received_1703450609905441চট্টগ্রাম চট্টগ্রাম সিটি কর্পোরশেনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দিন বলেছেন, ‘যারা স্বেচ্ছায় ও বিনামূল্যে রক্তদান করে লাখ লাখ মানুষের প্রাণ বাঁচিয়ে চলেছেন তাদের সহ সাধারণ জনগণকে রক্তদানে উৎসাহিত করার লক্ষ্যে এ দিবসের উদ্দেশ্য। তিনি বলেন, মানবিক মূল্যবোধ থেকে রক্তদান করলে একজন মুমূর্ষরোগী বেঁচে উঠতে পারে।
তিনি আরো বলেন, জীবনদায়ী রক্তের কোনও বিকল্প নেই। কারণ ল্যাবরেটরিতে রক্ত উৎপাদন করা যায় না। শুধুমাত্র সদিচ্ছাতেই রক্তদান সম্ভব। রক্তদান করে মুমূর্ষু রোগীর প্রয়োজনীয় রক্ত সরবরাহ নিশ্চিত করতে ১৮ উর্দ্ধ সকলকে এগিয়ে এসে এ মহৎ কাজে সামিল হওয়ার আহবান জানান তিনি। মানুষের কল্যানে মানবতাবাদী সংগ্রঠনগুলো অগ্রনী ভূমিকা পালন করে আসছে। এ ধরনের মানবতাবাদী সংগঠনগুলোর মহতী উদ্যোগের কারনে সমাজ এগিয়ে যাচ্ছে। একটি সমাজের উন্নত সংস্কৃতি তৈরির জন্য সকল মানুষকে একযোগে কাজ করতে হবে। তিনি চট্টগ্রামের একমাত্র অনলাইন ভিত্তিক সেচ্চাসেবী সংগঠন চিটিজি ব্লাড ব্যাংকের কর্মকান্ডের প্রশংসা করে বলেন, চিটিজি ব্লাড ব্যাংকের উদ্যোগের কারনে প্রতিনিয়ত নানান ধরনের রোগীরা সেবা পেয়ে আসছেন। এছাড়া মানুষকে সচেতন করতে তারা বিভিন্ন ধরনের কর্মকান্ড পরিচালনা করছেন যা প্রকৃতপক্ষে প্রশংসনীয়। তিনি যারা এ সংগঠনের সাথে যুক্ত থেকে সমাজের কল্যানে কাজ করে যাচ্ছেন তাদেরকে সহযোগীতা করার জন্য সমাজের সকল স্তরের মানুষকে এগিয়ে আসার আহ্বান জানান।
গত মঙ্গলবার বিকেলে চট্টগ্রাম নগরের মুসলিম হলে অনুষ্ঠিত বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষে চট্টগ্রামের অনলাইন ভিত্তিক সেচ্চাসেবী সংগঠন ‘চিটাগাং ব্লাড ব্যাংকের’ উদ্যোগে আয়োজিত আলোচনা সভা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত বক্তব্য রাখেন। চিটিজি ব্লাড ব্যাংকের এডমিন মাসুদুর রহমান রুবেলের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, বীর চট্টগ্রাম মঞ্চ সম্পাদক সৈয়দ ওমর ফারুক, মানবধিকারকর্মী অধ্যাপক নুরুল আনোয়ার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক রাজীব নন্দী, চবি’র সহকারী অধ্যাপক মহিউদ্দিন মাহিম, ডা.রাজীব, সমাজসেবক মুজিবুর রহমান, অষ্ট্রেলিয়ানভিত্তিক এনজিও সংস্থার বাংলাদেশের প্রতিনিধি ফজলুল করিম, আরটিভির চট্টগ্রাম ব্যুরো প্রধান সরওয়ার আমিন বাবু। এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন, চিটিজি ব্লাড ব্যাংকের প্রতিষ্ঠাতা এডমিন নিশি আক্তার, ইমাম হোসেন, ইমরান ইমু, সূর্য দাস, মোর্শেদুল আলম, ফরহাদ মোহাম্মদ কাউছার, রাজু দেব, আলতাফ হোসেন জাহেদ, কে এইস ইফসুফ, মোঃ সোহেল রানা, শোয়াবুল হক প্রমুখ।
এছাড়া রক্তদাতা দিবস উপলক্ষে স্বেচ্ছায় রক্তদান ও অনুষ্ঠান শুরুতে একটি জনসচেতনতামূলক র্যালি কেন্দ্রীয়
মিনার থেকে শুরু হয়ে নগরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে মুসলিম হলে এসে শেষ হয়। একইসাথে ১৮ উর্দ্ধ সুস্থ ও সবল ব্যক্তিদের রক্তদানে উদ্বুদ্ধ করতে প্রচারপত্র বিলি করা হয়।