও দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে বলা হয়, প্রতিটি মার্কেটের মালিক ও কর্মকর্তা-কর্মচারীদের আচরণগত প্রশিক্ষণ দেওয়া হবে। ক্রেতা হয়রানি ও নারীদের হয়রানি বন্ধে কোথায় অভিযোগ করতে হবে তা মার্কেটের বিভিন্ন জায়গায় স্টিকারে লেখা থাকবে।

এছাড়াও বিষয়গুলো ব্যবসায়ীরা সার্বক্ষণিক মনিটরিং করবে। কর্মকর্তা-কর্মচারীদের ডিজিটাল আইডি কার্ড দেওয়ার ব্যবস্থা করা হবে, হয়রানি বন্ধে সার্বক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে।

শিক্ষকদের ওপর যারা হামলা করেছে তাদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হবে জানিয়ে বলা হয়, ‘শিক্ষকদের ওপর হামলার ঘটনায় যারা জড়িত তাদের শাস্তির ব্যবস্থা নেওয়া হবে।‘

ঘটনাটি শেষ মুহূর্তে ছাত্র ও ব্যবসায়ীদের হাতে ছিল না উল্লেখ করে তিনি বলেন, ‘তৃতীয় পক্ষ ঘটনায় এসেছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আবারো এস আলমে আগুন 

চট্টগ্রামের কর্ণফুলী এলাকায় এস আলম গ্রুপের চিনির গুদামের পর এবার তেলের মিলে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিটের...

জিম্মি নাবিকদের উদ্ধার চেষ্টার সময় গুলি বিনিময়

সময় ডেস্ক সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকদের উদ্ধারে অভিযান চালিয়েছে অন্য একটি জাহাজ। দুই...

শেষ ম্যাচে ভুটানকে উড়িয়ে দিলো বাংলাদেশ

সময় স্পোর্টস ডেস্ক সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করেছিলো বাংলাদেশের মেয়েরা। ১০ মার্চ ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে...

নারী দিবসে নারী কর্মীদের সম্মান জানিয়ে এবারই প্রথম কোনো আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করছেন নারী কর্মীরা

সময় ডেস্ক আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আজ শুক্রবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট পরিচালনা করেছেন নারীরা। রাজধানীর শাহজালাল...