সমালোচনায় পড়ে বদলির আদেশ সংশোধন স্বাস্থ্য মন্ত্রণালয়ের

0
1

ডেস্ক নিউজ: দেশের বিভিন্ন সরকারি হাসপাতালের এক হাজার ২৫৩ জন চিকিৎসককে একসঙ্গে বদলির আদেশ দিলেও পরে তা বাস্তবায়নে ‘জটিলতা’র কথা তুলে ধরে সমালোচনার মুখে আদেশ সংশোধন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়৷

স্বাস্থ্য সেবা বিভাগ থেকে গত ৪ ও ৫ জুলাই একসঙ্গে বদলি করা চিকিৎসকদের জেলা সদর মেডিকেল কলেজ থেকে একই মেডিকেল কলেজের হাসপাতালে, একই জেলার জেনারেল হাসপাতাল বা সদর হাসপাতাল, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কিংবা পাশের কোনো জেলায় তাদের পাঠানো হয়েছে।

কয়েকটি প্রজ্ঞাপনের মাধ্যমে সারাদেশে একযোগে পদায়ন করা চিকিৎসকদের তালিকায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালেরই রয়েছে ১৫৬ জন চিকিৎসক।

হঠাৎ এ বদলির ঘটনায় সারাদেশে সমালোচনার ঝড় উঠেছে। বদলির আদেশ দেওয়ার একদিন পরই যেসব চিকিৎসকের ‘বদলি আদেশ বাস্তবায়নে সমস্যা হবে’ তা ৮ জুলাই পর্যন্ত স্থগিত করে বৃহস্পতিবার নতুন আদেশ দেয়া হবে বলে মন্ত্রণালয় থেকে জানা গেছে।

এদিকে বদলির আদেশ পুনরায় যাচাইয়ের জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতালের ৯২ চিকিৎসকের তালিকা মন্ত্রণালয়ে পাঠানোর তথ্য দিয়েছেন চমেক হাসপাতাল কর্তৃপক্ষ।

হাসপাতালের অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেনা আকতার তথ্যটি নিশ্চিত করে বলেছেন, বদলির আদেশ পুন যাচাইয়ের জন্য মোট ৯২ জন চিকিৎসকের তথ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

এই তালিকায় তিন ক্যাটাগরির চিকিৎসকদের নাম রয়েছে। এর মধ্যে চমেকের এই করোনা পিসিআর ল্যাবের ডা. সাইফুল করিম, ডা. আবুল কালাম, ডা. আরিফুর রহমান, ডা. সাবরিনা শারমিন, ডা. আফরিন সুলতানা ও ডা. জাহানারা রোজিনাসহ ৭ জনসহ করোনা চিকিৎসার সঙ্গে সম্পৃক্ত মোট ৭৪ জনের নাম রয়েছে।

তাছাড়া একই কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষা কার্যক্রমে জড়িত আরও ১৮ জন চিকিৎসকের নাম রয়েছে। এ তালিকা যাচাইয়ের পর মন্ত্রণালয় কাকে স্বপদে বহাল রাখবে আর কাকে পদায়ন করবে সে সিদ্ধান্ত এখনো জানা যায়নি।

গতকাল মঙ্গলবার (৬ জুলাই) স্বাস্থ্য সেবা বিভাগের উপসচিব মো. আবু রায়হান মিয়া স্বাক্ষরিত এক নতুন প্রজ্ঞাপনে বলা হয়েছে, স্বাস্থ্য সেবা বিভাগের গত ৪ জুলাই এবং ৫ জুলাই বিভিন্ন স্মারকে কোভিড রোগীদের সেবা প্রদানের জন্য সহকারী অধ্যাপক ও প্রভাষক পদের চিকিৎসকদের বিভিন্ন পর্যায়ের হাসপাতালে সংযুক্তিতে পদায়ন করা হয়।

৬ জুলাই ফের জারিকৃত অপর এক প্রজ্ঞাপনে চিকিৎসকের বর্তমান কর্মস্থলের বিষয়ে ‘তথ্যগত ভুল থাকায়’ কোনো ক্ষেত্রে আদেশ ‘ত্রুটিপূর্ণ’ হয়ে থাকতে পারে বলে জানিয়েছে স্বাস্থ্য সেবা বিভাগ৷ এসব কারণেই পরিবর্তন আনার কথা বলা হয়েছে নতুন আদেশে৷

প্রজ্ঞাপনে বলা হয়, বর্ণিত কারণে সংযুক্তি আদেশ বাস্তবায়নে জটিলতা থাকলে সংশ্লিষ্ট চিকিৎসকদের আদেশ বাস্তবায়ন স্থগিত রেখে আগামী ০৮/০৭/২০২১ তারিখের মধ্যে সুস্পষ্ট কারণ উল্লেখপূর্বক তাদের তালিকা এ বিভাগের পার-১ অধিশাখার ই-মেইল (per1@hsd.gov.bd) এ প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here