মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাসের মাধ্যমেই কেবল একজন সৎ, একনিষ্ঠ ও দুঃসাহসী দেশপ্রেমিক হিসেবে নিজেকে গড়ে তোলা যায়।

    0
    242

    মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাসের মাধ্যমেই কেবল একজন সৎ, একনিষ্ঠ ও দুঃসাহসী দেশপ্রেমিক হিসেবে নিজেকে গড়ে তোলা যায়। তাই কোমলমতি শিক্ষার্থীদের ভালো দেশপ্রেমিক হিসেবে গড়ে তুলতে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস তাদের মাঝে ছড়িয়ে দিতে শিক্ষক ও অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়েছেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম।

    বুধবার দুপুরে সাভারের হেমায়েতপুরে তেতুঁলঝোড়া স্কুল অ্যান্ড কলেজ মাঠে ক্লাব স্কাউটিংয়ের তিন দিনব্যাপী সমাবেশের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

    এসময় মন্ত্রী শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘বাংলাদেশ ১৬ ডিসেম্বর বিজয় দিবস পেলেও রাজধানীর মিরপুর পাক হানাদার মুক্ত হয়েছে ১৯৭২ সালের ৩১ জানুয়ারি। ওই সময় মিরপুর পাকহানাদার ও তাদের দোসরদের নিয়ন্ত্রণে ছিল। আর সেখান থেকেই বর্তমান মহিলা বিষয়ক সাংসদ, বিশিষ্ট কবি ও মুক্তিযোদ্ধা রুজিনা কাজী একজন নারী হয়ে লড়েছিলেন হানাদারদের বিরুদ্ধে। সেসময় তার বন্ধু কবি মেহেরুন্নেসাকে হত্যা করেছিল কাদের মোল্লা। যার ফাঁসি শেখ হাসিনা সরকার আমলেই কার্যকর হয়েছে।’ তাই মুক্তিযুদ্ধের খণ্ড খণ্ড ইতিহাস শিক্ষার্থীদের জানাতে শিক্ষক ও অভিভাবকদের আহ্বান জানান তিনি।

    মন্ত্রী বলেন, ‘সব ক্ষেত্রে দেশ আজ এগিয়ে যাচ্ছে। পৃথিবীর মানুষ বাংলাদেশকে দৃষ্টান্ত হিসেবে দেখে। এত সন্ত্রাসী ষড়যন্ত্রের পরও বাংলাদেশের অগ্রগতি থেমে নেই।’ তিনি বলেন, ‘পৃথিবীর সিঙ্গাপুর ও মালয়েশিয়ার মতো উন্নয়নকামী দেশগুলোর কাছে বাংলাদেশ আজ রোল মডেল। তারা এখন এই দেশের চলমান উন্নয়ন প্রক্রিয়ার কারণে ঈর্ষা করে।’

    এসময় কামরুল বলেন, ‘বঙ্গবন্ধুই কোমলমতি শিক্ষার্থীদের মাঝে নেতৃত্বের গুণাবলী সৃষ্টি করতেই লর্ড ব্যাটেল পাউয়েলের স্কাউটিং বাংলাদেশে প্রতিষ্ঠা করেন। কারণ স্কাউটের দূরদর্শিতাপূর্ণ নেতৃত্বই পারে বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের শক্তিকে ধরে রাখতে।’

    একই সঙ্গে কোমলমতি শিক্ষার্থীদের প্রকৃত মানুষ ও দেশপ্রেমী হয়ে গড়ে ওঠার জন্য ধর্মীয় অনুশাসন মেনে চলার পরামর্শ দেন মন্ত্রী। কারণ তিনি মনে করেন, একমাত্র ধর্মীয় দীক্ষাই পারে সাম্প্রদায়িকতার মতো খারাপ জিনিস সম্বন্ধে সচেতন করতে।

    অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তেতুঁলঝোড়া ইউনিয়নের চেয়ারম্যান ফখরুল আলম সমর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা-১৯ আসনের সাংসদ ডা. এনামুর রহমান, মহিলা বিষয়ক সাংসদ ও বিশিষ্ট কবি ও মুক্তিযোদ্ধা রুজিনা কাজী, সাভারের পৌর মেয়র আব্দুল গণি, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সৈয়দ শাহরিয়ার মেনজিস ও সাভার উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীব।

    এর আগে মন্ত্রী স্কাউট সমাবেশে পতাকা উত্তোলন ও স্কাউটের মাস্টপার্স্ট পরিদর্শন করেন। তিন দিনব্যাপী স্কাউটিংয়ে সাভার উপজেলা হতে ৫৪ শিক্ষা প্রতিষ্ঠানের জুনিয়র, ৩২টি সিনিয়র ও দুটি প্রতিবন্ধী কাব স্কাউট অংশগ্রহণ করেছে। ক্যাম্প ফায়ারিংয়ের মধ্যে আগামী শনিবার তিন দিনব্যাপী এই স্কাউট সমাবেশের সমাপ্তি হবে।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here